IPL Auction : রেকর্ড দামে এই আনকোরা খেলোয়াড়কে কিনে নিলো পাঞ্জাব

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের দ্বাদশ সংস্করণের নিলাম মঙ্গলবার শুরু হবে,যেখানে বেশ কিছু তারকা খেলোয়াড়দের উপর বুলি লাগতে চলেছে। এই নিলামিতে এবার এই মরশুম থেকে ঘরোয়া ক্রিকেটে সামিল করা নয় রাজ্যের খেলোয়াড়রাও অংশ নেবেন। এর মধ্যে অরুণাচল প্রদেশ, বিহার, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, উত্তরাখণ্ড, আর পন্ডিচেরী সামিল রয়েছে। এই বছর বিসিসিআই এই ন-টি রাজ্যকে ঘরোয়া ক্রিকেট খেলার অনুমতি দিয়েছে।

এর আগে, নিলামির জন্য এবার ১০০জন খেলোয়াড় নিজেদের নাম নথিভুক্ত করেছিলেন, কিন্তু লীগের আটটি দল ঝাড়াই বাছাই করে এখন ৩৪৬জন খেলোয়াড়ের তালিকা আইপিএলের কার্যকরি সমিতির হাতে তুলে দিয়েছে। এই ৩৪৬জন খেলোয়াড়দের মধ্যে ৯জন এমন খেলোয়াড় রয়েছেন, যাদের বেস প্রাইস ২ কোটি টাকা। এদের মধ্যে ব্রেণ্ডন ম্যাকালাম, ক্রিস ওকস, লাসিথ মালিঙ্গা, শন মার্শ, কলিন ইংগ্রাম, কোরি অ্যাণ্ডারসন, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, আর ডিআর্সি শর্টে শামিল রয়েছেন।

ভারতের জয়দেব উনাকটকে গতবার ১১.৫ কোটি টাকায় রাজস্থান রয়্যালস কিনেছিল। এবার যদিও তাকে এই ফ্র্যাঞ্চাইজি রিটেন করেনি। অন্যদিকে ১.৫ কোটি টাকার বেস প্রাইসওয়ালা খেলোয়াড়দের তালিকায় ১০জন খেলোয়াড় সামিল রয়েছেন, যাদের মধ্যে একজন ভারতীয় এবং ন’জন বিদেশি খেলোয়াড় রয়েছে। এদের মধ্যে ডেল স্টেইন, আর মর্নি মর্কেলের মত খেলোয়াড়রা রয়েছেন।
এক কোটি টাকার বেস প্রাইসওয়ালা খেলোয়াড়দের মধ্যে চারজন ভারতীয়সহ, মোট ১৯জন খেলোয়াড় নিলামিতে নেমেছেন। যুবরাজ সিং, অক্ষর প্যাটেল, আর মহম্মদ শামির বেস প্রাইস এক কোটি টাকা। যুবরাজ আর অক্ষরকে পাঞ্জাবের দল রিটেন করেনি। অন্যদিকে দিল্লির সঙ্গে শামি সম্পর্ক ছিন্ন করেছেন।

৭৫ লাখ টাকা বেস প্রাইস তালিকায় এবার দুজন ভারতীয় সহ মোট ১৮জন খেলোয়াড়ের বুলি লাগতে চলেছে। এদের মধ্যে ভারতীয় জোরে বোলার ইশান্ত শর্মা শামিল রয়েছেন। এছাড়াও ৫০ লাখ টাকার বেস প্রাইসে মোট ৬২জন খেলোয়াড় নিলামিতে নামতে চলেছেন। এদের মধ্যে ১৮জন ভারতীয় এবং ৪৪ জন বিদেশি খেলোয়াড় সামিল রয়েছেন। আইপিএল ১২ মরশুমের জন্য এমন খেলোয়াড়ও রয়েছেন যারা প্রথমবার নিলামিতে নামতে চলেছেন আর তাদের বেস প্রাইস ৪০ লাখ টাকা। এই তালিকায় থাকা সাতজন খেলোয়াড়ই বিদেশী। ৩০ লাখ টাকার বেস প্রাইসযুক্ত মোট আটজন খেলোয়াড় নিলামিতে রয়েছেন। এই আটজনের মধ্যে পাঁচজন ভারতীয় এবং তিনজন বিদেশী। এই আটজন খেলোয়াড় প্রথমবার নিলামিতে অংশ নেবেন। অন্যদিকে ২০ লাখ টাকার বেস প্রাইসযুক্ত খেলোয়াড়ের তালিকায় মোট ২১৩জন খেলোয়াড় রয়েছেন যারা প্রথমবার এই লীগের জন্য নিলামিতে বিক্রি হতে চলেছেন। এই ২১৩জন খেলোয়াড়দের মধ্যে ১৯৬ জন ভারতীয় এবং ১৭জন বিদেশী।

সানরাইজার্স হায়দ্রাবাদ অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারকে এই মরশুমের জন্য রিটেন করার সিদ্ধান্ত নিয়েছে অন্যদিকে টেস্ট উইকেটকিপার ঋদ্ধিমান সাহাকে রিলিজ করে দিয়েছে। সাহা ছাড়াও এই ফ্রেঞ্চাইজি ইংল্যান্ডের অ্যালেক্স হেলস, ক্রিস জর্ডন, আর ওয়েস্টইন্ডিজের কার্লোস ব্রেথওয়েটকেও বাইরের দরজা দেখিয়েছে। অন্যদিকে আগামি মরশুমে নতুন নামে নামতে চলা দিল্লি তরুণ খেলোয়াড়দের উপরেই বেশি ভরসা করেছে আর এই কারণে তারা শ্রেয়স আইয়ার, পৃথ্বী শ তথা ঋষভ পন্থকে রিটেন করেছে। গত বছর দিল্লির দলে ফেরা গৌতম গম্ভীরকে তারা রিটেন করেনি। গম্ভীর সম্প্রতিই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করেছেন। অন্যদিকে দিল্লি মহম্মদ শামিকেও রিটেন করেনি। শামি ছাড়াও দিল্লি অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল,ডেন ক্রিস্টিয়ানকেও রিলিজ করে দিয়েছে। ম্যাক্সওয়েলের সঙ্গে অ্যারণ ফিঞ্চ এবছর নিলামিতে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। দিল্লি মনজ্যোত কালরা, কলিন মুনরো, ক্রিস মোরিস,জয়ন্ত যাদব, রাহুল তেওটিয়া, হর্ষ প্যাটেল, অমিত মিশ্রা, কাগিসো রাবাদা, ট্রেন্ট বোল্ট, সন্দীপ লামিছানে আর আবেশ খানকে রিটেন করেছে।

অন্যদিকে কিংস ইলেভেন পাঞ্জাব অধিনায়ক রবিচন্দ্রন অশ্বিন, ক্রিস গেইল, লোকেশ রাহুল, অ্যাণ্ড্রু টাই, মুজিব ঊর রহমানকে রিটেন করার সিদ্ধান্ত নিয়েছে আর স্থানীয় খেলোয়াড় মনদীপ সিং-এর জায়গায় মার্কস স্টোইনিসকে নিজেদের দলে নিয়েছেন। রিলিজ করা খেলোয়াড়দের মধ্যে মোহিত শর্মা,মনোজ তেওয়ারি, বারিন্দর সরন, অক্ষদীপ নাথ, প্রদীপ সাহু, ময়ঙ্ক ডাগর,আ মঞ্জুরের নাম সামিল রয়েছে।

রাজস্থান রয়্যালস অস্ট্রেলিয়ার প্রাক্তণ অধিনায়ক স্টিভ স্মিথকে রিটেন করেছে। রাজস্থান মোত ১৬জন খেলোয়াড়কে রিটেন করেছে। এই খেলোয়াড়দের মধ্যে জস বাটলার, সঞ্জু স্যামসন, কৃষ্ণাপ্পা গৌতম, জোফ্রা আর্চার আর শ্রেয়স গোপালের নাম সামিল রয়েছে। ফ্রেঞ্চাইজি গত মরশুমে অধিনায়কত্ব করা অজিঙ্ক রাহানেকেও রিটেন করেছে। তিনবারের আইপিএল চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স মোট ১৮জন খেলোয়াড়কে রিটেন করেছে। অন্যদিকে বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস গত মরশুমের মোট ২২জন খেলোয়াড়কে রিটেন করেছে।

প্রতিবারের নিলামেই আইপিএলে নতুন কিছু লুকিয়ে থাকে। কখন কোন খেলোয়াড় নিলামে বাজি মেরে বেরিয়ে যাবেন তা বেশিরভাগ সময়ই আন্দাজ করা যায় না। নিলামের আগে ধরে নেওয়া হয় যে এই খেলোয়াড়েরা বেশি দাম পাবেন, অথচ দেখা যায় যে নিলামে সেভাবে দামই ওঠে না অনেক খেলোয়াড়ের। অনেকে আবার অবিক্রিত থেকে যান।

গতবার নিলামে সবচেয়ে বেশি দর পেয়েছিলেন- বেন স্টোকস, জয়দেব উনাদকাট

ভারুন চক্রবর্তীকে পাঞ্জুব কিনে নিলো ৮.৪ কোটি টাকায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: