আইপিএল ২০১৮ : বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হলে কোন দল ফাইনালে যাবে? দেখে নিন

দু’বারের আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স ক্রিকেটের নন্দনকাননে প্রথম বাধা অতিক্রিম করে ফেলেছে বুধবার (২৩ মে)। আইপিএল ক্রিকেট ২০১৮’র প্লে-অফ পর্বে এলিমিনেটরে রাজস্থান রয়্যালসকে ২৫ রানে হারিয়েছে দিনেশ কার্তিকের টিম। ঐতিহ্যমণ্ডীত ওয়াংখেড়ে স্টেডিয়ামে যাওয়ার পথ প্রশস্ত করতে এবার শাহরুখ খানের কেকেআর-এর সামনে দ্বিতীয় বাধা সানরাইজার্স হায়দরাবাদ। ইডেনে শুক্রবার (২৫ মে) দ্বিতীয় কোয়ালিফায়ার।

প্রথম কোয়ালিফায়ারে গত মঙ্গলবার (২২ মে) চেন্নাইকে পিছনে ফেলে একাদশ আইপিএলের ফাইনালে পৌঁছতে ব্যর্থ হয় কেন উইলিয়ামসনের টিম। সেদিন চেন্নাই সুপার কিংস ২ উইকেটে ম্যাচ জিতে নিয়ে রেকর্ড পরিমাণ সপ্তমবার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে। ২০১৬ আইপিএল চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দরাবাদকে এই কারণেই দ্বিতীয় কোয়ালিফায়ারে আরেকটি সুযোগ পাচ্ছে।

প্লে-অফ পর্ব…

২০০৮ সালে প্রথমবার আইপিএল ক্রিকেট শুরু করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। প্রথম তিন বছর লিগ পর্ব শেষে দু’টি সেমিফাইনাল খেলা হতো প্রথামাফিক। আইপিএল ক্রিকেটের চতুর্থ সংস্করণ থেকে মার্কিনী ও অস্ট্রেলীয় ফুটবল লিগের ধাঁচে প্লে-অফ পর্বের আমদানি আইপিএল ক্রিকেটে। প্লে-অফ পর্ব আসার ফলে লিগ পর্বের খেলা আরও বেশি করে প্রতিদ্বন্দ্বিতীপূর্ণ হয়ে পড়েছে। কারণ, প্রথ দুই স্থানে থাকলে অতিরিক্ত অ্যাডভান্টেজ।

কারণ, সংশোধিত নিয়ম অনুযায়ী লিগ পর্বের খেলা শেষে পয়েন্ট টেবিলে প্রথম চারটি স্থানের মধ্যে প্রথম দু’টি স্থানে থাকা টিম প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হবে। সেমিফাইনাল স্টাইলে লিগ করানো আর প্লে-অফ স্টাইলে লিগ করানোর মধ্যে তফাৎ হলো ফাইনালের আগে একটি অতিরিক্ত ম্যাচ এবং সেই সঙ্গে প্রথম কোয়ালিফায়ারের বিজীত দলকে আরও একটি সুযোগ দেওয়া ফাইনালে যাওয়ার জন্য।

প্লে-অফ স্টাইলের টুর্নামেন্টে, এলিমিনেটর পর্বে পয়েন্ট টেবিলে থাকা তৃতীয় ও চতুর্থ স্থানাধিকারি একে অপেরর বিরুদ্ধে মাঠে নামে। এলিমিনেটরের বিজেতাকে দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হতে হয় প্রথম কোয়ালিফায়ারের বিজীত দলের বিরুদ্ধে। তারপর কোয়ালিফায়ারে দুইতে যে দল জেতে, তারা ফাইনালে প্রতিদ্বন্দ্বিতায় নামে প্রথম কোয়ালিফায়ারের বিজেতাদের সঙ্গে।

 

ফাইনালে কোন টিম যাবে ম্যাচ পরিত্যক্ত হলে?

প্লে-অফ পর্বের জন্য কোনও রিজার্ভ ডে রাখেনি আইপিএল গভর্নিং কাউন্সিল। ফলে, যেদিন খেলা সেদিনই ফলাফল ঘোষণা করতে হবে। আইপিএল ক্রিকেট ২০১৮’র প্রথম কোয়ালিফায়ারে নির্বিঘ্নেই সম্পন্ন হয়েছে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে গত মঙ্গলবার। কড়া প্রতিদ্বন্দ্বিতায় ভরে ওঠা ম্যাচটা চেন্নাই সুপার কিংস ২ উইকেটে জিতে নেয় ম্যাচের শেষ ওভারে। তারপর বুধবার কলকাতার ইডেন গার্ডেন্সে বৃষ্টির পূর্বাভাস থাকলেও, ম্যাচ নির্বিঘ্নেই খেলা হয়েছে। রাজস্থান রয়্যালসকে হারিয়ে কলকাতা নাইট রাইডার্স দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলার জন্য তৈরি। শুক্রবার ইডেনেই ম্যাচ। সানরাইজার্স হায়দরাবাদের জন্য এটি দ্বিতীয় সুযোগ।

 

কোনও কারণে যদি বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করতে হয়, তাহলে কেকেআর-এর জন্য এবার ফাইনালে যাওয়া মুশকিল। কারণ, সেক্ষেত্রে লিগ টেবিলে পয়েন্টের হিসেব-নিকেশ চলে আসবে। এবার যেহেতু প্রথম স্থানে থাকে লিগ পর্ব শেষ করেছে সানরাইজার্স আর কলকাতা প্লে-অফে এসেছে পয়েন্ট টেবিলে তৃতীয় স্থানে থেকে, তাই দ্বিতীয় কোয়ালিফায়ার করানো না গেলে সানরাইজার্স ফাইনালে চলে যাবে কোনওরকম প্রতিদ্বন্দ্বিতা ছাড়াই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: