তৃতীয় টি২০ম্যাচে রোহিত,ধবন, পন্থ গড়লেন ১০ টি বিশ্বরেকর্ড!

ভারতীয় দল আর ওয়েস্টইন্ডিজের মধ্যে তিন ম্যাচের টি-২০সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচ আজ রবিবার ১১ ডিসেম্বর খেলা হয়েছে। এই ম্যাচে ভারতীয় দল নিজেদের দুর্দান্ত প্রদর্শনের কারণে ৬ উইকেট জিতে নেয়। পাশাপাশি এই জয়ের ফলে ভারতীয় দলল এই সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নিয়েছে। প্রসঙ্গত এই ম্যাচে ওয়েস্টইন্ডিজ দল টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়ে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৮১ রানের এক বিশাল স্কোর তুলে দেয়। ওয়েস্টইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি ২৫ বলে ৫৩ রানের অপরাজিত ইনিংস নিকোলাস পুরণ খেলেন।

অন্যদিকে দলের হয়ে ড্যারেন ব্র্যাভো ৩৭ বলে৪৩ রানে অপরাজিত থাকেন। ভারতীয় দলের হয়ে সবচেয়ে সফল বোলার হন যজুবেন্দ্র চহেল। তিনি নিজের ৪ ওভারে মাত্র ২৮ রান দিয়ে ২ উইকেট হাসিল করেন।অন্যদিকে ওয়াশিংটন সুন্দর একটি উইকেট নেন। জবাবে লক্ষ্য তাড়া করতে নামা ভারতীয় দল পাওয়া এই ১৮২ রানের লক্ষ্যকে শেষ বলে ৬ উইকেট হাতে থাকতেই হাসিল করে নেয়। ভারতের হয়ে ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন যেখানে ৬২ বলে ৯২ রানের ইনিংস খেলেন সেখানে তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ ৩৮ বলে ৫৮ রানের যোগদান করেন।

ভারতীয় দল আর ওয়েস্টইন্ডিজের মধ্যে তিন ম্যাচের টি-২০সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচ আজ রবিবার ১১ ডিসেম্বর খেলা হয়েছে। এই ম্যাচে ভারতীয় দল নিজেদের দুর্দান্ত প্রদর্শনের কারণে ৬ উইকেট জিতে নেয়। পাশাপাশি এই জয়ের ফলে ভারতীয় দলল এই সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নিয়েছে। প্রসঙ্গত এই ম্যাচে ওয়েস্টইন্ডিজ দল টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়ে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৮১ রানের এক বিশাল স্কোর তুলে দেয়। ওয়েস্টইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি ২৫ বলে ৫৩ রানের অপরাজিত ইনিংস নিকোলাস পুরণ খেলেন। অন্যদিকে দলের হয়ে ড্যারেন ব্র্যাভো ৩৭ বলে৪৩ রানে অপরাজিত থাকেন। ভারতীয় দলের হয়ে সবচেয়ে সফল বোলার হন যজুবেন্দ্র চহেল। তিনি নিজের ৪ ওভারে মাত্র ২৮ রান দিয়ে ২ উইকেট হাসিল করেন।অন্যদিকে ওয়াশিংটন সুন্দর একটি উইকেট নেন। জবাবে লক্ষ্য তাড়া করতে নামা ভারতীয় দল পাওয়া এই ১৮২ রানের লক্ষ্যকে শেষ বলে ৬ উইকেট হাতে থাকতেই হাসিল করে নেয়। ভারতের হয়ে ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন যেখানে ৬২ বলে ৯২ রানের ইনিংস খেলেন সেখানে তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ ৩৮ বলে ৫৮ রানের যোগদান করেন।আসুন জেনে নেওয়া যাক আজকের ম্যাচে কি কি রেকর্ড হলো।

১—তিন বা তার চেয়ে বেশি ম্যাচের মোট ৯টি টি-২০সিরিজ জিতল ভারতীয় দল। তিন বা তার বেশি ম্যাচের টি-২০ সিরিজ জেতার ব্যাপারে পাকিস্থানের সঙ্গে যুগ্মভাবে প্রথম স্থানে উঠে এলো ভারত।

২—ঋষভ পন্থ ভারতের হয়ে টি-২০ ক্রিকেট হাফ সেঞ্চুরি করা দ্বিতীয় সবচেয়ে তরুণ ব্যাটসম্যান হলেন। তিনি ২১ বছর ৩৮দিন বয়েসে টি-২০ আন্তর্জাতিকে হাফ সেঞ্চুরি করলেন। প্রথম স্থানে রয়েছেন রোহিত শর্মা।

৩—২০১৮য় শিখর ধবন আজকের ম্যাচে নিজের টি২০ কেরিয়ারের হাজার রান পূর্ণ করে ফেললেন।

৪—আজকের ম্যাচে ভারতীয় ওপেনার শিখর ধবন নিজের কেরিয়ারে অস্টম হাফ সেঞ্চুরি করলেন।

৫—আজকের ম্যাচের শিখরের খেলা ৯২ রান তার আন্তর্জাতিক টি-২০খেলা সবচেয়ে বড় রানের স্কোর।

৬—২০১৭য় যজুবেন্দ্র চহেল ভারতের হয়ে সবচেয়ে বেশি ২৩টি উইকেট নিয়েছিলেন।এ বছরও তিনি ১৮টি উইকেট নিয়ে ভারতের সবচেয়ে বেশি উইকেট হাসিল করা বোলার হয়েছেন।

৭—ঋষভ পন্থ আর ধবন আজকের ম্যাচের ১০০ বেশি রানের পার্টনারশিপ গড়েন। যা ভারতের হয়ে এই বছরের এটি ষষ্ঠ সেঞ্চুরি পার্টনারশিপ।

৮—ঋষভ পন্থ আজ নিজের টি-২০ ক্রিকেট ১০০ ছক্কা পূর্ণ করেছেন।তিনি মোট ৫৮টি ইনিংসে এই কৃতিত্ব দেখিয়েছেন। তার আগে এলভিন লুইস ৫৪টি ইনিংসে এবং রস টেলর ৫৭টি ইনিংসে নিজেদের শুরুয়াতি ১০০ ছক্কা পূর্ণ করেছিলেন।

৯—ভারত দ্বিতীয়বার কোনও দলকে তিন ম্যাচের টি-২০ সিরিজে হারাল। এর আগে ২০১৬য় ভারত অস্ট্রেলিয়াকে তিন ম্যাচের টি-২০ সিরিজে ক্লীন সুইপ করেছিল।

১০—লক্ষ্য তাড়া করতে নেমে শেষ বলে ভারতের এটী তৃতীয় জয়। এর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৬য়,বাংলাদেশের বিরুদ্ধে ২০১৮য় ভারত শেষ বলে লক্ষ্য তাড়া করতে জয় হাসিল করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: