নতুন বাংলাগান ভালোবাসেন? এই ব্যান্ডগুলির গান শুনুন। মুগ্ধ হবেন…

”Remember I lived for music”- লিওনার্দো কোহেনের এই কথাটি হয়তো বাঙালি সঙ্গীতপ্রেমীদের কাছে খুবই জনপ্রিয়। আর হবে না-ই বা কেন বলুন তো? গান যদি কোনো অশান্ত সমুদ্র হয় তবে বাঙালিরাই তো দক্ষ নাবিক। ছয়ের দশক থেকেই একের পর এক বাঙালি সুরকার,গীতিকার ও সঙ্গীতশিল্পী উঠে এসেছেন, জাতীয় এবং আন্তর্জাতিক মঞ্চে নিজেদের মেলে ধরেছেন। শচীন দেববর্মণ থেকে আর ডি বর্মণ, সলিল চৌধুরী থেকে হেমন্ত মুখোপাধ্যায়, কিশোর কুমার থেকে মান্না দে হয়ে হালফিলের সুমন-নচিকেতা কিংবা অনুপম রায়- গানবাজনার ক্ষেত্রে বাঙালিদের স্থান কিন্তু সবার ওপরে। অজস্র জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে সম্মানিত বাঙালি শিল্পীদের গান তো শোনেন। কিন্তু এদের যোগ্য উত্তরসূরিদের গান কখনও শুনে দেখতে ইচ্ছে করে না? আজ যে ছোট গানের দলগুলো উঠে আসছে তাদের গানের কথা, সুর এবং প্রয়োগশৈলীও কিন্তু বাংলাগানের পরিপূর্ণ ভাণ্ডারের থেকে আলাদা নয়। ভূমি, চন্দ্রবিন্দু, ক্যাকটাস, লক্ষ্মীছাড়া- র পর নিজেদের কথায় ও সুরে যে দলগুলি উঠে আসছে আসুন তাদের গানে একটু চোখ বুলিয়ে নিই।

১. সুরজিৎ ও বন্ধুরা – ভূমি ভেঙে যাওয়ার পর একদল তরুণ তুর্কি নিয়ে সুরজিৎ চট্টোপাধ্যায় তৈরি করেছেন তাঁর নতুন গানের দল ‘সুরজিৎ ও বন্ধুরা’। ইতিমধ্যেই মঞ্চ মাতাচ্ছে এই দল। দেশের পরিধির বাইরে গিয়েও শো করছে তারা। ভূমির মাটির গান এবং সুরজিৎ-এর নিজস্ব গানের সম্ভার নিয়ে আসর জমায় তারা।

এদের নতুন গান শুনতে ক্লিক করুন-

 

২. ‘গানওয়ালা’– ২০১৫ সালে একেবারে তরুণতম শিল্পীদের নিয়ে কলকাতা শহরে তৈরি হয় এই দল। অদ্ভুতভাবে নিজেদের কথায় ও সুরে সাবেকিয়ানা ও আধুনিকতার মেলবন্ধন ঘটিয়েছে তারা। তাদের রেকর্ডেড ‘পিছুটান’ গানটি বহুক্ষেত্রে শর্টফিল্মেও শোনা গেছে। তাঁদের যন্ত্রানুসঙ্গে সরোদ, তবলা এমনকি সারেঙ্গির ব্যাবহার এক অনন্য মাত্রা দেয়। রাগভিত্তিক গানের পাশাপাশি ‘ ভালো থেকো’-র মতো জনপ্রিয় আধুনিক গানও পাওয়া যায় তাদের কাছ থেকে। ঐতিহ্য ও আধুনিকতার মেলবন্ধনে তাঁদের জমজমাট গানগুলি শুনতে ক্লিক করুন-

 

৩. ‘আলিয়েঞ্জ’ দলটির গানে বাংলা রক এবং কনটেম্পোরারি আধুনিক গানের মেলবন্ধন দেখা যায়। তাঁদের ‘ জরিমানা ‘, ‘আসবেই ভোর’ – গানগুলি স্রোতার মনে গভীর আবেশের ছোঁয়া দেয়। এছাড়া পাশ্চাত্য যন্ত্রের ব্যাবহারও লক্ষণীয়।

আলিয়েঞ্জের জনপ্রিয় গানগুলি শুনতে ক্লিক করুন-

 

তাহলে আর দেরি না করে চটপট আগামী ছুটির কটা দিন শুনে নিন এদের নতুন বাংলা গানগুলি। নিশ্চিত হতাশ হবেন না।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: