নির্বাচক মন্ডলীর প্রধান ফাঁস করে দিলেন, যুবরাজকে দলে না নেবার কারণ!

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলার জন্য ভারতীয় দল ঘোষণা করা হল গতকাল। দলে বাকি খেলোয়াড়রা থাকলেও গত শ্রীলঙ্কা সফরের মতো এই সফরেও নেই রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। এই দুই স্পিনারকে গতবার শ্রীলঙ্কা সফরেও বিশ্রাম দেওয়া হয়েছিল। তাঁদের জায়গায় কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল এবং যুবেন্দ্র চাহাল দলে থেকে নিজেদের অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে দল নির্বাচক ও দর্শকদের মন জয় করে নিয়েছিলেন।

BIRMINGHAM, ENGLAND – JUNE 15: Ravindra Jadeja of India celebrates dismissing Shakib Al Hasan of Bangladesh during the ICC Champions Trophy Semi Final between Bangladesh and India at Edgbaston on June 15, 2017 in Birmingham, England. (Photo by Gareth Copley/Getty Images)

ভারতীয় দলের সিনিয়র ক্রিকেটার যুবরাজ সিং ও সুরেশ রায়না ফের বাদ পড়েছেন অস্ট্রেলিয়া সফর থেকেও। ফিটনেস টেস্টে উত্তীর্ণ হতে পারেন নি তাঁরা। যুবরাজ সিং শেষ খেলেন ওয়েস্ট ইন্ডিজ সফরে। গোটা সিরিজ ও সফরে তিনি ভালো পারফরম্যান্স দেখাতে পারেন নি ‌ও রান পান নি ভালো। এরপরই ভারতীয় দলের নির্বাচকরা তাঁর দিক থেকে নজর তুলে নিতে থাকেন। সুরেশ রায়না শেষ ভারতীয় দলের হয়ে খেলেন জানুয়ারি মাসে। তারপর তাঁকেও দলে নেওয়া‌ হয়নি আর।

 

ভারতীয় দলের নির্বাচন মন্ডলীর সভাপতি এমএসকে প্রসাদ এ বিষয়ে জানান,

“ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার জন্য লাইন ও রোটেশন পদ্ধতিতে দল নির্বাচন করা হয়েছে। এই রোটেশনের জন্য রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনকে বিশ্রাম দেওয়া হয়েছে। শ্রীলঙ্কা সফরে এই দলের পারফরম্যান্স ছিল অসাধারণ। অক্ষর প্যাটেল, যুবেন্দ্র চাহাল প্রমুখ খেলোয়াড় অসাধারণ পারফরম্যান্স দেখান শ্রীলঙ্কা সফরে। তাঁদের এই অসাধারণ পারফরম্যান্স এবং শক্তি ভারতীয় দলের শক্তি বৃদ্ধিতে সাহায্য করবে এবং এর থেকে আগামী সফর গুলিতেও ভারত ভালো খেলতে পারবে বলে আশা করা যায়।”

ফিটনেসও ‌বড় ব্যাপার দল নির্বাচনের ক্ষেত্রে তা ভারতীয় দলের প্রধান কোচ ও অধিনায়ক উভয়েই জানিয়েছেন। গত দুই বছর ধরে ভারতীয় দল খেলোয়াড়দের ফিটনেসের মাপকাঠি নির্ধারণ করে সেই মাপকাঠি অনুযায়ী দল নির্বাচন করা হচ্ছে।

 

যুবরাজের বাদ পড়ার কারণ নিয়ে জিজ্ঞেস করলে,  এক বিসিসিআই আধিকারিক জানান,

“ যুবরাজের ফিটনেস মারাত্মকভাবে কমে গেছে। তিনি ইও-ইও টেস্টে উত্তীর্ণ হতে পারেন নি। ভারতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রী ও অধিনায়ক বিরাট কোহলি বারবার খেলোয়াড়দের ফিটনেস বজায় রাখতে বলেছেন জাতীয় দলে জায়গা পাওয়ার জন্য। নির্বাচকরা ও টিম ম্যানেজমেন্টও সেই একই কথা প্রযোজ্য বলে জানিয়েছেন।”

অপরদিকে আর এক বিসিসিআই আধিকারিক জানান যে, অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের ইও-ইও টেস্টে গড়ে নম্বর ২১। কিন্তু ভারতীয় দলে বিরাট কোহলি, মনীশ পান্ডে সবসময় ইও-ইও টেস্টে ২১ স্কোর করেন যেখানে বাকিরা ১৯.৫ বা তারও বেশি স্কোর সবসময় রাখে।

ভারতীয় দল অস্ট্রেলিয়ার বিপক্ষে কি পারফরম্যান্স দেখায় সেটাই এখন দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: