অজিদের দেশে ভারতের সর্বকালের সেরা টেস্ট একাদশ!

অস্ট্রেলিয়ার মাটিতে আগামিকাল ভারত এই নিয়ে ১২তম টেস্ট সিরিজ খেলতে নামবে। স্বাধীনতা পাওয়ার দু’ মাস পরেই প্রথম অজি সফরে গেছিল ভারতের ক্রিকেট দল। সেই থেকে আজ অবধি কোন ভারতীয় দলই টেস্ট সিরিজ জিতে ফিরতে পারেনি ক্যাঙ্গারুদের দেশ থেকে। দল হিসেবে অজিদের হারানো না গেলেও এতগুলো বছরে বেশ কিছু খেলোয়াড় ছিলেন বা আছেন যারা ব্যক্তিগত দক্ষতায় সবার নজর কেড়ে নিয়েছেন। প্রথম টেস্টের প্রাক্কালে আমরা তাই অজিদের মাটিতে সেরা পারফর্মারদের নিয়ে একটা সেরা ভারতীয় এগারো জনের দল গঠন করব। দেখা যাক কে কে থাকেন সেই দলে।

১) সুনীল গাভাসকর:

এমন কোনও সেরা ভারতীয় টেস্ট এগারো হতে পারে না যেখানে সানি ভাই থাকবেন না। অজি-ভূমে মোট তিনবার টেস্ট সিরিজ খেলেছেন তিনি। ১১টা ম্যাচ খেলে ৫১’র ওপর গড়ে করেছেন ৯২০ রান। যাতে আছে তিনটি সেঞ্চুরি ও তিনটি হাফ সেঞ্চুরি। সর্বোচ্চ ১৭২।

২) বীরেন্দ্র সেওয়াগ: টেস্টে ট্রিপল সেঞ্চুরি করা একমাত্র ভারতীয় ব্যাটসম্যান। চারটে সিরিজে অংশ নিয়ে মোট ১১টি টেস্ট খেলেছেন বীরু। মোট রান ১,০৩১। গড় প্রায় ৪৭ এবং দুটো সেঞ্চুরি আছে তাঁর নামের পাশে যার মধ্যে ১৯৫ তাঁর সেরা ইনিংস।

৩) ভিভিএস লক্ষ্মণ: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বরাবরই জ্বলে উঠতেন ভেরি ভেরি স্পেশাল এই হায়দরাবাদী। মোট ১৫ টেস্টে তাঁর সংগ্রহ ১,২৩৬। চারটে সেঞ্চুরি আছে তাঁর অজি ভূমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: