আগামী বছর বিশ্বকাপে এই দুজন ক্রিকেটারকেই তুরুপের তাস বলছেন কোহলি

মাত্র মাস সাতেকের মধ্যেই বদলে গেল পুরো ছবিটা। গত বছর মিনি বিশ্বকাপের পর জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতীয় দলে মধ্যমণি ছিলেন রবীচন্দ্রন অশ্বিন- রবীন্দ্র জাদেজা। চেন্নাই সুপার কিংসের এক সময়ে সোনালী সেই স্পিন জুটিই ২০১৯ বিশ্বকাপে খেলবেন সেটা একেবারে ঠিক ছিল। কিন্তু গত কয়েক মাস উল্টে গেল সব সমীকরণ। দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজের প্রথম তিনটি ম্যাচে এমন বোলিং করলেন কুলদীপ যাদব- যোগবেন্দ্র চাহাল, যে বিশ্বকাপ শুরুর মাস ১৪ আগেই কোহলির ঘোষণা, ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে ভারতীয় দলের তুরুপের তাস হতে চলেছেন চাহাল-কুলদীপ জুটি। ক্যাপ্টেন পরিষ্কার ইঙ্গিত চাহাল-কোহলিই বিশ্বকাপে খেলবেন, সুযোগ দেওয়া হবে না অশ্বিন-জাদেজাকে।

গতকাল কোহলি ম্যাচ শেষে বলেছিলেন, চাহাল-কুলদীপদেরা নিয়ে প্রশংসা করার ভাষা নেই। একেবারে নিখুঁতভাবে এরা কাজটা করে আসছে বেশ কয়েক মাস, আজও সেই কাজটা করল। একেবানিজে ব্যাট করতে গিয়ে দেখেছি স্পিনারদের জন্য পিচে দারুণ কিছু ছিল না। কিন্তু চাহাল-কুলদীপরা এই পিচ থেকে সেরাটা আদায় করে নেয়। এইটাই ফারাক হয়ে যায় একটা সাধারণ আর ভাল ক্রিকেটারের মধ্যে। একটা ভাল-মাঝারি দলের মধ্যে। পিচ থেকে আদায় করে নিতে হয়। আমরা প্রথমে ব্যাট সকরতে চেয়েছিলাম, কারণ আমরা নিজেদের একটু অন্যরকম চ্যালেঞ্জ দিতে চেয়েছিলাম। সত্যি বলতে আমরা ভাবি আগামী খেলার কথা, নাকি আগের খেলার কথা। এবার আমাদের সিরিজে ওদের জন্য দরজা বন্ধ করে দিতে হবে। আমাদের কাছে বড় সুযোগ পরের ম্যাচেই সিরিজ জেতার। শনিবার আমরা সিরিজ জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী।

২০১৯ সালে জুনে বিশ্বকাপের জন্য দক্ষিণ আফ্রিকা সফরের ওয়ানডে সিরিজকে খুব গুরুত্ব দিচ্ছেন বিরাট কোহলি। কোহলি এই সিরিজ শুরুর আগেই জানিয়ে ছিলেন। বিশ্বকাপের জন্য কোর টিম তৈরি হয়ে আছে। কোর টিম বলতে বোঝায় মোটামুটি ৩০ জনের স্কোয়াড। কিন্তু দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজের প্রথম তিনটি ম্যাচে জয়ের পরই কোহলি ইঙ্গিত দিয়ে রাখলেন বিশ্বকাপের দলের কথা। কেপটাউনে জয়ের পর কোহলি সাফ জানালেন, আগামী বছর ইংল্যান্ডে হতে চলা বিশ্বকাপে কুলদীপ যাদব-যোগবেন্দ্র চাহালই হতে চলেছেন তাঁর দলের বড় এক্স ফ্যাক্টর।

সিরিজ শুরুর আগে বলেছিলেন ওয়ানডে দলে চার নম্বরে বিশ্বকাপের জন্য আজিঙ্কা রাহানাকে ভাবা হচ্ছে। ডারবানে সিরিজের প্রথম ওয়ানডে-তে কঠিন পিচ-পরিস্থিতিতে রাহানে যেভাবে কোহলিকে সঙ্গে দিয়ে দলকে জিতিয়ে এনেছিলেন, তাতে বিরাট নাকি এখন থেকেই রাহানের নামটা লক করে নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: