IPL Auction : সব থেকে বড়ো খবর : গেইলকে কিনে নিলো এই দল!

টাকা উড়ছে আইপিএলের নিলামে। বেঙ্গালুরুতে টানটান উত্তেজনায় শুরু হল ২০১৮ সালের আইপিএল এর নিলাম পর্ব। আন্তর্জাতিক ক্রিকেটে তারকা খেলোয়াড়দের দলে পেতে কোটি কোটি টাকা ছড়াচ্ছে ফ্র্যাঞ্চাইজিগুলি। নিলামের টেবিলে কোথাও যেন ফ্র্যাঞ্চাইজি দলগুলোর প্রতিনিধিদের দর হাঁকানো দেখে মনে হচ্ছে যুক্তি কম, ইগো বেশি ফ্র্যা়ঞ্চাইজিগুলো সব থেকে কম ১৮ জনের জন্য বিড করতে পারবে। সব থেকে বেশি ২৫ জন। কম করে ৬০ কোটি ব্যয় করতে হবে। দলে সব থেকে বেশি ৮ জন বিদেশি রাখা যাবে।এখুনি বিক্রি হয়ে গেলেন ক্রিস গেল

কিন্তু ফ্র্যাঞ্চাইজি দলগুলোর সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল বাজেট। ক্রিকেটারদের রিটেন করার পর স্যালারি কাপের জন্য দলগুলোর কাছে যা আছে তা দিয়ে তাদের অন্তত ২২-২৫ জন ক্রিকেটারকে দলে রাখতে হবে। সেক্ষত্রে কখনই ১০-১৫ কোটির দু-তিনজনের বেশি ক্রিকেটার ধরে রাখা যাবে না। নিলামে সবচেয়ে বেশি ঠান্ডা মাথায় কাজ সারছেন নীতা আম্বানি। আইপিলএলের নিলামে বারবরই ঠান্ডা মাথায় কাজ সারে মুম্বই ইন্ডিয়ন্স। কিংস ইলেভেন পঞ্জাবের ক্যাম্পের হিরেো বীরেন্দ্র সেওয়াগ আবার বোল্ড মুভ নিচ্ছেন। কলকাতা নাইট রাইডার্স ক্যাম্প শুরু থেকেই ধরে খেলছে। কেকেআর সুনীল নারিন ও আন্দ্রে রাসেলকে ধরে রেখেছে । নারিনের পিছনে খরচ হয় ৮.৫ কোটি টাকা আর রাসেলের ধরে রাখতে খরচ হয় ৮.৫ কোটি টাকা। নিলামে হাতে আছে আর ৫৯ কোটি টাকা।

মোট ৫৮০ জন ক্রিকেটারকে নিয়ে বেঙ্গালুরুতে চলেছে নিলামে। তার মধ্যে ৩৬১ জন ভারতীয় ক্রিকেটার। ২৭ ও ২৮ জানুয়ারি , দু’দিন ধরে চলবে নিলাম। ১৬ জন মার্কি প্লেয়ার রয়েছে নিলামের তালিকায়। সেই তালিকায় রয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল, যুবরাজ সিং, গৌতম গম্ভীর, সাকিব আল হাসান, জো রুটরা।

প্রতিবারের নিলামেই আইপিএলে নতুন কিছু লুকিয়ে থাকে। কখন কোন খেলোয়াড় নিলামে বাজি মেরে বেরিয়ে যাবেন তা বেশিরভাগ সময়ই আন্দাজ করা যায় না। নিলামের আগে ধরে নেওয়া হয় যে এই খেলোয়াড়েরা বেশি দাম পাবেন, অথচ দেখা যায় যে নিলামে সেভাবে দামই ওঠে না অনেক খেলোয়াড়ের। অনেকে আবার অবিক্রিত থেকে যান।

গতবার নিলামে সবচেয়ে বেশি দর পেয়েছিলেন-বেন স্টোকস, তাইমল মিলস, ট্রেন্ট বোল্ট, কাগিসো রাবাদা, প্যাট্রিক কামন্সি, ক্রিস ওকস, রশিদ খান।

ক্রিস গেল কে কিনে  নিলো পাঞ্জাব ২কোটি  টাকায়

কাদের কাদের আগেই রিটেন করা হয়েছে

চেন্নাই সুপার কিংস- ১৫ কোটি টাকায় ধোনিকে রিটেন করছে। সুরেশ রায়নাকে ১১ কোটি এবং রবীন্দ্র জাদেজাকে ৭কোটি টাকায় রিটেন করেছে সিএসকে। নিলামে হাতে থাকল ৪৭ কোটি টাকা

কলকাতা নাইট রাইডার্স- সুনীল নারিন ও আন্দ্রে রাসেলকে ধরে রেখা কলকাতা। নারিনের পিছনে খরচ হয় ৮.৫ কোটি টাকা আর রাসেলের ধরে রাখতে খরচ হয় ৮.৫ কোটি টাকা। নিলামে হাতে আছে আর ৫৯ কোটি টাকা।

মুম্বই ইন্ডিয়ান্স- রোহিত শর্মাকে ১৫ কোটি টাকায়, ১১ কোটি টাকায় হার্দিক পাণ্ডিয়াকে এবং জসপ্রীত বুমরাহকে ৭কোটি টাকায় রিটেন করল । মুম্বই ইন্ডিয়ন্সের হাতে আছে ৪৭ কোটি টাকা।

দিল্লি ডেয়ারডেভিলস – ধরে রেখেছে ঋষভ পন্থ (৮ কোটি), ক্রিস মরিস (৭.১ কোটি), শ্রেয়াস আইয়ার-(৭ কোটি)কে। তাদের হাতে আছে ৪৭ কোটি

রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (আরসিবি) – ধরে রেখেছে বিরাট কোহলি (১৭ কোটি), এবি ডেভিলিয়ার্স (১১ কোটি), সরফরাজ খান (১.৭৫ কোটি টাকা)। তাদের হাতে আছে ৪৯ কোটি টাকা।

রাজস্থান রয়্যালস – ধরে রেখেছে একমাত্র স্টিভ স্মিথকে (১২ কোটি। শিল্পা শেঠির দলের হাতে আছে ৬৭.৫ কোটি টাকা।

সানরাইজার্স হায়দরাবাদ – ধরে রেখেছে ডেভিড ওয়ার্নার (১২ কোটি), ভূবনেশ্বর কুমার (৮ কোটি)-কে। তাদের হাতে আছে ৫৯ কোটি টাকা

কিংস ইলেভেন পঞ্জাব – রিটেন করেছে একমাত্র অক্ষর প্যাটেলকে (৬.৫ কোটি)। তাদের হাতে আছে ৬৭.৫ কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: