ভারতীয় রেলের ডেটা কানেকশনের বরাত পেতে চলেছে রিলায়েন্স জিও

ভারতীয় রেলের ক্লোজড ইউজার কানেকশনের বরাত এবার আগামী তিন বছরের জন্য পেতে চলেছে রিলায়েন্স জিও। দরপত্রে সর্বনিম্ন কানেকশন কস্ট দেওয়ায় ও সর্ব্বোচ্চ ৪ জি কানেকশন দেওয়ার অঙ্গীকারই জিওকে এনে দিল আগামি তিন বছরের জন্য ভারতীয় রেলের মত এত বৃহৎ একটি সংস্থার বরাত। বর্তমানে এয়ারটেলের সাথে চুক্তি রয়েছে পি এস ইউ রেলটেল বা রেলওয়ে টেলিকমের।

জিও কে বেছে নেওয়ায় কম দামে বেশি পরিষেবা পাবে রেল এবং বর্তমানে এয়ারাটেলের সাথে যে প্রায় ১০০ কোটির চুক্তি রয়েছে, তাতে জিও প্রায় ৩০ শতাংশ ছাড় দেওয়ায় আগামী তিন বছরে রেল ইন্টারনেট ও কল চার্জ বাবদ প্রায় ৩০ কোটি বাঁচাতে পারবে। অক্টোবারে বিজ্ঞাপিত আগামী তিন বছরের চুক্তিতে এয়ারটেল ভোডাফোন বিএসএনএল ও জিও তাদের দরপত্র দেয় যার মধ্যে থেকে সর্বনিম্ন দরপত্রে জিওকে বেছে নেয় রেলটেল। গত ছয় বছর ধরে রেলের চুক্তি এয়ারটেলের সাথে চলছে এবং রেলের প্রায় ৩.৭৮ লাখ কর্মীর মোবাইল ফোনের CUG কানেকশন এর মাধ্যমেই বর্তমানে স্থাপন করা হয়েছে।যদিও কয়েক মাস আগেই এয়ারটেলের সাথে তিন বছরের চুক্তি শেষ হয়ে গেছে তবে আপাতত এক মাস এক্সটেনশন এ চলছে চুক্তিটি। সূত্রের খবর দরপত্রের সর্বনিম্ন দর হাতে এসে গেলেও টেন্ডার কমিটি এখন বাকি তথ্যগত ত্রুটি কিছু আছে কিনা যাচাই করে নিচ্ছেন এবং সব কিছু ঠিক থাকলে হয়ত আগামী মাসেই জিও এর সাথে গাঁটছড়া বাঁধতে চলেছে ভারতীয় রেলওয়ে।

রেলের এক অধিকর্তার কথায় সিনিয়রিটি অনুযায়ী চার রকমের প্ল্যান প্রোভাইড করতে হবে বরাতপ্রাপ্ত কোম্পানীকে। এবং এবারে রেলের মূল লক্ষ্যই ছিল অপেক্ষাকৃত কম দামে বেশি ডেটা পাওয়া যেতে পারে এমন কোম্পানীর। এক্ষেত্রে উল্লেখ্য রেলের সিনিয়র অফিসারদের পাশাপাশি সবরকমের ফিল্ড স্টাফ যেমন গার্ড, স্টেশন মাস্টার, গ্যাংম্যান, ড্রাইভার এরা প্রত্যেকেই রেলের তরফ থেকে এক এক রকমের প্ল্যান অনুযায়ী মোবাইল কানেকশন পাওয়ার যোগ্য। রিলায়েন্স জিও তাদের সেপ্টেম্বর শেষের লাভ দেখিয়েছে ৬৮১ কোটি টাকা। এখন দেখার ব্যাপার আগামী তিন বছরে ভারতীয় রেলওয়েজের এত বড় বরাত পেয়ে রিলায়েন্স জিওর লভ্যাংশ কত বৃদ্ধি পেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: