কেন পাকিস্তানী ম্যাচে খেলা শুরুর আগেই কেন ভারতীয় ক্রিকেট দল ১০ রান পেল, জেনে নিন

ক্রিকেট দুনিয়ায় কতই না অবিশ্বাস্য ঘটনা ঘটে। তেমনই ঘটনা ঘটেছে মহিলাদের টি টোয়েনটি বিশ্বকাপ ক্রিকেটে ভারত পাকিস্তান ম্যাচে। সেখানে কোনও একটি দলের ইনিংস শুরু হওয়ার আগে যেখানে স্কোরবোর্ডে লেখা থাকা উচিত ০/০, সেখানে লেখা ছিল ১০/০। ভারতীয় স্কোরবোর্ডে এমন লেখা দেখে অনেকেই অবাক হয়ত কিন্তু এর একটি যুক্তিগ্রাহ্য ব্যাখাও রয়েছে। খেলা শুরু হওয়ার আগেই ভারতের ইনিংসে ১০ রান যোগ হওয়ার পেছনে দায়ী পাকিস্তান খেলোয়াড়রাই।

আইসিসির নিয়ম ভেঙে বারবার ২২ গজের মাঝখান দিয়ে দৌড়াচ্ছিলেন। এবং একাধিকবার আম্পায়রা সতর্ক করা সত্ত্বেও পারকিস্তান ক্রিকেটাররা কথা শোনেনি যার পেনাল্টি স্বরূপ আইসিসি নিয়ম অনুযায়ী অতিরিক্ত ১০ রান দেওয়া হয় ভারতকে। এর সাথে শাস্তি হিসেবে পাকিস্তান দলকে ২ রান কেটে নেন ম্যাচ রেফারি। যার ফলে কুড়ি ওভারে পাকিস্তান ১৩৫ রান করলেও তা ১৩৩ রান হিসেবে গ্রায় হয় ক্রিকেটে কোনও দলের । তবে রবিবার পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংস শুরু করার সময় দেখা যায়, ভারতের স্কোরবর্ডে লেখা রয়েছে । অর্থাত্, ২২ গজে প্রথম বল হওয়ার আগে ভারত পেয়ে গিয়েছিল ১০ রান। যা ভারতীয় ইনিংসে অতিরিক্ত রান হিসেবেই যুক্ত হয়।

ভারতকে এই অতিরিক্ত রান দেওয়া হল কেন? কারণ,  একাধিকবার  তাঁরা ২২ গজের ডেঞ্জার জোন দিয়েই দৌড়েছেন তারা। সে কারণেই পাকিস্তান দলকে শাস্তি হিসেবে তাঁদের ২ রান কেটে নেন ম্যাচ রেফারি। একই সঙ্গে যার ফলে নির্ধারিত ২০ ওভারে ১৩৫ রান করলেও তা শেষ পর্যন্ত দাঁড়ায়  ১৩৩ রানে। এতে আখেড়ে সুবিধাই হয় ভারতের। এবং পাকিস্তান হেরে যায়। ম্যাচ হেরে যাওয়ায় নিজের ক্রিকেটারদের কাঠগড়ায় দাঁড় করিয়েছেন পাক অধিনায়ক জাভেরিয়া খান। আম্পায়াররা বারবার মানা করা স্বত্ত্বেও কেন তার দলের খেলোয়াড়রা তা শুনলনা তা নিয়ে চরম অপেশাদারিত্বের পরিচয় দিয়েছে প্লেয়াররা বলেই মনে করেন পাক অধিনায়ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: