বিরাটের রেকর্ড ভেঙে বাবর আজম ভারত অধিনায়কের উদ্দেশ্যে যা বললেন শুনে সকলে অবাক!

ক্রিকেট বিশ্বে এই মুহূর্তে সেরা ব্যাটসম্যানের নাম বিরাট কোহলি। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি, তিনটে ফর্ম্যাটেই অবলীলায় রান করে চলেছেন ভারত অধিনায়ক। ইংল্যান্ডের বোলিং সহায়ক স্যাঁতস্যাঁতে পরিবেশে তিনি কেমন ব্যাট করেন তা নিয়ে অনেকেই সন্দিহান ছিলেন, কিন্তু তার জবাব সপাটে দিয়ে দিয়েছে বিরাটের ব্যাট। সহ খেলোয়াড় থেকে প্রতিপক্ষ, সবার কাছেই তিনি এখন উদাহরণ। চির-প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের তারকা ব্যাটসম্যান বাবর আজমের কাছেও বিরাট একজন রোল মডেল।

গত রবিবারেই টি-টোয়েন্টিতে দ্রুততম হাজার রান পূর্ণ করেছেন পাকিস্তানি এই ডানহাতি ব্যাটসম্যান। এক ম্যাচ কম খেলে পিছনে ফেলে দিয়েছেন কোহলির ২৭ ম্যাচে হাজার রান করার রেকর্ড। জাতীয় দলে ঢোকার পরেই হইচই ফেলে দিয়েছিলেন ওয়ানডে অভিষেকের প্রথম তিন ম্যাচেই সেঞ্চুরি হাঁকিয়ে। তুলনা শুরু হয়ে গেছিল বিরাটের সঙ্গে। পাকিস্তানের কোচ মিকি আর্থার তো বলেছিলেন, ‘বাবর দলের তরুণ তুর্কি যার মধ্যে গ্রেট হওয়ার সবরকম মশলা আছে। মানের দিক থেকে ও কোহলির সমান, এটা শুনতে বাড়াবাড়ি লাগলেও এটা সত্যি।’ যদিও তারপর থেকে তেমন ধারাবাহিকতা দেখাতে পারেননি বাবর। অন্তত কোহলির ধারেকাছে তো নয়ই।

কিন্তু ২০১৮ সালটা দুর্দান্ত কাটছে বাবরের। গত সপ্তাহেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত পারফর্ম্যান্সের সৌজন্যে টি-টোয়েন্টিতে আইসিসি র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে আসেন বাবর। এই নিয়ে তিনবার আইসিসি তালিকার শীর্ষে উঠলেন তিনি। এবছরের গোড়ায়, জানুয়ারিতে নিউজিল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি সিরিজে তিন ইনিংসে ১০৯ রান করে প্রথমবার আইসিসি র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করেন তিনি। এর তিনমাস পর ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনম্যাচে ১৬৫। ফের কুড়ি ওভারের ফর্ম্যাটে এক নম্বর ব্যাটসম্যানের তকমা জোটে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটে ইনিংসে ১৬৩ রান করে অজি অধিনায়ক আরন ফিঞ্চকে সরিয়ে তৃতীয়বারের জন্য এক নম্বরে উঠে এলেন বাবর।

ফলে আবার শুরু হয়েছে তুলনা টানা। কিন্তু রেকর্ড গড়ে বাবর আজম জানিয়েছেন, ‘আমার রোল মডেল এবি এবং তারপর বিরাট কোহলি, যাকে আমি এখন অনুসরণ করি। কোহলির সবকিছুই ভালো লাগে আমার। ক্রিজে ওর আত্মবিশ্বাস দেখলে অবাক হই। আগের ম্যাচে একশ করলেও ব্যাট করতে নামলে মনে হয় কিছুই করেনি, প্রতিবার লক্ষ্য থাকে আরও উঁচুতে। ও যা যা করে আমিও একই রকম করতে চেষ্টা করি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: