৯ জনপ্রিয় বলিউড তারকা যারা ভারতের ভোটার নন!

রাজনীতির রঙ্গমঞ্চে বলিউড অভিনেতা ও অভিনেত্রীদের অবাধ আনাগোনা। অমিতাভ বচ্চন থেকে হেমা মালিনী, জয়া প্রদা থেকে শত্রুঘ্ন সিনহা – এদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে এঁরা কেউই অপরিচিত নন। আবার অনেকেই প্রত্যক্ষভাবে রাজনীতিতে জড়িত না থাকলেও ভোটের সময় ফেসবুক বা টুইটারে তাঁরা ততধিক সক্রিয়। কিন্তু  বি- টাউনের অনেক চেনা ব্যক্তিত্বই ভারতের ভোটাধিকারপ্রাপ্ত নন – তাঁদের মধ্যে রয়েছে বেশ কিছু অপ্রত্যাশিত নামও।

৯। অ্যামি জ্যাকসন

Image result for amy jackson

২০০৯ সালে ‘মিস টিন ওয়ার্ল্ড’ খেতাবপ্রাপ্ত এই ব্রিটিশ মডেল/ অভিনেত্রী বলিউডে জনপ্রিয়তা অর্জন করেছেন ‘সিং ইস ব্লিং’, ‘আই’ প্রমুখ ছবিতে অভিনয়সূত্রে। কিন্তু ইংল্যান্ড ( লিভারপুল)  এর নাগরিক হওয়ায় এই অভিনেত্রীর পক্ষে স্বভাবতই ভারতে ভোটদান সম্ভব নয়।

৮। নার্গিস ফকরি

Image result for nargis fa

বলিউডের ‘মাদ্রাস ক্যাফে’, ‘ রকস্টার’ এমনকি হলিউড ফিল্ম ‘স্পাই‘ তে অভিনয় করে সাড়া জাগানো এই অভিনেত্রীর জন্ম আমেরিকার নিউ ইয়র্কে যার বাবা জন্মসূত্রে পাকিস্তানি এবং মা চেক প্রজাতন্ত্রের অধিবাসিনী। নার্গিসেরও তাই এদেশে ভোটাধিকার নেই।

৭। জ্যাক্লিন ফারনান্দেজ

Image result for jacqueline fernandez

শ্রীলঙ্কার নাগরিক জ্যাক্লিনের বলিউডে যাত্রা শুরু ২০০৯ সালে ‘আলাদিন’ ছবির মধ্যে দিয়ে। ২০০৬  ‘মিস ইউনিভার্স  শ্রীলঙ্কা’ জয়ী এই অভিনেত্রীর প্রথমদিকে সাফল্য না এলেও পরবর্তীকালে ‘মার্ডার ২’, ‘হাউসফুল’, ‘রেস ২’ এর মতন বাণিজ্যিকভাবে সফল ছবিতে কর্মসূত্রে জ্যাক্লিন আজ বলিউডের প্রথম সারির অভিনেত্রীদের মধ্যে অন্যতম। কিন্তু ভারতের নাগরিক না হওয়ার জন্য তিনিও এই তালিকার অন্তর্ভুক্ত।

৬। সানি লিওন

Image result for sunny leone

করনজিত কউর ভোহরা ওরফে সানি লিওনের জন্ম  ক্যানাডার এক শিখ পাঞ্জাবী পরিবারে। আমেরিকান অ্যাডাল্ট ইন্ডাস্ট্রিতে জনপ্রিয় এই অভিনেত্রীর বলিউড হাতেখড়ি ‘জিসম ২’ ছবিতে। এরপর একে একে অনেক হিন্দি চলচ্চিত্রেই তিনি অভিনয় করেছেন। কিন্তু জন্মসূত্রে বিদেশী এই অভিনেত্রীও ভারতে ভোটদানে সক্ষম নন।

৫। ইমরান খান

Image result for imran khan actor

স্বনামধন্য ভারতীয় অভিনেতা আমির খানের ভাগ্নে ইমরানের বলিউডে হাতেখড়ি শিশুশিল্পী হিসেবে ‘কায়ামাত সে কায়ামাত তক’ এবং ‘ জো জিতা ওহি সিকন্দার’ ছবির মধ্যে দিয়ে। পরবর্তীকালে ‘জানে তু় .. ইয়া জানে না’, ‘ দেলহি বেলি’ তে অভিনয় করে সাড়া জাগানো এই অভিনেতা জন্মসূত্রে আমেরিকান। তাই তিনিও এই তালিকার অন্তর্গত।

৪। ক্যাটরিনা কাইফ

Image result for katrina kaif
জনপ্রিয় এই বলিউড অভিনেত্রীর জন্ম হংকং এ এবং তাঁর বাবা মা দুজনেই ব্রিটিশ নাগরিক। তাই এক দশকেরও বেশি সময় ধরে ‘রাজনীতি, ‘নিউ ইয়র্ক’, ‘জিন্দেগি না মিলেগি দোবারা’, ‘জগ্গা জাসুস’ এর মতন ভারতীয় ছবিতে সাফল্যের সাথে কর্মরতা এই নায়িকা এদেশে ভোটদানে ব্যর্থ।

৩। দীপিকা পাড়ুকোন

Image result for deepika padukone

বাবা প্রকাশ পাড়ুকোন ভারতের কিংবদন্তি ব্যাডমিন্টন খেলোয়াড়। দীপিকাও বলিউডের অন্যতম সেরা অভিনেত্রী – বিগত এক দশকে তিনি উপহার দিয়েছেন ‘পিকু’, ‘তামাশা’, ‘লাভ আজ কাল’, ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’, ‘ রামলীলা’, ‘ বাজিরাও মাস্তানি’, ‘ওম শান্তি ওম’ এর মতন  একাধিক জনপ্রিয় ছবি। এমনকি হলিউডের জনপ্রিয় ‘XXX’ সিরিজের সর্বশেষ ছবিতেও তিনি অভিনয় করেছেন। কিন্তু তাঁর জন্ম ডেনমার্কের কোপেনহেগেনে হওয়ায় তিনিও এদেশে ভোটাধিকারপ্রাপ্ত নন।

২। আলিয়া ভাট

Image result for alia bhatt

বলিউডের বিখ্যাত ‘ভট’ পরিবারের কন্যা আলিয়ার বাবা মহেশ ভট ভারতীয় হলেও মা সনি রাজদানের জন্ম ইংল্যন্ডের বারমিংহ্যামে। তাই আলিয়ারও রয়েছে সে দেশের নাগরিকত্ব। আর ভারতে দ্বৈত নাগরিকত্ব বৈধ না হওয়ায় ‘হাইওয়ে’, ‘ডিয়ার জিন্দেগি’, ‘কাপুর অ্যান্ড সন্স’, ‘উড়তা পঞ্জাব’, ‘টু স্টেটস’ খ্যাত এই অভিনেত্রী এদেশের ভোটার নন।

১। অক্ষয় কুমার

Image result for akshay kumar

অক্ষয়ের জন্ম পঞ্জাবের অমৃতসরে। ‘রুস্তম’, ‘এয়ারলিফট’, ‘বেবি’ প্রভৃতি দেশাত্মবোধক ছবিতে অভিনয় এবং ‘রুস্তম’এর জন্য জাতীয় পুরস্কারপ্রাপ্ত এই অভিনেতার ক্যানাডার নাগরিকত্ব থাকায় আলিয়ারই মতন তিনিও ভারতের ভোটার তালিকার অন্তর্ভুক্ত নন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: