মুখ্যমন্ত্রী মমতার এই ১০ টি গোপন তথ্য, যা সকলের কাছেই অজানা!

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তাঁর নিজে হাতে গড়া দল ‘তৃণমূল কংগ্রেস’ ক্ষমতায় এসেছে। মমতার রাজনৈতিক জীবন শুরু হয়েছিল জাতীয় কংগ্রেসে। কিন্তু মনোমালিন্য হওয়ায় কংগ্রেস ছেড়ে নিজের দল গড়েন। এই ব্যাপারে তিনি পথিকৃৎ। রজনৈতিক মহলের চালি কথা, কংগ্রেস ছেড়ে বেরিয়ে এসে কেউ টিকে থাকতে পারেনি। মমতা ব্যানার্জি এ ক্ষেত্রেও ব্যাতিক্রম। তিনি শুধু নিজের দলই গড়েননি ওই কংগ্রেসের সঙ্গে জোট বেধেই পশ্চিমবঙ্গে ক্ষমতায় এসেছেন।

তার আগে কেন্দ্রে বিজেপি-র সঙ্গে জোট করেছিলেন। রেলমন্ত্রীও হন। কিন্তু মনোমালিন্য এড়াতে পারেননি। তাই মন্ত্রীপদ থেকে ইস্তফা দেন। মমতার রাজনৈতিক জীবনে সিঙ্গুর আন্দোলনের বড় ভূমিকা আছে। নন্দীগ্রামের সরকার বিরোধী আন্দোলনের মুখ ছিলেন তিনি। বলা যায় এই দুটি জমি আন্দোলনই তাঁর রাজনৈতিক কেরিয়ারে টাটকা অক্সিজেন দেয়।
এখানে আমরা বেছে নিয়েছি মমতা ব্যানার্জির জীবনের অজানা ১০ কথা।

১) মমতা ইতিহাসে স্নাতক। স্নাতকোত্তর পড়েন ইসলামিক ইতিহাস নিয়ে। আইন বিষয়েও স্নাতক ডিগ্রি আছে তাঁর।

২) খাবার ব্যাপারে ভীষন খুঁতখুঁতে তৃণমূল সুপ্রিমো। তেল এবং মশলা জাতীয় খাবার এড়িয়ে চলেন। সারাদিন মোটা চালের ভাত, চা আর চকোলেট খেয়েই কাটিয়ে দেন। মন চাইলে আলুর চপ খান। রাজনৈতিক সমাবেশে বা প্রশাসনিক ট্যুর পরিচালনাকালে খাবার ব্যাপারে সতর্ক থাকেন। বেশি করে জল খান।

৩) প্রতিদিন ট্রেডমিলে ৫ থেকে ৬ কিমি হাঁটেন। বিধানসভা অধিবেশনের পর, সহকর্মীদের এবং সাংবাদিকদের নিয়ে ভবন সংলগ্ন লনেই হাঁটাহাঁটি করেন। কোনও ট্যুরে গেলে ১০ কিমি হাটেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: