এবার মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে FIR জমা পড়লো আসামে

আসামের পরিস্থিতি নিয়ে মন্তব্য করার ফলে বিপাকে পড়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানা গেছে আসামের দিসপুর থানায় তাঁর বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে। তাঁর বিরুদ্ধে দায়ের করা হয়েছে এফআইআর। বুধবার বীরভূমের আহমেদপুরের জনসভা থেকে আসামে জাতীয় নাগরিক পঞ্জীকরণ বা এনসিআর নিয়ে বেশ কিছু নেতিবাচক মন্তব্য করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর আসামের দিসপুর থানায় তাঁর বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে বলে জানা গিয়েছে।

আসামে জাতীয় নাগরিক পঞ্জীকরণের কাজ চলছে। এর প্রথম তালিকা আগেই প্রকাশিত হয়েছে। সেই তালিকায় বহু লোকের নাম নেই। তালিকায় নাম না থাকা ব্যক্তিদের মধ্যে অধিকাংশই বাঙালি বলে জানা গিয়েছে। ফলে এই নিয়ে এক ধরনের আতঙ্ক সৃষ্টি হয়েছে। ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ মানুষ। আসামের এই পরিস্থিতি নিয়ে বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ ব্যাপারে মুখ খোলেন। তিনি জানান, আসামে কোনো বাঙালির ক্ষতি হলে তিনি ছেড়ে কথা বলবেন না। তিনি এই নিয়ে বিজেপিকে হুঁশিয়ারি দেন এবং আগুন নিয়ে খেলা করতে বারণ করেন।

আসামে তাঁর এই মন্তব্য নিয়ে ক্ষুব্ধ হয়ে ওঠেন সকলে। আসামের বিজেপি সরকার যেমন ক্ষুব্ধ হয়ে ওঠে, তেমনই ক্ষুব্ধ হয়ে ওঠে সেই রাজ্যের বাকি বিরোধীরাও। সব দলই এই বিষয়টিকে সুপ্রিম কোর্টের অবমাননা হিসাবে তুলে ধরতে চাইছেন। কারণ, সুপ্রিম কোর্টই আসাম জাতীয় নাগরিক পঞ্জীকরণের জন্য নির্দেশ দিয়েছে। অপরদিকে, এই ঘটনার সুযোগ নিচ্ছে বিজেপি। তারা ইতিমধ্যেই আসরে নেমে পড়েছে। তারা গোটা বিষয়টিকেই রাজনৈতিক দিক থেকে দেখতে চাইছে। আসামে নিজেদের প্রভাব জারি রাখতে মরিয়া তারা।

আসাম বিজেপি অভিযোগ করেছে পশ্চিমবঙ্গের ক্ষেত্রে একই নিয়ম ঘটলে তাতে তৃণমূল কংগ্রেস বিপদে পড়বে আর এজন্যই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এসব বলছেন। কারণ, এই ঘটনার ফলে তৃণমূলের ভোটব্যাঙ্কে ভালো রকমের প্রভাব পড়বে বলে অভিযোগ করে আসাম বিজেপি। তাদের ক্ষোভ এবং অভিযোগের ভিত্তিতে এফআইআর দায়ের করা হয় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: