রোটেশন পলিসির নামে ক্রমাগত উপেক্ষা, জবাব দিতে তৈরি সামি – দেখে নিন কলকাতা টেস্টে ভারতের প্রথম একাদশ

নতুন বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগে বিরাট কোহলিদের শেষ হোম সিরিজ। শ্রীলঙ্কার বিরুদ্ধে পূর্ণাঙ্গ হোম সিরিজ দিয়েই বছর শেষ করবে ভারতীয় ক্রিকেট দল। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) থেকে শুরু হচ্ছে তিন ম্য়াচের টেস্ট সিরিজ। কলকাতার ইডেন গার্ডেন্সে সিরিজের প্রথম টেস্ট ম্য়াচ খেলতে নামছে ভারত ও শ্রীলঙ্কা। হাতে গোনা কয়েকজনকে বাদ দিলে ভারতীয় দলের টেস্ট টিম এবং সীমায়িত ওভারের ফরম্য়াটের ক্রিকেট টিম পুরোপুরি আলাদা। সাদা জার্সির ক্রিকেটে অজিঙ্কা রাহানে যেমন আবার ফেবারিট, রোহিত শর্মা আবার তেমন ততটা দরকারি নন টিমে। হার্দিক পান্ডিয়াকে বিশ্রাম দেওয়ায় রোহিত শর্মার ভারতীয় টেস্ট দলে ফেরার সম্ভাবনা উস্কে দিলেও ইডেন টেস্টের প্রথম একাদশে টিম ম্য়ানেজমেন্টের ভাবনায় তিনি নেই।

ইডেন টেস্টে ভারতীয় দলের প্রথম একাদশ

ওপেনার – মুরলি বিজয়


বহুদিন পরে জাতীয় দলে ফিরছেন তামিলনাডু়র ওপেনার মুরলি বিজয়। স্পেশালিস্ট ওপেনার হিসেবে এক নম্বর পছন্দ তিনি। অস্ট্রেলিয়া সিরিজের শেষবার ভারতীয় দলের জার্সি গায়ে চাপিয়েছিলেন। মুরলি দলে আসায় তামিলনাডু় টিমে তাঁর সতীর্থ অভিনব মুকুন্দ শ্রীলঙ্কা সিরিজের স্কোয়াডে জায়গা পাননি। তাছাড়া, রঞ্জির দুর্দান্ত ছন্দ সঙ্গে নিয়ে কলকাতা টেস্টে খেলতে নামছেন বিজয়।

লোকেশ রাহুল

India’s KL Rahul during a training session ahead of their test match against South Africa at Feroze Shah Kotla stadium in New Delhi on Dec 1st 2015. Express photo by Ravi Kanojia.

ওপেনিংয়ে মুরলির পার্টনার লোকেশ রাহুল। শ্রীলঙ্কা টেস্ট সিরিজে একটানা হাফ-সেঞ্চুরির নজির গড়েছেন। টেস্টের আসরে তাঁর ফর্ম নিয়ে চিন্তার বিষয় না থাকলেও সম্প্রতি সীমিত ওভারে ফরম্য়াটে তাঁকে যেভাবে অবহেলা করা হয়েছে ফর্ম হারানোয়, তাতে লোকেশ কতটা চাপে আছেন, সেটাও জানা দরকার। বিশেষ করে সহ-অধিনায়ক রাহানেকে নিচের দিকে ঠেলে দিয়ে তাঁদের পছন্দের ক্রিকেটারকে ওপেন করতে দিচ্ছেন অধিনায়ক এবং হেডকোচ।

মিডল-অর্ডার – চেতেশ্বর পূজারা


টেস্টের আসর মানেই তিন নম্বরে চেতেশ্বর পূজারা। ইদানিং যা ফর্মে আছেন, রাহুল দ্রাবিড়ের তিন নম্বর স্থানটা যোগ্য় ব্য়ক্তির হাতেই পড়েছে বলতে হয়। বর্তমানে টেস্টের আসরে বিশ্বের সেরা ব্য়াটসম্য়ান চেতেশ্বর কয়েকদিন আগে ইংল্য়ান্ডে গিয়ে কাউন্টি চ্য়াম্পিয়নশিপে খেলে এসেছেন। শ্রীলঙ্কা আবার তাঁর পছন্দের প্রতিপক্ষ রান করার জন্য়।

বিরাট কোহলি
ভারত অধিনায়ক চার নম্বরে নামবেন। সীমিত ওভারের ফরম্য়াটে বিরাট অনবদ্য় ব্য়াটিং করে চললেও শচীনের মতো গ্রেট হতে গেলে তাঁকে টেস্টের আসরে সফল হতেই হবে। ফর্ম নিয়ে চিন্তা না থাকলেও কতটা সাবলীলভাবে পারফর্ম করেন সেদিকে নজর থাকবে সমালোচকদের।

অজিঙ্কা রাহানে


কেএল রাহুলকে ওপেনিংয়ে প্রোমোট করায় সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানেকে বিরাটের পরে পাঁচ নম্বরে নামানো হবে। টেস্টের আসরে রাহানেকে বাদ দেওয়া সহজ কাজ নয়। তাঁর শান্ত অথচ দায়িত্বশীল ব্য়াটিং টেস্ট ক্রিকেটের উপযোগী। ফলে, সীমিত ওভারের সহ-অধিনায়ক ও বিস্ফোরক ওপেনিং ব্য়াটসম্য়ান মুম্বইয়ের রোহিত শর্মাকে না খেলিয়ে রিজার্ভ বেঞ্চে বসানো হবে।

লোয়ার মিডল-অর্ডার – ঋদ্ধিমান সাহা

India’s wicketkeeper Wriddhiman Saha, center, leaps in the air to catch the ball to dismiss Australia’s Matthew Wade during the fourth day of their second test cricket match in Bangalore, India, Tuesday, March 7, 2017. (AP Photo/Aijaz Rahi)

ভারতীয় টেস্ট দলে লোয়ার মিডল-অর্ডার বাংলার উইকেটকিপার-ব্য়াটসম্য়ান ঋদ্ধিমান সাহাকে দিয়ে শুরু হয়। ২০১৪ সালে প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি অবসর নেওয়ার পর থেকে ঋদ্ধি টানা খেলে চলেছেন। ব্য়াটিং ও কিপিংয়ে এখনও অনেক পরিণত হয়ে গিয়েছেন বাংলা ক্রিকেট টিমের স্টার-উইকেটকিপার।

অলরাউন্ডার – অশ্বিন


ওয়ান-ডে এবং টি-২০ ক্রিকেট থেকে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকে দূরে সরিয়ে দেওয়া হলেও, ভারতীয় টেস্ট টিমে এখনও দু’জন বড় নাম। স্পিনার হিসেবে দু’জনে যেমন অভিজ্ঞ, তেমন প্রথম একাদশে থাকা মানে আট নম্বর পর্যন্ত ব্য়াটিং গভীরতা থাকা।

জাদেজা

BIRMINGHAM, ENGLAND – JUNE 15: Ravindra Jadeja of India celebrates dismissing Shakib Al Hasan of Bangladesh during the ICC Champions Trophy Semi Final between Bangladesh and India at Edgbaston on June 15, 2017 in Birmingham, England. (Photo by Gareth Copley/Getty Images)

তিন তরুণ রিস্ট স্পিনার কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহল এবং অক্ষর প্য়াটেলকে পেয়ে যাওয়ায় তাঁদের যেভাবে উপেক্ষা করা হচ্ছে ইদানিং, তার জবাব দেওয়ার জন্য় মুখিয়ে রয়েছে অশ্বিন ও জাদেজা।

সিম বোলার


ইডেনের পিচ যেহেতু পেস বোলারদের সাহায্য় করে সকালের দিকে, তাই তিন ফাস্ট বোলারের পক্ষে টিম ম্য়ানেজমেন্ট। সেই হিসেবেই আপাতত ছক কষে রাখা হয়েছে। তিন স্পিনার খেলালে কুলদীপকে পরখ করা হতো। কিন্তু, তিন পেসার হওয়ায় ভুবির খেলা পাকা। সীমিত ওভারের ক্রিকেটে তাঁর দুরন্ত ছন্দ টেস্টের আসরে দেখার অপেক্ষায় গুনমুগ্ধরা।

উমেশ যাদব

পেস বোলিং জুটি হিসেবে উমেশ যাদব থাকছেন। রোটেশন পলিসির দৌলতে কপাল পুড়েছে উমেশের। টেস্টের আসরে তাঁকেও সীমাবদ্ধ করে দিয়েছেন নির্বাচকরা। ভালো ফর্মে থেকেও বিশ্বকাপ খেলার স্বপ্ন কেড়ে নেওয়ায় মোটেই খুশি নন ভারতীয় দলের এই ফাস্ট বোলার।

মহম্মদ সামি
বাংলার মহম্মদ সামিকে ছাড়া ভারতীয় দলের বর্তমান টেস্ট টিম ভাবাই যায় না। ইশান্ত শর্মা নয় ঘরের মাঠে সামি ফেবারিট পেস বোলার হিসেবে। তাঁকে বিনা কারনে টেস্টের আসরে সীমাবদ্ধ করে দিয়েছেন নির্বাচকরা। ইডেনে চেনা পরিবেশে সামির বোলিং কতটা সামাল দিতে পারেন দুর্বল শ্রীলঙ্কান ব্য়াটিং লাইন-আপ এখন সে নিয়ে কথা চলছে ক্রিকেট মহলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: