খরচ ১০ কোটি টাকা; দেখে নিন এখনও পর্যন্ত সবচেয়ে ব্যয়বহুল দূর্গা মন্ডপ!

আশ্বিন মাস, সারা ভারত জুড়ে শুরু হয়ে গেছে দুর্গোৎসব। প্রধানত এই উৎসব বাঙালিদের উৎসব বলে পরিচিত হলেও সারা ভারতব্যাপী এই উৎসব উৎসাহ নিয়ে পালিত হয়। পশ্চিমবঙ্গে সবচেয়ে বেশি এবং বড় দূর্গা পূজা গুলি অনুষ্ঠিত হয়। এর মধ্যে কলকাতার দূর্গা পূজা সুন্দর সুন্দর প্যান্ডেলের জন্য বিখ্যাত। কলকাতার বিভিন্ন স্থানে অনেক ব্যয়বহুল এবং সুন্দর প্যান্ডেল তৈরি হয়। এই বছর কলকাতার বিভিন্ন স্থানে প্রায় তিন হাজার প্যান্ডেল তৈরি করা হয়েছে। এর মধ্যে এমন একটি প্যান্ডেল রয়েছে যা তৈরি করতে খরচ হয়েছে ১০ কোটি টাকা। এর মধ্যেই এটি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দুর্গামণ্ডপ হিসেবে পরিচিতি পেয়েছে।

এই প্যান্ডেলটি বাহুবলী ২-এর মাহেশ্মতী প্রাসাদের অনুকরণে নির্মিত হয়েছে। এর উচ্চতা ১১০ ফুট। তৈরি করতে ব্যয় হয়েছে ১০ কোটি টাকা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি উদ্বোধন করেন এই মন্ডপের। তিনি এই মন্ডপটিকে সবচেয়ে ব্যয়বহুল প্যান্ডেলের সার্টিফিকেট প্রদান করেন।

কলকাতার ১০ টি বিখ্যাত পুজো ও তাদের বাজেট; দেখে নিন কোথায় কেমন থিমের প্যান্ডেল হচ্ছে!

এই প্যান্ডেলটি তৈরি করা হয়েছে কলকাতার একটি বিখ্যাত পূজা কমিটির ক্লাব লেকটাউনের শ্রীভূমি স্পোর্টিং ক্লাবে। প্রতি বছরই এরা দূর্গা পূজায় নিত্যনতুন প্যান্ডেল উপহার দিয়ে থাকেন। এই বছর আরো একটি অত্যন্ত সুন্দর দুর্গামণ্ডপ উপহার পাওয়া গেল তাঁদের থেকে।

এই প্যান্ডেলটি ১৫০ জন শিল্পী নির্মান করেছেন। নির্মাণ কার্য সমাধা হতে সময় লেগেছে তিন মাস। ক্লাব সচিব জানিয়েছেন, সারা বিশ্বে বাহুবলী চলচ্চিত্রের ব্যাপক সাফল্য দেখার পর তাঁরা এই থিমটিকে প্যান্ডেল করার জন্য বেছে নিয়েছেন। শুক্রবার দ্বিতীয়া থেকেই এই মন্ডপ জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

মাহেশ্মতীর প্রাসাদটির প্রবেশদ্বারের সামনে তৈরি করা হয়েছে সুড় ওঠানো দুটি হাতি। প্রবেশদ্বার থেকে এগিয়ে গেলে সামনে আটজন দ্বাররক্ষককে দাঁড়িয়ে থাকতে দেখা যাবে। মণ্ডপের ভিতরে রয়েছে সোনা, রূপা ও হিরা জহরতে সজ্জিত দূর্গা মূর্তি। সমস্ত দর্শনার্থীদের ও মণ্ডপটি সুরক্ষিত রাখার জন্য ৩০০ জন নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে মণ্ডপের চারদিকে।বছর নবরাত্রিতে গুজরাটে গর্বা উৎসব পালন করা হয়। সারা বিশ্বে গুজরাটের এই গর্বা উৎসব বিখ্যাত। নবরাত্রির প্রথম দিন সমগ্র এশিয়ার প্রায় সাত হাজার মানুষ এই উৎসবে উপস্থিত ছিলেন। প্রচুর মানুষ অনেক রাত পর্যন্ত এই উৎসব উপভোগ করেছেন। সুরাটে অনুষ্ঠিত স্কেটিং গর্বা অন্যতম আকর্ষণের কেন্দ্র। যুবকদের মধ্যে এই নিয়ে উৎসাহ রয়েছে।

One thought on “খরচ ১০ কোটি টাকা; দেখে নিন এখনও পর্যন্ত সবচেয়ে ব্যয়বহুল দূর্গা মন্ডপ!

  • September 25, 2017 at 12:15 pm
    Permalink

    Its amazing…
    Just I say…the planner is so intelligence and updates

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: