ফের কি অসহিষ্ণুতা ? অমর্ত্যকে নিয়ে তথ্যচিত্রে কাঁচি ভারতীয় সেন্সর বোর্ডের

অমর্ত্য সেনকে নিয়ে ২০০৬ সালে শুটিং শুরু হওয়া সুমন ঘোষের তথ্যচিত্র ‘দি আর্গুমেন্টেটিভ ইন্ডিয়ান’ কে মুক্তির ছাড়পত্র থেকে বঞ্চিত করলো ভারতীয় সেন্সর বোর্ড। এই স্থগিতাদেশের পিছনে রয়েছে তথ্যচিত্রে থাকা চারটি শব্দ যা অমর্ত্য সেনের মুখে ব্যবহৃত হয়েছে। ‘ গরু ‘, ‘গুজরাট’,’হিন্দু’ এবং ‘ হিন্দুত্ব ‘– এই চারটি শব্দের ওপর নিষেধাজ্ঞা জারি করলো বোর্ড।

তথ্যচিত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভারসিটিতে একটি লেকচার দেওয়ার সময় ভারতীয় সমাজ সম্পর্কে আলোচনায় তিনি একটি বাক্যাংশ ব্যবহার করেছেন যা হল- ‘ ক্রিমিনালিটি ইন গুজরাট ‘। সেন্সর বোর্ডের দাবী এই গুজরাট শব্দটি মিউট করে তথ্যচিত্রটি প্রেক্ষাগৃহে মুক্তির লাইসেন্স দিতে রাজি তারা। এছাড়াও একটি বাক্যে ভারতীয় বর্তমান পরিস্থিতি সম্বন্ধে বলতে গিয়ে ‘গরু'(The Cow), এবং ‘হিন্দু'(The Hindu) শব্দদ্বয়ের ব্যবহার ভারতীয় সংস্কৃতিকে আঘাত করবে বলে মনে করেছেন ভারতীয় সেন্সর বোর্ডের অধিকর্তারা।

এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন কবি শঙ্খ ঘোষ। আর পরিচালক সুমন ঘোষের স্পষ্ট মত এ ছবি দেশে স্থগিতাদেশ পেলেও অনলাইনে তিনি পোস্ট করবেন তাঁর তথ্যচিত্র। তাহলে কি অসহিষ্ণুতার ছাই চাপা আগুনে এ কোনও নতুন অগ্নিসংযোগের ইঙ্গিত?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: