অনলাইনে সাধারন টিকিট কাটার জন্য ভারতীয় রেল নিয়ে এল নতুন মোবাইল আ্যপ

দীপাবলির আগেই ভারতীয় রেল নিয়ে এল যাত্রী পরিষেবার নতুন আ্যপ, নতুন সুবিধা। আ্যপটির নাম UTS app। আ্যপটির মাধ্যমে যাত্রীরা এবার থেকে অনলাইন সাধারন টিকিট কাটার সুবিধা পাবেন। এতদিন অনলাইনে শুধুমাত্র বাতানুকুল টিকিট ও রিজার্ভেশনের সুবিধা ছিল এবার সাধারন টিকিট বা জেনারেল টিকিটও যাত্রীরা কাটতে পারবেন অনলাইনে।

আই আর সি টি সি ওয়েবসাইট থেকে যাত্রীরা টিকিট কেনার এই আ্যপটি সম্পর্কে সব তথ্য পাবেন বলে জানান রেলের এক শীর্ষ আধিকারিক। তাঁর কথায় এই পদ্ধতিতে টিকিট কাটতে হলে প্রথমে অ্যাপের মাধ্যমে নিজের নাম রেজিস্টার করাতে হবে তবে তিনি আরও বলেন সাধারন টিকিট কাটার সুবিধে UTS আ্যপে থাকলেও অগ্রীম টিকিট বুকিং কিন্তু এই অ্যাপের মাধ্যমে সম্ভব হবে না৷ অনলাইন টিকিট বুক করে তার প্রিন্টআউট বা হার্ড কপি যাত্রীরা পাবেন স্টেশনের ATVM থেকে।

দীর্ঘ লাইন দিয়ে টিকিট কাটার বদলে অনলাইনে এই নতুন টিকিট কাটার পরিষেবা রেল নিয়ে এল ১৫ টা প্রিমিয়াম ট্রেনে তাদের ফ্লেক্সি ফেয়ার সিস্টেম তুলে দেওয়ার ঠিক পরের দিন। ফ্লেক্সি ফেয়ার সিস্টেম তুলে দেওয়ার প্রসঙ্গে রেলমন্ত্রী পীয়ুশ গোয়েল বলেন সারা বছরে যেসব ট্রেনগুলিতে মোট আসনের শতকরা পঞ্চাশ ভাগ পূর্ণ হয়না সেই প্রিমিয়াম ট্রেনগুলির ক্ষেত্রেই এই সিদ্ধান্ত নেওয়া হল। অন্যদিকে নতুন UTS আ্যপ কিন্তু সে অর্থেও নতুন নয়। চার বছর আগে থেকেই আ্যপটি মুম্বাইয়ে চলছে কারণ সেখানে লোকাল ট্রেনে মানুষের যাতায়াত সবচেয়ে বেশী। তবে এর পর দিল্লী পালওয়াল ও চেন্নাই সিটি ব্যতীত দেশের অন্য শহরে আ্যপটি সেভাবে কার্যকরী হয়নি। যদিও নর্থ ইস্ট ফ্রন্টিয়ার ও ওয়েস্ট সেন্ট্রাল রেলওয়েজ ছাড়া রেল তার ১৫ টি জোনে ইতিমধ্যেই আ্যপটিকে চালু রেখেছে।

UTS আ্যপটি নতুন ভাবে খবরে উঠে এলেও গত চার বছরে আ্যপটিতে রেজিস্টার ইউজারের সংখ্যা প্রায় ৪৫ লাখ এবং দিনে গড়ে ৮৭০০০ টিকিট আ্যপটির মাধ্যমে বিক্রি হয় যাতে রেলের আয় হয় দিন প্রতি গড়ে ৪৫ লক্ষ টাকা। রেলওয়ের তরফ থেকে পাওয়া তথ্য অনুযায়ী আ্যপটি ব্যবহার করার জন্য পেসেঞ্জারকে উক্ত স্টেশন থেকে মোটামুটি ২৫ থেকে ৩০ মিটারের মধ্যে থাকতে হবে এবং একই সময় এক ব্যক্তি একসাথে সর্ব্বোচ্চ চারটি টিকিট কাটতে পারেন আ্যপটির মাধ্যমে। UTS আ্যপটির মাধ্যমে কেবল সাধারন টিকিট কাটাই নয়, প্ল্যাটফর্ম টিকিট ও মান্থলি পাসও পেতে পারেন আ্যপটিতে রেজিস্ট্রার করা যে কোন ব্যক্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: