SSC Result : দেড় বছরের অপেক্ষা শেষে খুলবে ভাগ্য, নিয়োগ হবে ১৩ হাজার শিক্ষক!

প্রায় দেড় বছর পর আজ, সোমবার প্রকাশিত হতে চলেছে নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগের চূড়ান্ত প্যানেল। সবকিছু ঠিকঠাক চললে ১৩ হাজার নতুন শিক্ষকের ভাগ্য খুলতে পারে আজই। বিকেল পাঁচটায় কমিশনের ওয়েবসাইট থেকে জানা যাবে ফলাফল। নবম ও দশম শ্রেণিতে খালি হয়েছে প্রায় ১৩ হাজার পদ। তাই ওই বিশাল শূণ্যপদে নিয়গের জন্য নেওয়া হয়েছিল পরীক্ষা। প্রায় ১ লাখ ৪৩ হাজার পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিলেন।

নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগের জন্য পরীক্ষা হয়েছিল ২০১৬-তে। পরীক্ষা দিয়েছিলেন প্রায় এক লক্ষ ৪৩ হাজার প্রার্থী। এই দুই ক্ষেত্রে নিয়োগের জন্য ২০১৭-তে মৌখিক পরীক্ষা হয়। তবে, এই নিয়োগ নিয়ে কম জটিলটা তৈরি হয়নি। এর আগে একটি মামলার পরিপ্রেক্ষিতে এসএসসি-র ফলপ্রকাশের উপরে নিষেধাজ্ঞা জারি করে কলকাতা হাইকোর্ট। আদালত জানিয়ে দেয়, ৩১ ডিসেম্বর পর্যন্ত পরীক্ষার ফলপ্রকাশ করা যাবে না। পরে সেই স্থগিতাদেশ ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত জারি রাখে আদালত। সেই মামলা মিটে যাওয়ায় ফল প্রকাশে আর কোনও বাধা রইল না।

তবে, সফল চাকরিপ্রার্থীদের কবে কখন কোথায় ডাকা হবে তা এখনও জানানো হয়নি। সূত্রের খবর, আগামী ১৯ এপ্রিলের মধ্যে নিয়োগ পত্রিকায় শেষ হতে পারে। তবে, আসন্ন পঞ্চায়েত নির্বাচন নিয়োগ প্রক্রিয়ায় বাধা হয়ে দাঁড়াবে কি না সে বিষয়ে এখনও মুখ খুলতে নারাজ কমিশেন কর্তারা।

সম্প্রতি, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দেন, যে চলতি মার্চ মাসের মধ্যেই এসএসসি-র ফলপ্রকাশ করা হবে। এরপরই এদিন এসএসসি-র চূড়ান্ত ফল প্রকাশের দিনক্ষণ ঘোষণা করল কমিশন। মূলত, নবম ও দশম শ্রেণির জন্য শিক্ষক নিয়োগের পরীক্ষা হয় ২০১৬ সালে। এরপর মৌখিক পরীক্ষা হয় ২০১৭ সালে।


প্রসঙ্গত, গত তিন বছর ধরে নিয়োগের জন্য পরীক্ষা নেওয়া বন্ধ। রাজ্যে তৃণমূল সরকার আসার পর মাত্র এক বার এসএসসি পরীক্ষা হয়েছিল। কিন্তু সেই পরীক্ষায় উত্তীর্ণ সকলকে নিয়োগ করতে পারেনি সরকার। আর একবার প্রাথমিকের টেট পরীক্ষা নেওয়া হয়। কিন্তু তাতে মারাত্মক দুর্নীতির অভিযোগ ওঠে। পরীক্ষার্থীরা মামলা করেন আদালতে। এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ ৩১৭৬ প্রার্থী বারবার অনশন আন্দোলন শুরু করেন। কিন্তু কোনো লাভ হয়নি। এরমধ্যে জন রুমা দাস ও নিত্যগোপাল মণ্ডল নামে দুই পরীক্ষার্থী আত্মহত্যা করেছিলেন।

কমিশনের ওয়েবসাইট থেকে জানা যাবে ফলাফল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: