আধার নিয়ে বড় সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের; স্বস্তির নিঃশ্বাস ফেললো সাধারণ মানুষ!

অবশেষে সাধারণ মানুষের জন্য স্বস্তি নিয়ে এল সুপ্রিম কোর্টের ঘোষণা। আধার কার্ডের সময়সীমা বাড়ানো হয়েছিল ৩১ মার্চ অব্ধি। এবার আধার কার্ড লিঙ্কের সময়সীমা নিয়ে বড়ো ঘোষণা করল সুপ্রিম কোর্ট। সোমবার সুপ্রিমকোর্ট ঘোষণা করল ৩১ মার্চ নয় আধার লিঙ্ক করা যাবে অনির্দিষ্ট কাল ধরে। প্রসঙ্গত কেন্দ্রীয় সরকারের তরফে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল ফোন এবং অন্যান্য ক্ষেত্রে আধার লিঙ্কের সময়সীমা বাড়িয়ে সময়সীমা করা হয়েছিল ৩১ মার্চ পর্যন্ত।

এর আগেও সুপ্রিম কোর্টের তরফে একটি অন্তর্বতী নির্দেশে জানানো হয়েছিল যে কিছু ভর্তুকী পরিষেবা ছাড়া আরও কোনও ক্ষেত্রে আধার কার্ডের সংযুক্তিকরণ করার ক্ষেত্রে বাধ্যতামূলক করতে পারবে না কেন্দ্রীয় সরকার। এদিনের নির্দেশে আগের নির্দেশকেই জারি রাখলো ভারতের সর্বোচ্চ আদালত।

সুপ্রিম কোর্টের পাঁচ বিচারকের ডিভিসন বেঞ্চ যতদিন পর্যন্ত আধার সংক্রান্ত বিষয়ে সম্পূর্ণ রায় না দেবে ততদিন পর্যন্ত এই নির্দেশই জারি থাকবে বলে জানানো হয়েছে। এছাড়াও তৎকাল পাসপোর্টের জন্য আধার লিঙ্কও বাধ্যতামূলক নয় বলে জানিয়েছে সুপ্রিমকোর্ট। এখন থেকে তৎকাল পাসপোর্টের জন্য সরকার আর আধার লিঙ্ক করাতে জনগনকে বাধ্য করতে পারবে না।

সেই সঙ্গে সাধারণ মানুষকে এখনই ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল পরিষেবা সহ অনেক ক্ষেত্রেই এই মুহুর্তে আধার সংযুক্ত করতে হচ্ছে না। এই সমস্ত ক্ষেত্রে আধারের সংযুক্তি করণ সাধারণ মানুষের গোপনীয়তা রক্ষার বিরুদ্ধেও বলে মত দিয়েছে শীর্ষ আদালত। আধার কার্ড বর্তমানে বিশ্বের সব থেকে বড় ডাটাবেস বলে প্রমানিত হয়েছে।

ভারতের প্রযুক্তিবিদদের মতে এইভাবে বিভিন্ন ক্ষেত্রে আধার সংযুক্তি করণের ফলে সাধারণ মানুষের গোপন তথ্য ফাঁস হতে পারে, তাতে সুরক্ষা নিয়েও সমস্যা হতে পারে। এই নিয়ে একাধিকবার শীর্ষ আদালতের কাছে অভিযোগও জমা পরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: