প্রথম টেস্টের চতুর্থ দিন তৈরী হলো একের পর এক রেকর্ড!

সকালের সেশনটা ভারতীয় বোলারদের ছিল, পরের সেশনেই দক্ষিণ আফ্রিকার বোলাররা ম্যাচ বের করে নেয়। ভারতীয় বোলাররা দক্ষিণ আফ্রিকাকে ১৩০ রানে অলআউট করে দেয় যার ফলে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২০৮ রান। এরপরেই ভার্নন ফিল্যান্ডার নির্নায়ক প্রমানিত হন এবং ভারতীয় ব্যাটিং অর্ডারকে ধ্বংস করে ৬ উইকেট নেন। ভারতীয়রা মাত্র ১৩৫ রানেই অল আউট হয়ে যাওয়ায় দক্ষিণ আফ্রিকা ৩ ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ফলাফলে এগিয়ে যায়। এই টেস্ট ৯টি উইকেট নেন ফিল্যান্ডার। দ্বিতীয় টেস্ট শুরু হবে আগামি ১৩ জানুয়ারি সেঞ্চুরিয়ানে।

সংক্ষিপ্ত স্কোর: দক্ষিণ আফ্রিকা ২৮৬ এবং ১৩০ (ডেভিলিয়র্স ৩৫, মার্করাম ৩৪) শামি ৩/২৮। ভারত ২০৯ এবং ১৩৫ (অশ্বিন ৩৫) ফিল্যান্ডার ৪২/৬

৭২ রানে এই টেস্ট জেতে দক্ষিণ আফ্রিকা

নীচে চতুর্থ দিনের স্ট্যাটিস্টিক্যাল হাইলাইট দেওয়া হল

১) জসপ্রীত বুমরাহ বিশ্বের পঞ্চম বোলার হিসেবে এই যুগেই দুই ইংনিসেই ডেভিলিয়র্সকে আউট করেন।

বাকি চার জন্য বোলার হলেন – মোহালিতে ২০১৫য় ভারতীয় বোলার অমিত মিশ্র, ২০১৪য় সেঞ্চুরিয়ানে অস্ট্রেলিয়ার মিচেল জনসন, ২০১২য় অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার পিটার সিডল, এবং ২০১২য় লিডসে ইংল্যান্ডের স্টুয়ার্ড ব্রড।

India bowler Jasprit Bumrah holds the ball during his debut match on the first day of a test match between South Africa and India at Newlands Stadium, in Cape Town, South Africa, Friday, Jan 5, 2018. (AP Photo/Halden Krog)

 

২) ঋদ্ধিমান সাহা প্রথম ভারতীয় উইকেটকীপার হিসেবে একটি টেস্টে ১০টি ক্যাচ নিলেন। এর ফলে তিনি মহেন্দ্র সিং ধোনিকে পেছনে ফেলে দিলেন যিনি ২০১৪য় মেলবোর্নে ৯টি ক্যাচ নিয়ে এর আগে এই রেকর্ডের অধিকারি ছিলেন।

India’s wicketkeeper Wriddhiman Saha, center, leaps in the air to catch the ball to dismiss Australia’s Matthew Wade during the fourth day of their second test cricket match in Bangalore, India, Tuesday, March 7, 2017. (AP Photo/Aijaz Rahi)

৩) এটা প্রথমবার যে চার ভারতীয় জোরে বোলারই একটি টেস্ট ম্যাচের প্রত্যেক ইনিংসে কমসে কম একটি করে উইকেট নিয়েছেন। এছাড়াও এটাই প্রথমবার যখন চার ভারতীয় জোরে বোলারই একটি টেস্ট ম্যাচে কমসে কম তিন উইকেট নিয়েছেন।

৪) এটা তৃতীয় লোয়েস্ট টোটাল যা চতুর্থ ইনিংসে ভারত তাড়া করতে ব্যর্থ। বাকি দুটি হল ১৯৯৭ তে ব্রিজটাউনে

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্দে ১২০ রান, এবং ২০১৫য় গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৭৬ রান।

৫) দক্ষিণ আফ্রিকার জোরে বোলার কেপটাউন টেস্টে চার বলে ৩ উইকেট নেন, গত বছর মইন আলি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওভালে টেস্ট শেষ করেছিলেন হ্যাটট্রিক করে।

৬) দক্ষিণ আফ্রিকা তাদের শেষ দুটি টেস্টে ১৮৯ ওভারে ৪০টি উইকেট নিয়েছে। যা হিসেব করলে প্রতি ২৮ বলে একটি করে উইকেট দাঁড়ায়। তিনবার তারা বিপক্ষকে ৪৫ ওভারের কম সময়ের মধ্যে অলআউট করে।

৭) ভারতের বিরুদ্ধে ভার্নন ফিল্যান্ডারের বোলিং অ্যাভারেজ ১৬.৫৪, শ্রীলঙ্কার বিরুদ্ধে ১7.20, এবং পাকিস্থানের বিরুদ্ধে ১৭.৮৫। যা দেখায় যে এশিয়ান দৈত্যরা এই পিচে কতটা পরীক্ষার মুখে পড়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: