প্রথম টেস্টের জন্য ভারতের সম্ভাব্য একাদশ, দলে বড় পরিবর্তন!

আর দুই দিন পরেই শুরু হচ্ছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের টেস্ট সিরিজ। এই প্রথমবার অজিদের দেশে সফরকারী কোনও দলকে ফেভারিটের তকমা দেওয়া হচ্ছে। তার কারণ যেমন নির্বাসনের কারণে স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নারের মতো দলের দুই সেরা ব্যাটসম্যানের অনুপস্থিতি, তেমন সবাই একবাক্যে স্বীকার করছে বিরাট কোহলির নেতৃত্বাধীন এই ভারতীয় দল খুবই প্রতিভাবান। বিশেষ করে ভারতীয় দলে একসঙ্গে এত ভালো জোরে বোলার এর আগে কখনও দেখা যায়নি। কিছু চিন্তার বিষয় থাকলেও সবমিলিয়ে বেশ ভারসাম্য আছে দলটার। প্রথম টেস্টে প্রথম এগারোর জন্য সঠিক কম্বিনেশন কী হতে পারে তা নিয়ে বেশ ভাবার অবকাশ আছে টিম-ম্যানেজমেন্টের। দেখে নেওয়া যাক কোন এগারোজন অ্যাডিলেডে মাঠে নামতে পারেন।

চোটের কারণে দুর্ভাগ্যজনকভাবে প্রথম টেস্ট থেকে ছিটকে গেছেন পৃথ্বী শ। নয়তো তিনিই ওপেন করতেন। তিনি না থাকায় কে এল রাহুলের সঙ্গে মুরলী বিজয়কেই এই দায়িত্ব দেওয়া হচ্ছে তা প্রায় নিশ্চিত। এই দুজন অবশ্য প্রস্তুতি ম্যাচে খারাপ খেলেননি। তিন নম্বরে চেতেশ্বর পূজারা, চারে বিরাট কোহলি এবং পাঁচে অজিঙ্ক রাহানে, এই অর্ডার নিয়ে কোনও নাড়াঘাঁটা হবে না। ছয় নম্বর স্পট নিয়ে লড়াই হনুমা বিহারী এবং রোহিত শর্মার মধ্যে। ইংল্যান্ডের কঠিন কন্ডিশনে অভিষেকেই লড়াকু হাফ সেঞ্চুরি করে মন জয় করে নিয়েছেন হনুমা। প্রস্তুতি ম্যাচেও প্রথম ইনিংসে পঞ্চাশের ওপর রান করেছেন। ব্যাটিং তো তাঁর পক্ষে কথা বলছেই, তার ওপর বোলিংটাও মন্দ করেন না তিনি। ভারত তিন পেসার এবং একমাত্র স্পিনার হিসেবে রবিচন্দ্রন অশ্বিনকেই খেলাবে। দ্বিতীয় স্পিনার হিসেবে দরকার পড়লে হনুমাকে দিয়ে বল করানো যাবে। এখানেই রোহিত পিছিয়ে যাচ্ছেন।

অস্ট্রেলীয় কন্ডিশনে সুইং পাওয়া যায় না তাই ভুবনেশ্বর কুমারকে প্রথমেই সমীকরণের বাইরে রাখা হয়েছে। মহম্মদ শামি এবং যশপ্রীত বুমরা খেলবেনই। তৃতীয় পেসারের জায়গায় অভিজ্ঞ ইশান্ত শর্মাকে টপকে দলে ঢুকতে পারেন উমেশ যাদব। একমাত্র স্পিনার হিসেবে কুলদীপ এখনও নয়, রবিচন্দ্রন অশ্বিনই খেলবেন সেটাও মোটামুটি নিশ্চিত। উইকেটকিপার ঋষভ পন্থ। সুতরাং প্রথম একাদশ খানিকটা এরকম হতে পারে— কে এল রাহুল, মুরলী বিজয়, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্ক রাহানে, হনুমা বিহারী, ঋষভ পন্থ, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, উমেশ যাদব এবং যশপ্রীত বুমরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: