এই প্রথমবার ফুটবল ম্যাচ স্টেডিয়ামে বসে দেখার সুযোগ পেলেন সৌদি মহিলারা

মনে পড়ছে সেই মহিলার কথা, যিনি ফুটবল খেলাটা এত ভালবাসতেন, মাঠে গিয়ে একবার, মাত্র একবার, মাঠে বসে খেলাটা দেখতে চেয়েছিলেন। ছেলেদের মত সেজে, গোঁফ দাড়ি লাগিয়ে মেয়েটা দেখতে গিয়েছিল ফুটবল ম্যাচ। কিন্তু সিসিটিভি ফুটেজে নিরাপত্তারক্ষীর হাত থেকে বাঁচতে পারেননি তিনি। তাই মারতে মারতে সেই মহিলাটিকে জেলে নিয়ে যাওয়া হয়ে গিয়েছিল। সেই স্মৃতি মুছে অবশেষে সৌদি আরবের মহিলারা মাঠে বসে দেখলেন ফুটবল। শুধু একটা ফুটবল ম্যাচ নয়, যেন গোটা দেশের মনোভাবের বদলের সাক্ষী থাকলে সৌদি মহিলারা।

সৌদি আরবে পেশাদার ফুটবল লিগের খেলা মাঠে বসেই উপভোগ করলেন সৌদি মহিলারা। তবে পুরুষদের সঙ্গে একসঙ্গে নয়, আলাদা বক্সে বসে মহিলারা খেলা দেখলেন। আর হ্যাঁ অবশ্যই সৌদি মহিলারা খেলা দেখলেন আপাদমস্তক ঢাকা পোশাকেই। কিছুদিন আগেও এ বিষয়টি ছিল সৌদি মহিলারা ভাবতে পারেননি। এসৌদি আরবের রাজধানী রিয়াদসহ জেদ্দা ও দাম্মাম-এ সৌদি মহিলাদের জন্য মাঠে বসে খেলা দেখার বিশেষ ব্যবস্থা থাকছে।

সৌদি আরবে স্বাধীন চলাফেরায় মহিলাদের ওপর যেসব বিধিনিষেধ রয়েছে, সেগুলো ধীরে ধীরে তুলে নেওয়া হচ্ছে। মাঠে বসে খেলা দেখতে পারার সুযোগ এরই একটি অংশ।

প্রসঙ্গত, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটিতে পরিবর্তন আনতে ভিশন-২০৩০ কর্মসূচির ঘোষণা দিয়েছেন। যুবরাজ সালমানের ওই কর্মসূচির অংশ হিসেবে মহিলাদের ওপর থেকে কিছু বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: