আইপিএল ২০১৮:সাংবাদিকের করা প্রশ্নে, যোগ্য জবাব দিলেন গৌতম গম্ভীর!

দিল্লি ডেয়ারডেভিলসের অধিনায়ক গৌতম গম্ভীর প্রকাশ করলেন যে তার অধিনায়কত্ব ছাড়ার পেছনের কারণ ছিল তার দলের খারাপ পারফর্মেন্স। যদিও এই অভিজ্ঞ ব্যাটসম্যান জানিয়েছেন যে তার নিজের পারফর্মেন্স নিয়ে তার কোনও সন্দেহই ছিল না। এই ৩৬ বছর বয়েসি ব্যাটসম্যান ভারতীয় দলে তরুণদের কাছে নিজের জায়গা হারানোর আগে ভারতের হয়ে একজন দুর্দান্ত পারফর্মার থেকেছেন। যদিও এই ব্যাটসম্যান দল থেকে বাদ পড়ার পর দারুণ পারফর্মেন্স দেখিয়েছেন দিল্লির পক্ষে।

তার অনুপস্থিতি সত্ত্বেও দিল্লি ডেয়ারডেভিলসের ভাগ্যে কোনও পরিবর্তন হয় নি, এবং তারা চলতি মরশুমের প্রথম দল হিসেবেই এই প্রতিযোগিতা থেকে ছিটকে যায়। নতুন অধিনায়ক শ্রেয়স আইয়ার সম্ভবনাময় দেখালেও নিজের দলকে প্লে অফে নিয়ে যেতে ব্যর্থ হন, তাদের ধারাবাহিকহীন পারফর্মেন্সের কারণে।

নিজের দল থেকে বাদ পড়া সত্ত্বেও গম্ভীর জানিয়েছেন যে এই আইপিএল মরশুমের পরও তিনি ক্রিকেট খেলা চালিয়ে যাবেন। স্পোর্টটাককে দেওয়া এক সাক্ষাৎকারে গম্ভীর জানিয়েছেন,

“ যদি আমার কোনও নিজের ওপর বিশ্বাস না থাকত, তাহলে আমি নিশ্চিতভাবেই এই ম্যাচ খেলতাম না। তাহলে আমি হয়ত ক্রিকেট খেলা থেকে অবসর নিয়ে নিতাম”। মাত্র ছটি ম্যাচ পরেই অধিনায়কত্ব ছাড়া নিয়ে কথা বলতে গিয়ে গম্ভীর জানিয়েছেন, “ এটা আসলে পুরোটাই ছিল নৈতিক দায়িত্ববোধ নেওয়া, কারণ আপনাকে নতুন ফ্রেঞ্চাইজি নিয়ে এসেছিল যাতে আপনি তাদের জন্য ভাগ্য পরিবর্তন করতে পারেন”। উপরের দিকে তার কম রান করা নিয়েও গম্ভীর হতাশ।

তিনি জানান, “ ছটি ম্যাচ পরেই আমি সিদ্ধান্ত নিই পিছিয়ে আসার। আমি পরের জনকে সুযোগ দিতে চেয়েছিলাম। যদি আমি সপ্তম বা অষ্টম ম্যাচে পিছিয়ে আসতাম, তাহলে আমি শুধু মাত্র ড্যামেজ কন্ট্রোল করতাম। এটা শধুমাত্র ড্যামেজ কন্ট্রোল করার ব্যাপার নয়”। এই দলের হয়ে শ্রেয়স আইয়ারকে খানিকটা অনভিজ্ঞ দেখিয়েছে। যদিও এই তরুণ ভারতীয় ক্রিকেটার পরের সংস্করণে নিশ্চিতভাবেই একজন ভাল অধিনায়ক হয়ে উঠতে পারবেন আরও বেশি এক্সপোজারের সঙ্গে।

এব্যাপারে গম্ভীর জানান, “ এটা আসলে পরের জনকে সুযোগ দেওয়া যে চেষ্টা কর এবং দলকে ঘুরে দাঁড় করাও। আমাদের কাছে সুযোগ ছিল ভালভাবেই প্লে অফে পৌঁছনোর। এটা আসলে তেমন ছিল না যে আমরা প্রতিযোগিতা থেকে বাইরে হয়ে গিয়েছি এবং তাই অন্য একজনকে সুযোগ দেওয়া ড্যামেজ কন্ট্রোলের জন্য। এটা আসলে আমি সবসময় কি ভাবছি এই খেলার বিষয়ে তা ছিল না”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: