গৌতম গম্ভীরের পর অবসর নিলেন আরও এক তারকা খেলোয়াড়!

গতকালই সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেলেছেন গৌতম গম্ভীর। ভারতের হয়ে টি-টোয়েন্টি এবং ৫০ ওভারের বিশ্বকাপ, দুটোই জেতার সৌভাগ্য হয়েছে এই বাঁহাতি ওপেনারের। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে একটা সময় ফর্ম পড়তে বাধ্য, এবং তখন যতই খারাপ লাগুক, ক্রিকেটকে বিদায় জানাতেই হয়। প্রতিবেশী দেশ পাকিস্তানের এক নামকরা ক্রিকেটারও প্রায় একই সঙ্গে অবসর নিলেন। তিনি অবশ্য শুধু টেস্ট ফর্ম্যাটকে বিদায় জানাচ্ছেন। ওয়ান ডে এবং টি-টোয়েন্টিতে আরও কিছুদিন খেলবেন।

মহম্মদ হাফিজ, পাকিস্তানের অলরাউন্ডার জানিয়ে দিয়েছেন, এই মুহূর্তে আবু ধাবিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে চলা টেস্ট সিরিজ শেষ হলেই এই ফর্ম্যাট থেকে অবসর নেবেন তিনি। এই বছর অক্টোবরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে অনেকদিন পর জাতীয় দলে সুযোগ পান হাফিজ। ফিরে এসেই দুর্দান্ত ১২৬ রানের ইনিংস খেলেন তিনি। কিন্তু তারপর থেকে ফর্ম পড়তে থেকেছে তার। ওই সিরিজেই বাকি ইনিংসগুলোয় তিনি করেছেন ১৭, ৪ এবং ৬। নিউজিল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজেও ব্যাট হাতে একদমই ব্যর্থ (২০, ১০, ৯, ০) তিনি। তাঁর ফর্ম নিশ্চিতভাবেই পাকিস্তানকে ভোগাচ্ছে। বল হাতেও কিছু করে দেখাতে পারছেন না হাফিজ।

২০০৩ সালে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছিল মহম্মদ হাফিজের। ৫৪টি ম্যাচে ৩৮এর অপরে গড় নিয়ে মোট ৩,৬৪৪ রান করেছেন তিনি। সর্বোচ্চ ২২৪। সামনেই পাকিস্তানের দক্ষিণ আফ্রিকা সফর। তিনি অবসর নেওয়ায় তরুণ প্রতিভারা যে চ্যালেঞ্জের মুখে পড়বে তা বলাই বাহুল্য। তা সত্ত্বেও টেস্ট ফর্ম্যাটকে বিদায় জানানোর জন্য এটাকেই সঠিক সময় বলে মনে করলেন হাফিজ। টি-টোয়েন্টি এবং ওয়ান ডে খেলা এখনই ছাড়ছেন না তিনি। আগামী বছর বিশ্বকাপে পাকিস্তানের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছেন এই অলরাউন্ডার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: