গৌতম গম্ভীরের পরিবর্ত হিসাবে কলকাতা নাইট রাইডার্সের তারকা!

গতকালই খবরের শিরোনামে এসেছিলেন গৌতম গম্ভীর। একহাত নিয়েছিলেন বিসিসিআই এবং সিএবিকে। কারণ প্রাক্তন ভারত অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন ইডেনে ঘণ্টা বাজিয়ে টি-টোয়েন্টি ম্যাচের আবাহন করেছিলেন। এককালে ম্যাচ ফিক্সিংয়ের দায়ে আজীবন নির্বাসিত আজহারকে কী করে ইডেনের ঘণ্টা বাজানোর সম্মাননা দেওয়া হয় তা নিয়ে রীতিমতো বিস্ময় এবং উষ্মা প্রকাশ করেছিলেন তিনি। ঘণ্টা বাজানোর মুহূর্তের একটি ছবি দিয়ে গম্ভীর টুইট করেছিলেন, ‘ভারত ম্যাচ জিতলেও বিসিসিআই এবং সিএবি হেরে গেছে। মনে হচ্ছে দুর্নীতি সহ্য না করার নীতিও রবিবারের ছুটিতে গেছে…।’

এবারের টুইট অবশ্য কোনও রাগের ব্যাপার সংক্রান্ত নয়। প্রাক্তন নাইট অধিনায়ক আর দিল্লির হয়ে অধিনায়কত্ব করতে চান না। তাঁর সমীক্ষা, সময় হয়েছে কোনও তরুণ তারকার হাতে ক্যাপ্টেন্সির ব্যাটন তুলে দেওয়া। সেই মর্মেই দিল্লির নতুন অধিনায়ক হিসেবে নীতীশ রানাকে নির্বাচিত করা হয়েছে। আইপিএলের দৌলতে নীতীশ রানা এখন পরিচিত মুখ। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে দুরন্ত পারফর্ম করা নীতীশকে ছিনিয়ে নেয় কলকাতা নাইট রাইডার্স। শেষতম আইপিএলে কলকাতার হয়েও ব্যাটে বলে নজরকাড়া পারফর্ম্যান্স করেন তিনি। এ মরসুমেও দিল্লির হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। এক নম্বরে গম্ভীর।

ডিডিসিএ (দিল্লি অ্যান্ড ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসিয়েশন)-এর এক ঊর্ধ্বতন কর্তা গম্ভীরের নেতৃত্ব ছেড়ে দেওয়ার খবরের সত্যতা নিশ্চিত করে জানান, গম্ভীর চাইছেন নতুন কাউকে অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হোক। ৩৭ বছর বয়সি বাঁ-হাতি ওপেনার এটাও বলেছেন যে সহ-অধিনায়কত্বের ভার দেওয়া হোক ধ্রুব শোরেকে। মনে করা হচ্ছে, হয়তো গম্ভীরের পক্ষে আর চারদিনের ক্রিকেটের ধকল নেওয়া সম্ভব হবে না তাই আগে থেকেই তিনি পদ থেকে সরে গেলেন। বিশ্বকাপজয়ী এই তারকা ব্যাটসম্যান দিল্লির দায়িত্ব নিয়েই বিজয় হাজারে ট্রফিতে দলকে ফাইনালে তুলেছিলেন। ব্যাট হাতে একাই ৫০০ রান করে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন। শোনা যাচ্ছে অবসর নেওয়ার পর তিনি হয়তো রাজনীতির আঙিনায় আসতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: