দেখে নিন বিশ্বের সবচেয়ে ধনী দশটি দেশকে, জানলে অবাক হবেন…

কি বলবেন, বিশ্ব অর্থায়ন? আমরা নিজেদেরকে গ্লোবাল ভিলেজের নাগরিক বলার থেকে আর মাত্র কয়েক কদম দূরে দাঁড়িয়ে আছি। বিশ্বের বহুদেশে নানা পরিকল্পনা নিয়ে অর্থনৈতিক উন্নয়ন করেই চলেছে। দু’দশক পর গোটা বিশ্বের চেহারাটাই বদলে যাবে। পিছিয়ে পড়া তৃতীয় বিশ্বের দেশগুলিও এখন অর্থনৈতিক উন্নয়নের দিকে নজর দিয়েছে। তবে, অর্থনৈতিক উন্নয়ন তখনই সম্ভব, যখন কোনও দেশের নাগরিক সমাজ দায়িত্ব নিয়ে এগিয়ে আসে। সরকার উপযুক্ত পরিকল্পনা গ্রহণ করে। আর বিশ্বের সবচেয়ে ধনীদেশগুলি এভাবেই নিজেদের জায়গা অর্জন করেছে। আজ আপনাদের বিশ্বের সবচেয়ে ধনী দশটি দেশের কথা বলব।

বিশ্বের সবচেয়ে ধনী শহর (সেরা দশ)-

১০. হংকং

এশিয়া মহাদেশের এই দেশটি এতোটাই ধনী যে দেশের জনসংখ্যার মাথাপিছু গড় আয় ৬১ হাজার ২০ মার্কিন ডলার। ১৯৮৩ সাল থেকেই দেশটিতে মার্কিন ডলারের যাবতীয় লেনদেন চলে আসছে। ব্যবসাগত দিক থেকে হংকং বিশ্বের একাদশ বৃহত্তম বাণিজ্যিক বাজার। আবার বিভিন্ন দেশ থেকে আসা প্রবাসীদের কাছেও বেশ জনপ্রিয় হংকং। জীবনযাপনের জন্য খরচের দিক থেকে বিশ্বে অষ্টম স্থানে রয়েছে দেশটি। পর্যটনের দিক থেকেও অন্যতম আকর্ষণীয়। পর্যটনস্থল হিসেবে জনপ্রিয়তার দিক থেকে গোটা বিশ্বে এগারো নম্বরে রয়েছে হংকং।

৯. সুইৎজারল্যান্ড

পশ্চিম-মধ্য ইউরোপের এই সার্বভৌম রাষ্ট্র, ইউরোপীয় রাষ্ট্রসমূহের অন্তর্ভুক্ত। সুইস ফ্রাঙ্কে যাবতীয় লেনদেন করা হয়। সুইৎজারল্যান্ডের জনসংখ্যা ৮৩ লক্ষ হলেও মাথা পিছু গড় আয় ৬১ হাজার ৩৬০ মার্কিন ডলার। প্রাকৃতিক সৌন্দর্যে জন্য বিখ্যাত এই দেশকে ২০০৫ সালে সবচেয়ে সুখী শহরের তকমা দেওয়া হয়ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: