হেডকোচ রবি শাস্ত্রী সহ বিরাট কোহলিদের মাইনের তালিকা প্রকাশ করল বিসিসিআই

ভারতীয় ক্রিকেটারদের মাইনে আগে কতো ছিল, বর্তমানে কতো হয়েছে, সে নিয়ে আগেও কথা হয়েছে। তবে, কে কতো টাকা পাচ্ছেন পারিশ্রমিক হিসেবে সেটা নিয়ে ধন্দ ছিল। এবার সেটাও পরিষ্কার করে দিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। বিসিসিআই যে তালিকা প্রকাশ করেছে, সেখানে জাতীয় ক্রিকেট দলের হেডকোচসহ অধিনায়ক বিরাট কোহলির পাওয়া পারিশ্রমিকের পরিমাণও জনসমক্ষে তুলে ধরা হয়েছে। বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে ভারতীয় ক্রিকেট দলের অন্যান্য ক্রিকেটারদের মাইনে হিসেবে মেটানো অর্থের অঙ্কও।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে বর্তমানে আয়ের বিচারে সবচেয়ে ধনী ক্রিকেটার অধিনায়ক বিরাট। দক্ষিণ আফ্রিকার সিরিজের জন্য ম্যাচ ফি এবং আইসিসি’র থেকে পাওয়া প্রাইজ মানি বাবদ তিনি বোর্ডের থেকে ১ কোটি ২৫ লক্ষ ৪ হাজার ৯৬৪ টাকা নিয়েছেন। এছাড়া, ভারতীয় দলের বাকি ক্রিকেটারদের যে পারিশ্রমিক দেওয়া হয়েছে, সেটা বোর্ডের সঙ্গে চুক্তি অনুযায়ী রিটেইনার ফি এং ম্যাচ ফি বাবদ। এছাড়া, যাঁরা টেস্ট ক্রিকেট খেলেন, তাঁদের ভাঁড়ারে আইসিসি’র থেকে পাওয়া প্রাইজ মানির অর্থ যোগ হয়েছে। ওই অর্থ আইসিসি ভারতকে দিয়েছে এক নম্বর টেস্ট টিমের শিরোপা অর্জনের জন্য। যে যে ভারতীয় ক্রিকেটাররা টেস্ট খেলেন তাঁদের প্রত্যেককে ২৯ লক্ষ ২৭ হাজার ৭০০ ভারতীয় মুদ্রা প্রদাণ করা হয়েছে। এতো গেলো ক্রিকেটারদের কথা। এবার আসা যাক বিরাটদের গুরুদেবের কথায়। রবি শাস্ত্রী ভারতীয় দলের হেডকোচের পদে থাকায় বিসিসিআই’য়ের থেকে ২ কোটি ৫ লক্ষ ভারতীয় মুদ্রা নিয়েছেন অগ্রিম পারিশ্রমিক হিসেবে আগামী চার মাসের জন্য।

বিসিসিআই’য়ের প্রকাশিত ভারতীয় ক্রিকেট দলের কোচ ও ক্রিকেটারদের পাওয়া পারিশ্রমিকের বিস্তারিত হিসেব –

রবি শাস্ত্রী

প্রাপ্য অর্থের পরিমাণ ২ কোটি ৫ লক্ষ ২ হাজার ১৯৮ ভারতীয় মুদ্রা। ১৮ জুলাই থেকে ১৭ অক্টোবর, ২০১৮ – এই পর্বের কোচিং ফি হিসেবে অগ্রিম দেওয়া হয়েছে।

হার্দিক পান্ডিয়া

২০১৮ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত রিটেইনারশিপ ফি বাবদ (করমুক্ত ৯০ শতাংশ) প্রদেয় অর্থ ৫০ লক্ষ ৫৯ হাজার ৭২৬ টাকা।

২০১৭ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত রিটেইনারশিপ ফি’র করমুক্ত ৯০ শতাংশ অর্থ হিসেবে দেওয়া হয়েছে ৬০ লক্ষ ৭৫ হাজার ভারতীয় মুদ্রা।

চেতেশ্বর পূজারা

২৯ লক্ষ ২৭ হাজার ৭০০ টাকা – প্রাইজ মানি হিসেবে আইসিসি’র থেকে পাওয়া এই অর্থ করযুক্ত।

দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজের জন্য ম্যাচ ফি বাবদ ৬০ লক্ষ ৮০ হাজার ৭২৫ টাকা।

২০১৭ সালের অক্টোবর থেকে ডিসেম্বর – এই পর্বের জন্য রিটেইনারশিপ ফি বাবদ (করমুক্ত ৯০ শতাংশ) ৯২ লক্ষ ৩৭ হাজার ৩২৯ টাকা।

২০১৮ সালের জানুয়ারি থেকে মার্চ – রিটেইনারশিপ ফি’র করমুক্ত ৯০ শতাংশ হিসেবে ১ কোটি ১ লক্ষ ২৫ হাজার ভারতীয় মুদ্রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: