দ্বিতীয় টি-২০ আন্তর্জাতিকে ভারতের সম্ভাব্য একাদশ, আছে বড় চমক!

সিরিজের প্রথম টি-২০ ম্যাচে ভারত দাপট দেখিয়েছে ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে। দু’দিনের বিশ্রামের পর শুক্রবার (৬ জুলাই) কার্ডিফের সোফিয়া গার্ডেনে তিন ম্যাচের সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও ভারত। সিরিজে ০-১ ব্যবধানে এগিয়ে থাকা টিম ইন্ডিয়া স্বাভাবিকভাবেই চাইছে কার্ডিফে ফয়সালা করে নিতে। তারপর ৮ তারিখ ব্রিস্ট্রলের কাউন্টি গ্রাউন্ডে গিয়ে অতিরিক্ত এক্সপেরিমেন্ট করা যাবে।

গত মঙ্গলবার (৩ জুলাই) সিরিজের প্রথম ম্যাচে ইলিংশ টিম প্রথমে টি-২০ কেরিয়ারে প্রথমবার পাঁচ উইকেট নেওয়া কুলদীপ যাদবের বোলিংয়ের সামনে এবং পরে লোকেশ রাহুলের বিস্ফোরক সেঞ্চুরির সামনে হার মেনেছে। জশ বাটলার ছাড়া আরও কারও নাম নেওয়ার নেই ইংলিশ টিমের। আইপিএল অভিজ্ঞতাটা যে ভারতীয়দের বিরুদ্ধে কাজে লেগেছে বাটলারের, সেটাই বোঝা যাচ্ছে। যাইহোক, ভারত অধিনায়ক বিরাট কোহলি বলেছেন বটে ইংল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজে অনেক চমক দেখা যাবে ব্যাটিং লাইন-আপে। কিন্তু, দ্বিতীয় ম্যাচে ভারি রদবদলের সম্ভাবনা কম। কারণ, টিম ম্যানেজমেন্ট জয়ের ব্যাপারে আপস করতে নারাজ। ফলে উইনিং কম্বিনেশন ভাঙার সম্ভাবনা নেই। ০-২ ফলে সিরিজ জেতা নিশ্চিত করে নিয়ে তৃতীয় ম্যাচে পরীক্ষা-নীরিক্ষা করাটাই বুদ্ধিমানের কাজ হবে। কারণ, আর যাইহোক ইংলিশ টিম আয়ারল্যান্ড নয়। তারপর ঘরের মাটিতে ইংল্যান্ডের সাম্প্রতিক পারফর্ম্যান্স দারুণ। একটা ম্যাচে তারা হেরেছে বলে দুর্বল ভেবে নেওয়া ভুল হবে।

বিরাট কোহলি যে চমক দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন, সেটা প্রথম ম্যাচের প্লেয়িং ইলেভেন অপরিবর্তিত রেখেও দেওয়া যায়। সেক্ষেত্রে নিচের দিকে ব্যাটসম্যানদের উপরের দিকে পাঠানোর কথা শোনা যাচ্ছে। তবে, যা এক্সপেরিমেন্ট করতে হবে, তা ওই তিন নম্বর থেকে ছয় নম্বরের মধ্যে। কার্ডিফে দিনেশ কার্তিকের খেলার কোনও সম্ভাবনাই নেই। রিজার্ভ বেঞ্চেই বসে কাটাতে হবে তাঁকে। এমএস ধোনি সম্ভবত চারে উঠে আসতে পারেন। দ্বিতীয় টি-২০’তে পারফর্ম করার চাপ থাকবে ওপেনার শিখর ধওয়ন ও ডানহাতি রিস্ট স্পিনার যুজবেন্দ্র চহলের ওপর। উল্টোদিকে, জসপ্রীত বুমরাহ’র অনুপস্থিতিতে সুযোগটা কাজে লাগিয়েছেন উমেশ যাদব। দ্বিতীয় ম্যাচেও তাঁর থেকে বড় রকম প্রত্যাশা রয়েছে। উইকেটে ফেরা জরুরি পেস বোলার ভুবনেশ্বর কুমারের জন্যও।

গত ম্যাচে সহ-অধিনায়ক রোহিত শর্মা শুরুটা ভালো করেও বড় ইনিংস গড়ার আগে ফিরে আসেন। ম্যাঞ্চেস্টারে ভারত অধিনায়ক বিরাট কোহলি ২০০০ রানের মাইলস্টোন পের করলেও, রোহিত বর্তমানে এই মাইলস্টোন থেকে ১৯ রান তফাতে দাঁড়িয়ে।

ভারতীয় দলের সম্ভাব্য একদাশ –

১. রোহিত শর্মা

ম্যাচ – ৮২, রান – ১৯৮১, গড় – ৩১.৪৪, স্ট্রাইক রেট – ১৩৫.৯৬, সর্বোচ্চ – ১১৮।

২. শিখর ধওয়ন

ম্যাচ – ৩৮, রান – ৯৬২, গড় – ২৭.৪৮, স্ট্রাইক রেট – ১৩০.৫২, সর্বোচ্চ – ৯০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: