কোহলির কাছে এই ৬টা জিনিস এখন সবাই চাইছেন, তাহলেই তিনি বাইশ গজে অমরত্ব পেয়ে যাবেন

বিরাট কোহলি এখন সব পেয়েছির বাসিন্দা। এমন কথাই বলছে ক্রিকেট বিশ্ব। আসলে কোহলি গত কয়েক বছর ধরে এমনই খেলছেন কোহলি- ব্যাটসম্যান, অধিনায়ক হিসেবে তিনি একের পর এক মাইলস্টোন ভেঙে দিচ্ছেন। তবে অনেক ভাল কিছু হলেই তো প্রত্যাশা আরও বাড়ে। কোহলির কাছে এখন ঠিক এই আধ ডজন জিনিস সবাই দেখতে চান-

৬) টেস্টে ট্রিপল সেঞ্চুরি

টেস্টে ৬টা ডবল সেঞ্চুরি হয়ে গিয়েছে কোহলির। অধিনায়ক হিসেবে টেস্টে সবচেয়ে বেশি ডবল সেঞ্চুরিটাও তাঁর দখলে। আসলে কোহলি বড় সেঞ্চুরি করতে ভালবাসেন। ভাল দিনে আরও আরও বেশ রান করে যাওয়াতে তনি বিশ্বাসী। তাঁর সর্বোচ্চ রান ২৪৩। তাঁর থেকে বেশি সংখ্যায় ডবল সেঞ্চুরি যারা করেছেন, সেই জয়বর্ধন থেকে সাঙ্গাকারা, লারা, হ্যামন্ড, ব্র্যাডম্যানদের অন্তত একটা করে ট্রপল সেঞ্চুরি আছে। আসলে টেস্ট ট্রিপল সেঞ্চুরি হল, এমন একটা মাইলস্টোন যা একটা ব্যাটসম্যানের কেরিয়ারকে সম্পূর্ণতা দেয়। সচিন তেন্ডুলকর যেটা করতে না পারায় বড় আফশোস আছে, সেটা কোহলি পূরণ করুন সেটাই সবাই দেখতে চান। আর টেস্ট ও ওয়ানডে-তে দশ হাজারী ক্লাবের সদস্যটা তিনি হবেনই।

৫) ওয়ানডে-তে ডবল সেঞ্চুরি আর দেশের হয়ে টি টোয়েন্ট-তে সেঞ্চুরি

ওয়ানডে-তে দেশ ও বিশ্বের সর্বকালের সেরা ব্যাটসম্যান হওয়ার খুব কাছাকাছি জায়গায় আছেন কোহলি। ২০৪টি ওয়ানডে খেলে ৯১৮৮ রান, ব্যাটিং গড় ৫৬.৩৬, ৩৩টা সেঞ্চুরি, ৪৫টি হাফ সেঞ্চুরি। ওয়ানডে-তে এমন ঈর্ষণীয় একটা ব্যাটিং কেরিয়ারে ডবল সেঞ্চুরি যোগ হলে এর চেয়ে ভাল দৃষ্টনন্দনীয় পরিসংখ্যান হয় কী! টি টোয়েন্টি ক্রিকেটে বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান কোহলি-র পরিসংখ্যানটাও আর ভাল। ৫৫টা আন্তর্জাতিক টি টোয়েন্টি খেলে কোহলির ব্যাটিং গড় ৫৩-র কাছাকাছি। টি টোয়েন্ট ৫৩ গড় মানে ওয়ানডে-র নিরিখে অনায়াসে সেটা ৮০-৮৫-র মত বলা চলে। আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির একটা সেঞ্চুরি হলে ব্যাপারটা জমে যাবে।

৪) ওয়ানডে-র মত টেস্টেও রান তাড়া করে ঈর্ষণীয় ব্যাটিং গড়


ওয়ানডে-তে রান তাড়া করতে ১৮টা সেঞ্চুরি ইতিমধ্যেই হয়ে গিয়েছে। রান তাড়া করতে তাঁর মত এত সংখ্যাক সেঞ্চুরি আর কারও নেই। গত দেড় বছরে রান তাড়া করতে কোহলির ব্যাটিং গড় ৭০ ছাড়িয়েছে। তবে টেস্টে দ্বি্তীয় ইনিংসে বা রান তাড়া করতে সেটা এতটা উজ্জ্বল নয়। এবার কোহলি ওয়ানডে-পর মত টেস্টেও রান তাড়া করে এমন অলৌকিক পারফরম্যান্স করে দেখান।

৩) অস্ট্রেলিয়া থেকে টেস্ট সিরিজ জিতে ফেরা


ডন ব্র্যাডম্যানের দেশ থেকে কখনও কোনও ভারতীয় অধিনায়ক টেস্ট সিরিজ জিতে ফিরতে পারেনি। ক্রিকেটের সর্বময় শক্তির দেশ অস্ট্রেলয়ায় ক্রিকেটের আসল ফরম্যাটে সিরিজ জয় নেই। ব্যাপারটা ভারতীয়দের পীড়া দেয়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সব সময় সেরাটা তুলে ধরেন কোহলি। নিজেই বলেন, অস্ট্রেলিয়ানদের বিরুদ্ধে ভাল খেলতে তিনি বরাবর মরিয়া থাকেন। সেই অস্ট্রেলিয়ায় দেশকে টেস্ট সিরিজ জিতিয়ে ফিরুন বিরাট কোহলি। সেটাই তাঁর কাছ থেকে গোটা দুনিয়া চাইছে।

২) বিশ্বের প্রথম মানুষ হিসেবে ৫০টা ওয়ানডে সেঞ্চুরি করা


সচিন তেন্ডুলকর ৪৯তম ওয়ানডে-সেঞ্চুরিতে এসে আটকে গিয়েছিলেন। ওয়ানডে-তে ৫০টা সেঞ্চুরি করে খেলাটাকেও পূর্ণতা দিন কোহলি। চাই আর ১৭টা। এখন থেকে ৪-৫ বছর খেলতে পারলে যেটা না হওয়ার কিছু নেই। সচিন বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে টেস্টে ৫০টা সেঞ্চুরি করে ছিলেন। কোহলি বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে-তে ৫০টা সেঞ্চুরি করুন সেটা সবাই চান।

১) অধিনায়ক হিসেবে দেশকে বিশ্বকাপ এনে দেওয়া

কপিল দেব, মহেন্দ্র সিং ধোনি-র পর তিনি দেশের তৃতীয় অধিনায়ক হিসেবে দেশকে বিশ্বকাপ এনে দিলে আর কিছুই চাওয়ার থাকবে না। ২০১১ সালে খেলোয়াড় হিসেবে তিনি বিশ্বকাপ জিতেছিলেন। এবার অধিনায়ক হিসেবে জিতুন। সেটাই সবাই চান।

আরো পড়ুন- বিরুর মন্তব্যে বেজায় চটে, সহবাগকে যাতা বললেন কোহলি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: