কলকাতায় চলবে এসি কোচ এবং অটোমেটিক দরজা সম্বলিত লোকাল ট্রেন!

কলকাতা চেন্নাই সেকেন্দ্রাবাদের লোকাল ট্রেনে বড়ো সড়ো বদল ঘটতে চলেছে। এবার থেকে এই শহরগুলির লোকাল ট্রেনে থাকবে এসি কোচ, অটোমেটিক দরজা । রেলওয়ে পরিকল্পনা করেছে কিছুদিনের মধ্যেই মুম্বাইয়ের শহরতলীর ওয়েস্টার্ণ লাইনে ১২ কোচের এয়ার কন্ডিশন লোকাল ট্রেন চালানোর। রেলমন্ত্রকের এক বরিষ্ঠ আধিকারক জানিয়েছেন,

“ আমরা এই ক্যাটাগরিতে অনেক কিছু ভ্যারিয়েশন আনার পরিকল্পনা করেছি। ইন ফ্যাক্ট ২০১৯-২০র মধ্যে সমস্ত নতুন ইএমইউ ট্রেনগুলি হবে এয়ারকন্ডিশনড এবং অটোমেটিক দরজা সম্বলিত। সেই সঙ্গে আমরা পরিকল্পনা করছি এই ট্রেনগুলিকে অন্যান্য শহর যেমন কলকাতা, চেন্নাই, ব্যাঙ্গালুরু এবং সেকেন্দ্রাবাদেও ইন্ট্রোডিউস করাতে”।

ওই আধিকারিক আরও জানিয়েছেন যে নতুন এসি লোকাল ট্রেন এবং পুরনো লোকাল একই সঙ্গে পাশাপাশি চলবে, কিন্তু তাদের ভাড়া আলাদা আলাদা হবে। যতদূর মুম্বাইয়ের প্রথম এসি লোকাল ট্রেনের কথা, ওই অফিসিয়াল জানিয়েছেন যদি সবকিছু প্রস্তুতি ঠিক মতো চলে তাহলে ওয়েস্টার্ণ রেলওয়ে ওই ট্রেন ব্যবসায়িকভাবে চালানো শুরু করবে ডিসেম্বরের ২৫ কিংবা ২০১৮র জানুয়ারির ১ তারিখ থেকে। এবং ওই ট্রেন ওই নির্ধারিত তারিখে চলবে চার্চগেট থেকে বোরিভেলির মধ্যে। রেলওয়ে পরিকল্পনা করেছে চার্চগেট এবং বোরিভেলির মধ্যে চলা ওই এসি ট্রেনগুলির দিনে আট থেকে ১০টি সার্ভিস দেওয়া হবে। ভারতীয় রেলের চেন্নাই বেস ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি এই কোচগুলির নির্মান করবে এবং সেই সঙ্গে ইলেক্ট্রিক সিস্টেম ডেভলপড করবে ভারত হেভী ইলেকট্রিক লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: