আইপিএল ২০১৮ – কোয়ালিফায়ার ২ : কি বলছে পরিসংখ্যান, হায়দরাবাদ, নাকি কলকাতা – কে যাবে ফাইনালে?

আইপিএল ক্রিকেট ২০১৮’র শেষ সপ্তাহ চলছে। আর মাত্র দু’টি ম্যাচ। শুক্রবার (২৫ মে) কলকাতার ইডেন গার্ডেন্সে একাদশ মরশুমের দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি কেন উইলিয়ামসনের সানরাইজার্স হায়দরাবাদ ও দিনেশ কার্তিকের কলকাতা নাইট রাইডার্স। গত মঙ্গলবার (২২ মে) মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম কোয়ালিফায়ারে ২ উইকেটে হেরেছে সানরাইজার্স হায়দরাবাদ। আর বুধবার (২৩ মে) চলতি প্লে-অফ পর্বের এলিমিনেটর ম্যাচ কেকেআর ২৫ রানে জিতেছে রাজস্থান রয়্যালের বিরুদ্ধে।

২০১১ সাল থেকে আইপিএল ক্রিকেটে প্লে-অফ পর্ব চালু হয় প্রথাগত সেমি-ফাইনাল স্টাইল উঠে গিয়ে। নিয়ম অনুযায়ী লিগ পর্ব শেষে পয়েন্ট টেবিলে প্রথম চারটি স্থানে যে টিমগুলি থাকে পয়েন্টের বিচারে, তারাই প্লে-অফ পর্বে উন্নিত হয়। প্লে-অফ পর্বে প্রথম কোয়ালিফায়ার ম্যাচে লিগ টেবিলের প্রথম দু’টি টিম মুখোমুখি হয় আর বিজেতা ফাইনালে সরাসরি চলে যায়। এরপর এলিমিনেটর ম্যাচটি হয় লিগ টেবিলের তৃতীয় ও চতু্র্থ স্থানে থাকা টিমের মধ্যে। প্লে-অফ পর্বের শেষ ম্যাচ দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হয় প্রথম কোয়ালিফায়ারে বিজীত টিম ও এলিমিনেটরের বিজেতা। জয়ী দয় ফাইনালে ট্রফি দখলের লড়াইতে মুখোমুখি হয় প্রথম কোয়ালিফায়ারের বিজেতার সঙ্গে।

সানরাইজার্স ডাগ আউট…

এবারের লিগ পর্বে প্রথম এগারোটা ম্যাচে ৯টি জয় নিয়ে প্লে-অফে সবার আগে কোয়ালিফাই করার পর থেকে সানরাইজার্স টিমের ভাগ্য উল্টো পথে হাঁটছে। টানা চার ম্যাচ হেরেছে টিম। প্রথম কোয়ালিফায়ারে জয়ের অনেক কাছে চলে গিয়েও, শেষ পর্যন্ত দুই উইকেটে পিছিয়ে থেকে যায় হায়দরাবাদ। ফা দু প্লেসির অনবদ্য ইনিংসে দৌলতে চেন্নাই সুপার কিংস দ্বিতীয় কোয়ালিফায়ারে ঠেলে দিয়েছে কেন উইলিয়ামসনদের।

সম্ভাব্য প্রথম একাদশ : শিখর ধওয়ন, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), কেন উইলিয়ামসন (অধিনায়ক), মণীশ পান্ডে, ইউসুফ পাঠান, কার্লোস ব্র্যাথওয়েট, শাকিব আল হাসান, রশিদ খান, ভুবনেশ্বর কুমার, সন্দীপ শর্মা ও সিদ্ধার্থ কউল।

নাইট ডাগ আউট…

আইপিএল ক্রিকেটে ২০১১ সাল থেকে শাহরুখ খানের কেকেআর অসাধ্য সাধন করা টিম। লিগ পর্বে টুর্নামেন্ট থেকে এবার ছিটকে যাওয়ার দোরগোড়ায় চলে যাওয়ার পরও টিম দাপটের সঙ্গে প্লে-অফে জায়গা করে নেয়। টানা চার ম্যাচে অপরাজিত কেকেআর ২৫ রানে এলিমিনেটরে জিতেছে। ফাইনালে যেতে আর মাত্র একটি ম্যাচ দিনেশ কার্তিকদের সামনে।

সম্ভাব্য প্রথম একাদশ : ক্রিস লিন, সুনীল নারিন, রবিন উথাপ্পা, নীতিশ রানা, দিনেশ কার্তিক (অধিনায়ক/উইকেটরক্ষক), আন্দ্রে রাসেল, শুবমন গিল, জেভন সিয়ারলেস, পীযূষ চাওলা, কুলদীপ যাদব ও প্রসিদ্ধ কৃষ্ণা।

মুখোমুখি সাক্ষাৎ…

আইপিএল ক্রিকেটে দুই টিম গত ছ’মরশুমে চোদ্দোবার মুখোমুখি হয়েছে। তার মধ্যে ৯বার জিতেছে কলকাতা। আর ৫বার জিতেছে হায়দরাবাদ। গত দু’টি সাক্ষাতের মধ্যে রেকর্ড ১-১ ফলে দুই টিমের হয়েই কথা বলছে। এবারের লিগ পর্বে প্রথম ম্যাচে ইডেনে এসে ১৪ এপ্রিল ৫ উইকেটে ম্যাচ জিতেছিল সানরাইজার্স। আর দ্বিতীয় সাক্ষাতে ১৯ মে উপ্পলে গিয়ে ৫ উইকেটে ম্যাচ জেতে কলকাতা। আইপিএল ক্রিকেটে প্লে-অফ পর্বে দুই টিমের এটি তৃতীয় সাক্ষাৎ গত তিন বছরে। এখানেও রেকর্ড বুকে সমান সমান সানরাইজার্স ও নাইট বাহিনী। তবে, একটা জায়গায় পিছিয়ে কেকেআর। ২০১৬ সালে প্লে-অফে কেকেআর বাধা অতিক্রম করে সানরাইজার্স সেবার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল। আর ২০১৭ সালে প্লে-অফে সানরাইজার্সকে পিছনে ফেলে দেওয়ার পরও ফাইনালে পৌঁছতে পারেনি কলকাতা।

ম্যাচের সম্ভাব্য ফলাফল?

২০১৬ সালে প্রথমবার প্লে-অফে দুই টিমের সাক্ষাৎ। এই নিয়ে প্লে-অফে টানা তিনবার মুখোমুখি হচ্ছে হায়দরাবাদ ও কলকাতা। যদিও প্লে-অফ পর্বের দ্বিতীয় কোয়ালিফায়ারে দুই টিম এই প্রথম মুখোমুখি গত তিন বছরে। ২০১৬ সালে প্লে-অফ পর্বের এলিমিনেটর ম্যাচে দিল্লির ফিরোজ শাহ কোটলায় জিতেছিল সানরাইজার্স। আর ২০১৭ সালের প্লে-অফ পর্বের এলিমিনেটর ম্যাচে বেঙ্গালুরর এম চিন্নাস্বামীতে বৃষ্টি বাদ সাধায় ৬ ওভারে সংশোধিত লক্ষমাত্রা ৪৮ রান তাড়া করতে নেমে সাত উইকেটে ম্যাচ জিতেছিল কলকাতা।

ইডেনে সানরাইজার্স মাত্র একবার জিতেছে। সেটা এবছরই, দুই টিমের প্রথম সাক্ষাতে। ঘরের মাঠে চেনা পরিবেশে কেকআর ফাইনালে নামতে চলায়, এই ম্যাচে নিঃসন্দেহে দিনেশ কার্তিকরা ফেবারিট। কিন্তু, লিগ পর্ব পের করার পর অতীত রেকর্ড বলছে প্লে-অফ পর্বের কোনও প্রথম সাক্ষাতে সানরাইজার্স জিতেছে। এলমিনেটরে প্রথম সাক্ষাতে বিজয়ী সানরাইজার্স ও দ্বিতীয়বার বিজয়ী কেকেআর। প্লে-অফে এবার কোয়ালিফায়ার -২’তে দুই টিমের প্রথম সাক্ষাতে সেই ধারা কি বদলাতে পারবে কেকেআর? কেকেআর যে দু’বার চ্যাম্পিয়ন হয়েছে, সেই দু’বারই প্রথম কোয়ালিফায়ারে জিতে ফাইনালে গিয়েছিল। আর ২০১৬ সালে সানরাইজার্সের প্রথমবার ট্রফি জয় কিন্তু দ্বিতীয় কোয়ালিফায়ারের রাস্তা পার হয়েই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: