বিশ্বের এমন দশ ব্যাটসম্যান যাদের সর্বোচ্চ রান ৯৯, এক রানের জন্য তারা কোনওদিন সেঞ্চুরি পাননি

এর থেকে দুর্ভাগ্যের আর কীই বা হতে পারে। আন্তর্জাতিক ক্রিকেটে একটা সেঞ্চুরি করার স্বপ্ন সব ক্রিকেটারই ব্যাট ধরার দিন থেকেই স্বপ্ন দেখেন। দেখুন বিশ্বের এমন দশ ক্রিকেটার আছেন যাদের সর্বোচ্চ রান ৯৯। মানে মাত্র এক রানের জন্য তাঁরা কখনও আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করতে পারেননি।

১০) নরম্যান ইয়ার্ডলি (অস্ট্রেলিয়া)


১৯৩৮-৫০, ডন ব্র্যাডম্যানের সঙ্গে একই দলে খেলছেন। ব্যাটের হাতটা বেশ ছিল। ৩৪টে ইনংসে চারটে হাফ সেঞ্চুরি করেছিলেন। কিন্তু একবার ৯৯ রানে আউট হয়েছিলেন। সেদিন বলেছিলেন, সেঞ্চুরি করবেনই একদিন। কিন্তু সেটা আর হয়নি। ৯৯ রানটাই ছিল তাঁর সর্বোচ্চ স্কোর।

৯) দীপক প্যাটেল (নিউজিল্যান্ড)


ওয়ানডে ক্রিকেটে প্রথম ওভারেই বল করা প্রথম স্পিনার তিনি। সেই দীপক প্যাটেল শেষের দিকে নেমে ব্যাটটা ভালই করতেন। টেস্ট গড় ২১। সেটাতেই প্রমাণ হয় নিউজিল্যান্ডের সর্বকালের সেরা অফ স্পিনারের মধ্যে প্রথমদিকে থাকা দীপকের ব্যাটের হাতটা মন্দ নয়। তবে ৩৭টা টেস্ট, ৭৫টা ওয়ানডে খেলেও কোনওদিন সেঞ্চুরি পাননি তিনি। ৫টা হাফ সেঞ্চুরি থাকা দীপকের সর্বোচ্চ রান ৯৯। অথচ প্রথম শ্রেণীর ক্রিকেটে ২৬টা সেঞ্চুরি ছিল।

৮) মার্টিন মোক্সন (ইংল্যান্ড)
১৯৮৬ থেকে ১৯৮৯। ইংল্যান্ডের হয়ে তিন বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলা এই ব্যাটসম্যান কখনও সেঞ্চুরি পাননি। মাত্র এক রানের জন্য। ৯৯ রানে তিনি একবার আউট হন।

৭) আলেক্স টিউডার (ইংল্যান্ড)


অ্যান্ড্রু ফ্লিনটফের সঙ্গে তিনি একটা সময় অলরাউন্ডার হিসেবে ইংল্যান্ডের জাতীয় দলে খেলার লড়াই চালাতেন। সেই আলেক্স টিউডারের সর্বোচ্চ রান ৯৯।

৬)মকসুদ আহমেদ (পাকিস্তান)
পাকিস্তানের প্রথম টেস্টে খেলা মকসুদ আহমেদের সর্বোচ্চ স্কোর ছিল ৯৯।

৫) জন বেক (নিউজিল্যান্ড)
খুব কম ম্যাচে খেলেছেন। তিনি ৯৯রানে আউট হয়েছিলেন।

৪) আসিম কামাল (পাকিস্তান)

1) Asim Kamal

পাকিস্তানের আসিম কামাল মাত্র এক রানের জন্য কখনও সেঞ্চুরি করতে পারেননি।

৩) রুসি স্রুতি (ভারত)
১৯৬০ থেকে ১৯৬৯ সালে ভারতের হয়ে খেলা গুজরাটের অলরাউন্ডার রুসি স্রুতি-র বড় ভক্ত ছিলেন সুনীল গাভাসকর। বলের পাশাপাশি ব্যাটের হাতটাও দারুণ ছিল। ২৬টা টেস্ট খেলে ৯টা হাফ সেঞ্চুরি করেন, ১৯৬৮ অকল্যান্ড টেস্টে নিউজিল্যান্ড টেস্টে দ্বিতীয় ইনিংসে ৯৯ রানে আউট হয়েছিলেন। সেই টেস্টে ভারত জিতেছিল ২৭২ রানে, স্রুতি বল হাতে নিয়েছিলেন ৪ উইকেট। তবে সেই আফশোসের ৯৯-থেকে আর কোনওদিন সেঞ্চুরি পাননি।

২)মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)
মূলত দুনিয়ার সেরা পেসারদের একজন হলেও, স্টার্কের ব্যাটের হাতটা বেশ ভাল। টেস্ট ব্যাটিং গড় ২৩, হাফ সেঞ্চুরি ৯টা। সেই স্টার্ক ২০১৩ ভারত সফরে মোহালি টেস্টের প্রথম ইনিংসে ৯৯ রানে আউট হয়েছিলেন। মাত্র এক রানের জন্য সেঞ্চুরি মিস করেছিলেন। সেদিন ইশান্ত শর্মার বলে খোঁচা দিয়ে কিপার ধোনির হাতে ক্যাচ দিয়ে ৯৯ রানে আউট হয়ে ফিরে গিয়েছিলেন। তবে এই তালিকায় থাকা তিনিই একমাত্র ব্যাটসম্যান, য়িনি এখনও চুটিয়ে খেলছেন, আশা করা যায় মিচেল স্টার্ক একদিন ওই এক রানের আফশোস পূরণ করে সেঞ্চুরি করতে পারবেন।

১) শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া)
আন্তর্জাতিক ক্রিকেটে সব পেয়েছির বাসিন্দা তিনি। বিশ্বকাপ জিতেছেন, বিশ্বকাপের ফাইনালে ম্যাচের সেরা, টুর্নামেন্টের সেরাও তিনি হয়েছেন। টেস্টে ৭০০ উইকেটের মালিক তিনি। তবে ওয়ার্নের একটাই আফশোস আন্তজার্তিক ক্রিকেটে ৩০৬ বার ব্যাট করলেও একটা সেঞ্চুরি নেই। অথচ ওয়ার্ন কিন্তু ব্যাট খারাপ করতেন না। টেস্টে ১২টা, ওয়ানডে-তে ১টা হাফ সেঞ্চুরি আছে তাঁর। তবে একটাও সেঞ্চুরি না থাকার আক্ষেপটা ওয়ার্ন বারবার করেন। সেই ওয়ার্নে ২০০১ পারথ টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরির একেবারে কাছাকাছি চলে গিয়েছিলেন। কিন্তু প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে সেঞ্চুরি থেকে ব্যাট করার সময় ৯৯ রানে ড্যানিয়েল ভেত্তোরির বলে আউট হয়ে যান ওয়ার্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: