একটা সময় এই পাঁচ লোকসভা কেন্দ্রে বামফ্রন্টকে হারানোর কথা স্বপ্নেও ভাবা যেত না

একসময় পশ্চিমবঙ্গকে বাম দুর্গ হিসেবে মনে করা হত। ৩৪ বছর একনাগাড়ে শাসন করার পর রাজ্যে পরিবর্তন আসে। রাজ্য জুড়ে সবুজ ঝড় ওঠে। সিপিএম ক্ষমতায় থাকাকালীন রাজ্যের বেশ কয়েকটি আসন বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করা হতো। আসুন জেনে নিন এমন কয়েকটি আসনের নাম যেগুলি বাম জমানায় বিশেষ গুরুত্বপূর্ণ হিসেবে পরিচিত ছিল। এমনকি যেই আসনগুলি কখনোই বামেদের হাতছাড়া হবে বলে ভাবতে পারা যেত না। কেননা এই আসন গুলিকে লাল দুর্গের আঁতুড়ঘর বলে মনে করা হতো।

৫) আরামবাগ :

রাজ্যের অন্যান্য বিশিষ্ট আসন গুলির মধ্যে অন্যতম আরামবাগ কেন্দ্র। বাম আমলে এই আরামবাগ কেন্দ্র ছিল বাম দুর্গের আঁতুড়ঘর। এই কেন্দ্রে অন্যান্য রাজনৈতিক দলগুলি বলতে গেলে তাদের কোনো রকম খাতা খুলতেই পারত না। এমনকি তৃণমূলের তরফেও খুব বেশি আসন এই কেন্দ্র থেকে নিজেদের দখলে আনতে পারত না বলে মনে করা হয়। তবে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর এই কেন্দ্রে বিপুল মাত্রায় পরিবর্তন লক্ষ্য করা যায়। বর্তমানে আরামবাগ কেন্দ্র থেকে তৃণমূলের বিশিষ্ট নেতৃত্ব দের প্রার্থী পদ দেওয়া হয়। কেননা বর্তমান সরকারের শাসনকালেও এটি একটি শক্তিশালী কেন্দ্র হিসেবে মনে করা হয়।

৪) বর্ধমান :

বাম দুর্গের অন্যতম বিখ্যাত কেন্দ্র হল বর্ধমান। এক সময় এই কেন্দ্রে সিপিএমকে হারানো একদম অসম্ভবপর ছিল। কেননা এই রাজ্য লাল দুর্গ নামেই পরিচিত ছিল। বর্তমান সময়ে তৃণমূল সরকার ক্ষমতায় এসে বাম দুর্গ ভেঙে দেয় এবং সেখানে সবুজ শিবির গড়ে তোলে। কিন্তু বর্তমান সময়ে বর্ধমান শাসক দল তৃণমূলের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: