পরিসংখ্যানের বিচারে ভবিষ্যৎবাণী – কলকাতা না পাঞ্জাব? জিতবে কে?

ক্রিকেটের নন্দনকাননে শনিবার (২১ এপ্রিল) আইপিএল ক্রিকেটের আসর বসছে আবার। একাদশে মরশুমে কেকেআরের এটি চতুর্থ হোম ম্যাচ। বৃহস্পতিবার সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচের পর কিংস ইলেভেন পাঞ্জাব লিগ টেবিলে তিন নম্বরে উঠে এসেছে। তিনটি ম্যাচ জিতে হাতে ছয় পয়েন্ট। অন্যদিকে, কলকাতা নাইট রাইডার্স পাঁচটি ম্যাচ খেলেছে। শনিবার দিনেশ কার্তিকের ছেলেরা চলতি মরশুমের ষষ্ঠ ম্যাচ খেলতে নামবে।

তিনটি জয় হাতে ছয় পয়েন্ট। লিগ টেবিলে একেবারে শীর্ষে শাহরুখ খানের টিম। শুক্রবার চেন্নাই সুপার কিংস-রাজস্থান রয়্যালস ম্যাচে যেই জিতুক, পয়েন্ট সংখ্যা এক হলেও, কোনও টিমই কেকেআর’কে শীর্ষ স্থান থেকে হটাতে পারবে না। কারণ, নেট রান রেটে অনেক এগিয়ে আছে দু’বারের আইপিএল চ্যাম্পিয়ন।

নাইট ডাগ আউট…

ইডেনে কিংস ইলেভেন টিমের বিরুদ্ধে মাঠে নামার আগে সোয়াই মান সিং স্টেডিয়ামে অ্যাওয়ে ম্যাচে রাজস্থান রয়্যালকে ৭ উইকেটে হারিয়েছে কলকাতা নাইট রাইডার্স। প্রথম ম্যাচে সুনীল নারিন ম্যাজিক ক্লিক করার পর গত তিন ম্যাচে তাঁর ব্যাট নিশ্চুপ ছিল। তাঁকে লোয়ার অর্ডারে নামিয়ে প্রথাগত ক্রিকেটে ফেরার পরিকল্পনা থাকলেও, শেষ মুহুর্তে ফাটকা খেলা চালু রাখার দিকেই ঝোঁকে টিম ম্যানেজমেন্ট। রাজস্থান ম্যাচে নারিনের ব্যাট আবার চলেছে। ব্যাপার হলো, নারিন টিমকে যা রান এনে দেবেন, সেটা বোনাস। রান করতে না পারলেও, তিনি বল নষ্ট করার মতো ক্রিকেটার নন। জোর করে রান তোলার চেষ্টা করেন বলে প্যাভিলিয়ন ফিরেও আসবেন।

 

তার আগে যতটা রান করে দিয়ে আসবেন, কেকেআর টিমের জন্য লাভ। বরং ব্যাটিং গভীরতা শেষ দিকে আরও বেড়ে যায় টিমের। নীতিশ রানার ফর্ম টিমের মেরুদণ্ড। আর অধিনায়ক দিনেশ কার্তিক বর্তমানে যেরকম উইকেটকিপিং ও ব্যাটিং করছেন, তাতে তাঁর স্বপ্নের ফর্ম চলছে। শুবমন গিলের জন্য টপ অর্ডারের রাস্তা খোলা নেই পাঞ্জব ম্যাচে। সাতেই নামতে হবে। তিন স্পিনার নিয়েই বোলিং লাইন আপ সাজানো হবে। টম কারেন জরুরি সময়ে টিমকে উইকেট এনে দেওয়ায়, তিনিই থাকছেন পেস বিভাগের দায়িত্বে। সঙ্গে তরুণ পেসার শিবম মাবি।

সম্ভাব্য প্রথম একাদশ :

ক্রিস লিন, সুনীল নারিন, রবিন উথাপ্পা, নীতিশ রানা, দিনেশ কার্তিক (উইকেটরক্ষক/অধিনায়ক), আন্দ্রে রাসেল, শুবমন গিল, শিবম মাবি, টম কারেন, পীযূষ চাওলা ও কুলদীপ যাদব।

কিংস ডাগ আউট...

হোম ম্যাচে সানরাইজার্সকে দাপটে হারিয়ে কলকাতার বিরুদ্ধে মাঠে নামছে কিংস টিম। ইডেনের ম্যাচ বলিউডের দুই সপরাস্টারেরও লড়াই। শাহরুখ খান বনাম প্রীতি জিন্টা। যাইহোক, গত দুই ম্যাচে কিংস ইলেভেন টিমের জয়ের কারণ আর কেউ নন, স্বয়ং ক্যারিবিয়ান দৈত্য। গেইল ঝড় মাঠে নেমে আছড়ে পড়ছে বিপক্ষ টিমের ওপর। চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ঝোড়ো ষাঠোর্ধ্ব ইনিংস খেলার পর কেন উইলিয়ামসনদের বিরুদ্ধে এবারের আইপিএল ক্রিকেটের প্রথম শতরান গেইলের ব্যাটেই এসেছে।

রশিদ খানের ইকনমি রেট পর্যন্ত বিগড়ে ছেড়ে দিয়েছেন। করুণ নায়ারও রান পেয়েছেন গত ম্যাচ। অধিনায়ক রবিচন্দ্রন অশ্বিনের বোলিং টিমের প্লাস পয়েন্ট। যদিও গত ম্যাচে প্রচুর রান দিয়েছেন। পেস বোলার মোহিত শর্মার থেকে সতর্ক থাকতে হবে কেকেআর-এর ম্যাচ ফিনিশারদের। চেন্নাই ম্যাচে তিনি দেখিয়ে দিয়েছেন, ডেথ ওভারে রান ডিফেন্ড করতে তিনি কেমন বোলিং ফেলতে পারেন।

সম্ভাব্য প্রথম একাদশ :

লোকেশ রাহুল (উইকেটকিপার), ক্রিস গেইল, ময়ঙ্ক আগরওয়াল, যুবরাজ সিং, অ্যারন ফিঞ্চ, করুণ নায়ার, রবিচন্দ্রন অশ্বিন (অধিনায়ক), অ্যান্ড্রু টাই, বরিন্দর স্রান/অক্ষর প্যাটেল, মোহিত শর্মা ও মুজিব উর রহমান।

টস ফ্যাক্টর ও সম্ভাব্য টার্গেট…

 

ইডেনের পিচ রানে ভরা। দুই টিমেই স্কোর বোর্ডে বড় রান তোলার মতো বিগ হিটার রয়েছেন। টসে যে টিম আগে জিতবে, তারা ব্যাট করতে চাইবে, এটাই স্বাভাবিক। কিন্তু, দুই টিমের যা শক্তি, তাতে রান তাড়া করে ম্যাচ জেতার মতো ক্ষমতা রয়েছে। টসে যেই জিতুক কেকেআর বা কিংস ইলেভেন টিম দু’জনেরই প্রথম ইনিংসে ১৮০-১৯০ রান তোনার সম্ভাবনা রয়েছে। আইপিএলে ক্রিকেটে নতুন অধিনায়ক হিসেবে দুই দক্ষ ক্রিকেটার কার্তিক ও অশ্বিন, কে কাকে টেক্কা দেন, সেটাই বড় লড়াই হয়ে উঠবে।

মুখোমুখি সাক্ষাৎ…

মুখোমুখি সাক্ষাতে কেকেআর ১৪ বার জয়ী হয়েছে। কিংস ইলেভেন পাঞ্জাব মাত্র ৭ বার জিতেছে। শেষ পাঁচটি সাক্ষাতেও কেকেআর-এর পক্ষে ফলাফল, ৪-১।

ম্যাচ দেখা যাবে…

কলকাতার ইডেন গার্ডেন্স থেকে ম্যাচের সরাসরি সম্প্রচার বিকেল চারটেয়। দেখা যাবে স্টার স্পোর্টস ১ ও হিন্দির পাশাপাশি এইচডি চ্যানেল দু’টিতেই। হটস্টার, এয়ারটেল টিভি ও জিওটিভিতে সরাসরি অনলাইন সম্প্রচার।

সম্ভাব্য ফলাফল?

কিংস ইলেভেন পাঞ্জাবের জন্য গত দুই ম্যাচে ক্রিস গেইল পথ তৈরি করে দিলেও, অতীতে কেকেআর তাদের এই পুরনো সদস্যকে রোখার রাস্তা ঠিক বের করে নিয়েছে। নারিনের বোলিং যেমন আছে, তেমন কুলদীপ যাদবের রিস্ট স্পিন সামলানো খুব একটা সহজ হবে না গেইলের জন্য। তরুণ শিবম মাবিকে আড়াল করতে পীযূষ চাওলাকে কাজে লাগাত হবে কার্তিককে। গেইল কাঁটা উপড়ে ফেলতে পারলে, এই ম্যাচ কেকেআর জিতবে। রান তাড়া করলেও, কেকেআর-এর জয়ের সম্ভাবনা রয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: