বাজারে নাকি চলে আসছে ৬০, ১০০, ৫০০০ টাকার কয়েন, ১০০০ টাকার নোট! কলকাতার বড় মিডিয়ায় প্রকাশিত ছবি, দেখুন….

আর চিন্তা নেই। এবার একসঙ্গে বাজারে চলে এল একেবারে ২০,৬০, ১৫০, ১০০০, ৫০০০ টাকার কয়েন। ৩৫০ টাকার কড়কড়ে নোটও পকেটে থাকতে চলেছে। হোয়াটস অ্যাপ থেকে ফেসবুক, টুইটার, ইনস্টগ্রামে ছড়িয়ে পড়েছে এইসব নোট, কয়েনের ছবি। যদিও রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে এমন কিছু এখনও জানানো হয়নি। অবশ্য সোশ্যাল মিডিয়ায় নেটিজেনরা সব সময়ই টাকা নিয়ে নানা পোস্ট করতে ভালবাসেন। তাতে ফটোশপের কারসাজি থাকে বৈকি। দেখুন সেরকমই অভিনব টাকা, কয়েনের ছবি-

বাজারে নাকি ফের আসতে চলেছে ১টাকার নোট। সেই সঙ্গে ২০, ১৫০ ও ১০০ টাকার কয়েনও নাকি আসবে। খবর ছড়িয়েছে ফেসবুকে। দেখা যাচ্ছে ছবিরও। কিন্তু, তার সত্যতা নিয়ে প্রশ্ন রয়েছে। নেই সরকারি ঘোষণাও।

হোয়াটস অ্যাপ গ্রুপ থেকে ফেসবুকেও দেখা মিলল ৩৫০ টাকার কড়কড়ে নোটের ছবির। কিন্তু কারা দিচ্ছে এমন ছবি, কোথা থেকে আসছে? নেই উত্তর। এখানেও মেলেনি সরকারি স্বীকৃতি।বলা হচ্ছে, নতুন ২০ টাকার নোটের রূপ নাকি এমনই। কথাটা কি সত্যি? কিন্তু আবারও সেই একই ব্যাপার, রিজার্ভ ব্যাঙ্ক জানায়নি কিছুই…

বাজারে নাকি আসতে চলেছে ৬০ টাকার কয়েনও! কি চমকে গেলেন তো? অন্তত এমনই ছবি পাওয়া যাচ্ছে সোশ্যাল মিডিয়াতে। এক্ষেত্রেও RBI-এর তরফে কিছু জানানো হয়নি।

RBI নাকি সম্প্রতি ১০০০, ১৫০, ১০০ ও ৭৫ টাকার কয়েনও বাজারে ছেড়েছে। এটাও জানাচ্ছে সেই সোশ্যাল মিডিয়াই। আপনি দেখেছেন নাকি সেই ছবি? তবে, RBI কিন্তু এখনও তার সত্যতা জানায়নি। নতুন ৫ টাকার নোট বাজার দখল করেছে বলে গুজব ছড়িয়েছে ইতিমধ্যেই। এমনই নাকি দেখতে। তবে, এখনও পর্যন্ত কারও হাতে তা এসেছে বলে শোনা যায়নি। ছবি মিলেছে সোশ্যাল মিডিয়া মারফত্।

গুজবের সবচেয়ে বড় খবর, নকেন্দ্র মোদী নাকি নিজে হাতে নাকি ৫০০০ টাকার কয়েনের উদ্বোধন করেছেন। ছবিও পোস্ট করা হয়েছে সোশ্যাল মিডিয়াতে। জারি করা হয়েছে ১২৫ টাকার কয়েনও। কিন্তু বাস্তবে তার দেখা কই? তাছাড়া ছবিটিও নকল, বলছেন অনেকেই। ২০০৬ সালের ডিসম্বরে ৫০০ ও ১ হাজারের নোট বাতিলের পরে আমজনতার মধ্যে নোট বাতিল, নোট চালু নিয়ে খবরের খুব আগ্রহ দেখা যায়। সেই উত্সাহ কাজে লাগাতেই চালু হয় গুজব। গত বছর সবচেয়ে বড় ভাইরাল খবর ছিল গুয়াহাটির নদীতে ভাসছে সাড়ে ৩ কোটি টাকা মূল্যের পাঁচশো-হাজারের ছেঁড়া নোট। গুজরাতে নতুন ২ হাজার টাকার নোট দিয়ে প্রায় তিন লক্ষ টাকা ঘুষ!

একটা সময় গুজব এতটাই তুঙ্গে উঠেছিল যে কেন্দ্রীয় সরকারের তরফে পরপর বেশ কয়েকটি টুইট করে জানিয়ে দেওয়া হয়েছে যে, প্রধানমন্ত্রী ফের জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে ৫০ ও ১০০ টাকার নোট বাতিলের ঘোষণা করবেন বলে বাজারে যা রটেছে তার মধ্যে বিন্দুমাত্র সত্যতা নেই। প্রেস ইনফরমেশন ব্যুরো বা পিআইবি-র তরফে তা জানিয়ে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: