ক্রিকেট বিদায় জানানোর পথে পাঁচ আন্তর্জাতিক তারকা!

বর্তমানে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ নিয়ে ব্যস্ত টিম ইন্ডিয়া। যদিও বিরাট কোহলির নেতৃত্ব বিলেতের মাটিতে এক নম্বর টেস্ট টিম সুলভ আচরণ এখনও অধরা। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ২-০ ফলে পিছিয়ে ভারত। এই অবস্থায় আগামী ১৮ অগস্ট নটিংহামে সিরিজে তৃতীয় টেস্ট ম্যাচ শুরু হবে। ট্রেন্ট ব্রিজে ইংল্যান্ডকে ম্যাচ উপহার দিলে, ওখানেই যাবতীয় আশা শেষ হয়ে যাবে ভারতের।

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ শেষ হওয়ার পর বিশ্রাম নেই ভারতীয় দলের। ওখান থেকে সোজা আরব আমির শাহি ছুটতে হবে। সেখানে এশিয়া কাপের আসর বসছে। ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ শেষ হচ্ছে ১১ সেপ্টেম্বর আর এশিয়া কাপে ভারতের ম্যাচ রয়েছে ১৮ অগস্ট। ১৯ তারিখ আবার পাকিস্তানের বিরুদ্ধে হাই-ভোল্টেজ ম্যাচে নামতে হবে। ভারতের ম্যাচের দিন তিনেক আগেই এশিয়া কাপ শুরু হচ্ছে যাবে। প্রতিযোগিতার ফাইনাল খেলা আগামী মাসের ৩০ তারিখ। গতবার টি-২০ বিশ্বকাপের জন্য এশিয়া কাপ কুড়ি-কুড়ি ওভারের ফরম্যাটে করানো হয়েছিল। কিন্তু, এবছর থেকে তা আবার ওডিআই ফরম্যাটে ফিরছে। এবার টুর্নামেন্টের ১৪তম সংস্করণ। ভারত গতবারের বিজেতা হওয়া এবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন।

ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং কোয়ালিফায়ারে বিজেতা টিম – মোট ছ’টি টিম অংশগ্রহণ করবে এবার। ২০১৯ পঞ্চাশ ওভারের বিশ্বকাপ গায়ে গায়ে এসে পড়ায়, এই টুর্নামেন্ট বিশেষ গুরুত্ব পেতে চলেছে। কারণ, বিশ্বকাপের আগে এশিয়ার দেশগুলির জন্য এটি শেষ বড় টুর্নামেন্ট বহুপাক্ষিক দেশের সিরিজ হওয়ায়। এবারের এশিয়া কাপের পর বেশ কয়েকজন বড় তারকার অবসর আসন্ন। এশিয়ার তিন ক্রিকেট জায়ান্ট (ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা) এবং নতুন বড় শক্তি বাংলাদেশের মধ্যে থেকে পাঁচ তারকা খুব তাড়াতাড়ি অবসর নিয়ে নিতে পারেন।

এশিয়া কাপের পর অবসর আসন্ন পাঁচ আন্তর্জাতিক তারকার –

৫. যুবরাজ সিং

বছর খানেক হয়ে গেল স্টার অলরাউন্ডার যুবি জাতীয় দলের বাইরে। শেষবার দেশের ওয়ান-ডে ক্রিকেট খেলেছেন গত বছর ক্যারিবিয়ান দেশ সফরে। তার আগে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানের বিরুদ্ধে একটি ভালো ইনিংস খেলেছিলেন। ওখানেই শেষ তারপর তো ইয়ো-ইয়ো টেস্ট বাধ্যতামূলক হয়ে যায়। আর যুবিও বাইরে চলে যান ফেল করে। পরে পাশ করলেও ফর্ম হারিয়ে বসেন। একাদশ আইপিএলে চরম হতাশ করা যুবি ২০১৯ বিশ্বকাপ যাওয়ার দৌড়েও নেই। বিশ্বকাপের আগে শেষ বড় টুর্নামেন্ট এশিয়া কাপ রয়েছে। কিন্তু, যুবিকে খেলার কোনও সম্ভাবনা নেই। অবসর নেওয়ার বয়সেও এসে গিয়েছেন ভারতের সর্বকালের অন্যতম সেরা ম্যাচ ফিনিশার।

৪. হরভজন সিং

অবসর না নিলেও বর্তমানে ইংল্যান্ডে ভাজ্জি ধারাভাষ্যকারের ভূমিকায়। জাতীয় দলের বাইরে অনেকদিন আগেই চলে গিয়েছেন। তবে যেহেতু আইপিএল ক্রিকেট চুটিয়ে খেলছেন, তাই জাতীয় দলে কামব্যাকের আশা এখনও দেখেন। টেস্টের আসরে ভারতীয় ক্রিকেটের ইতিহাসে স্পিনার হিসেবে অনিল কুম্বলের পর দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি পাঞ্জাবের এই চ্যাম্পিয়ন অফস্পিনার। প্রথমে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা এবং এখন কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চহলের কারণে ভাজ্জি আর বিবেচিত নন জাতীয় দলে। এশিয়া কাপের পর ভাজ্জি অবসর নিয়ে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: