ধোনি, শচীনের পর এবার এক বাঙালি ক্রিকেটারের বায়োপিক নিয়ে আসছে বলিউড

ফিক্সন মুভি দেখতে দেখতে অভ্যস্ত হয়ে পড়া সিনেমা প্রেমীদের নতুন আস্বাদ দিতে সব সময়ই তৈরি থাকে বলিউড। নন-ফিক্সন ধারার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে কোনও তারকার জীবনি নিয়ে ছবি। এই ধরণেই ছবিই রুপোলি পর্দায় সবচেয়ে বেশি আকর্ষণ করে চলচ্চিত্র প্রেমীদের। আগামী কয়েক মাসের মধ্যেই বড় দু’টি বায়োপিক আসছে দেশের বিভিন্ন প্রান্তের সিনেমাঘরগুলিতে – একটি বলিউডের অভিজ্ঞ অভিনেতা সঞ্জয় দত্তের জীবনের নানান ঘটনাপ্রবাহের ওপর আধারিত। আরেকটি হকি খেলোয়াড় সন্দীপ সিং’য়ের জীবন নিয়ে।

আগামী দিনে তার সঙ্গে নতুন সংযোজন হতে চলেছে আরও এক খেলোয়াড়ের বায়োপিক। এক ক্রিকেটারের বায়োপিক। আকর্ষণের বিষয় সেই ক্রিকেটার বাঙালি। সোনি পিকচার্স ছবিটি তৈরি করবে। আর তার জন্য কপিরাইটও কিনে নিয়েছে সংস্থা।

 

ক্রিকেট তারকাদের বায়োপিক…

ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনির জীবন নিয়ে বায়োপিক সিলভার স্ক্রিন কাঁপিয়েছিল। শচীন তেন্ডুলকরের ডকু-বায়োপিকও দারুণ রকম সাড়া ফেলেছিল অনুরাগী মহলে। আরেক প্রাক্তন ভারত অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনের জীবনের ওপর আধারিত বায়োপিকও রুপোলি পর্দায় দর্শকদের মন মাতিয়েছিল। সেই দিক থেকে দেখতে গেলে নতুন যে বায়োপিকটি সোনি পিকচার্স তৈরি করতে চলেছে, সেটি চতুর্থ বায়োপিক হতে চলেছে। তবে, কোনও বাঙালি ক্রিকেটারের ওপর এই প্রথম কোনও ছবি তৈরি হবে বলিউডে।

 

বায়োপিকে প্রথম মহিলা ক্রিকেটার…

বলিউডে প্রথম বায়োপিক কোনও মহিলা খেলোয়াড়কে নিয়ে বিশ্বচ্যাম্পিয়ান বক্সার মেরি কমের ওপর তৈরি ছবি মেরি কম। এই তালিকায় নবতম সংযোজন হতে চলেছে বাঙালি ক্রিকেটারের হতে চলা বায়োপিকটি। তিনি আর কেউ নন, ভারতীয় মহিলা ক্রিকেট দলের কিংবদন্তি ফাস্ট বোলার ঝুলন গোস্বামী। ভারতীয় মহিলা ক্রিকেট দলকে একসময় নেতৃত্ব দেওয়ার গৌরবেরও অধিকারী হয়েছিলেন বাঙলার এই উজ্জ্বল নক্ষত্র। মহিলাদের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের ঝুলন সর্বোচ্চ উইকেট শিকারি। গত ফেব্রুয়ারিতে পঁয়ত্রিশ বছরের ঝুলনের বর্ণময় কেরিয়ারে আরও একটি গৌরবের পালক যোগ হয়েছে। দক্ষিণ আফ্রিকায় তিন ম্যাচের ওয়ান-ডে সিরিজে কিম্বার্লির ডায়মন্ড ওভালে ২০০টি ওডিআই উইকেট দখল করেন বাংলার এই উজ্জ্বল নক্ষত্র। মহিলাদের আন্তর্জাতিক ক্রিকেটে এর আগে কোনও বোলার ২০০টি উইকেটের নজির গড়তে পারেননি ওডিআই আসরে। ভারতের ঝুলন গোস্বামী প্রথম ক্রিকেটার এক্ষেত্রে। ২০০৭ সালে আইসিসি’র বিচারে বর্ষসেরা মহিলা ক্রিকেটার ঝুলনের নামে সাম্মানিক ডাক টিকিও প্রকাশ হয়েছিল ভারতীয় দলে অসামান্য অবদান রাখার জন্য।

ঝুলনের ওপর বায়োপিক তৈরির কথা ঘোষণা করে সোনি পিকচার্স ইন্ডিয়া তাদের ট্যুইটে বলেছে – ”সর্বোচ্চ অনুপ্রেরণাদায়ক জীবনিকাহিনী বলার কাজে হাত দেওয়া হলো। কিংবদন্তি মহিলা ক্রিকেটার ঝুলন গোস্বামীর জীবনের গল্প বড় পর্দায় জীবন্ত হওয়ার পথে। এই কাজে আমাদের সঙ্গী দুনামিস এন্টারটেইনমেন্ট। ঝুলনের বায়োপিক পর্দায় আনার ব্যাপারে আমরা বেশ উৎসুক।”


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: