বোর্ডের চুক্তিতে ধোনিকে টেনে নামানো হল, দেখুন দেশের কোন ক্রিকেটারকে কত টাকা দিচ্ছে বোর্ড

বোর্ডের পারিশ্রমিক চুক্তি থেকে বাদ পড়লেন মহম্মদ সামি। ২৬ জন ক্রিকেটারকে নিয়ে হওয়া এই গ্রেডেশনে সামির নাম নেই, তাঁর বিরুদ্ধে ওঠা যৌন কেলেঙ্কারির জন্য। তিন ধরনের ফরম্যাটে না খেলায় সবচেয়ে বেশি টাকার এ প্লাস গ্রেডে রাখা হল না মহেন্দ্র সিং ধোনিকে। বোর্ডের গ্রেডশন চুক্তিতে ধোনি, ঋদ্ধিমান একই গ্রেডে আছেন। আবার তিন ধরনের ফরম্যাটে সুযোগ পেয়েও বি গ্রেডে থাকলেন হার্দিক পান্ডিয়া।

এ+ (বছরের ৭ কোটি টাকা)-

বিরাট কোহলি

শিখর ধাওয়ান

রোহিত শর্মা

ভুবনেশ্বর কুমার

যশপ্রীত বুমরাহ

তিন ধরনের ফরম্যাটেই এরা খেলছেন। বিরাট কোহলি একেবারে অটোমেটিক চয়েজ। শিখর ধাওয়ান যেমন ব্যাটিং করছেন তাতে তাঁর সর্বোচ্চ গ্রেডে ঠাঁই পাওয়া নিয়ে কোনও সংশয় নেই। রোহিত শর্মা টেস্টে জায়গা মজবুত করতে না পারলেও সীমিত ওভারের ফরম্যাটে সেরা। এই গ্রেডে ঠাঁই পাওয়া ভুবনেশ্বর কুমার,যশপ্রীত বুমরারা বল হাতে অনবদ্য সব পারফরম্যান্স করেছেন।

এ গ্রেডে (বছরে ৫ কোটি টাকা)-

এমএস ধোনি

চেতেশ্বর পূজারা

আজিঙ্কা রাহানে

রবীচন্দ্রন অশ্বিন

রবীন্দ্র জাদেজা

ঋদ্ধিমান সাহা

মুরলী বিজয়

ধোনি, অশ্বিন। দেশের সেরা তারকা ক্রিকেটারদের মধ্যে পড়েন। কিন্তু অশ্বিন যেমন টেস্টে আছেন, ওয়ানডে, টি-২০-তে নেই তেমনই ধোনি আবার টেস্ট থেকে অবসর নিয়েছেন। রবীন্দ্র জাদেজাও এ গ্রেডে থাকলেন। ঋদ্ধিমান সাহা টেস্ট দলে নিয়মিত থাকায় এ গ্রেডে থাকলেন। চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানারও দীর্ঘতম ফরম্যাটে ভাল খেলে বছরে ৫ কোটি টাকার চুক্তি নিশ্চিত করলেন।

বি গ্রেডে (বছরে ৩ কোটি টাকা)-

হার্দিক পান্ডিয়া

ইশান্ত শর্মা

যুগবেন্দ্র চাহাল

উমেশ যাদব

লোকেশ রাহুল

কুলদীপ যাদব

এই গ্রেডে অন্তত দুজন আছেন যারা গত বছর একটু ভাল খেললে এ গ্রেডেও থাকতে পারতেন। কেরিয়ারের শুরুটা ঈর্ষণীয় করা লোকেশ রাহুল বছরে ৩ কোটি টাকার এই বি গ্রেডে আছেন। চাহাল-কুলদীপরাও এই গ্রেডে থাকলেন। উমেশ যাদব, ইশান্ত শর্মাও থাকলেন বি গ্রেডে।

সি গ্রেডে (১ কোটি)-

পার্থিব প্যাটেল

Gujrat team captain Parthiv Patel during practice session on the eve of Ranji Trophy match against Punjab at PCA Stadium in Mohali on Wednesday, November 20 2013. Express photo by Jaipal Singh

সুরেশ রায়না

কেদার যাদব

মনীশ পান্ডে

অক্ষর প্যাটেল

করুন নায়ার

জয়ন্ত যাদব

এক বছর জাতীয় দলে ফিরে ভাল খেলে চুক্তি নিশ্চিত করলেন সুরেশ রায়না। আবার এক বছর জাতীয় দলে না খেলেও সি গ্রেডে থাকলেন জয়ন্ত যাদব। দক্ষিণ আফ্রিকা ঋদ্ধিমান সাহা চোট পাওয়ায় তাঁর পরিবর্তে খেলা পার্থিবও এই দলে থাকলেন। অভিষেক টেস্ট সিরিজে ট্রিপল সেঞ্চুরি করা করুন নায়ারও আছেন এই গ্রেডে। ওয়ানডে দলে নিয়মিত খেলা কেদার যাদবও বার্ষিক কোটি টাকার এই চুক্তিতে আছেন। স্পিনার অক্ষর প্যাটেলও আছেন এই গ্রেডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: