অবসর ঘোষণা করলেন আশিস নেহরা; জেনে নিন তার শেষ ম্যাচের তারিখ!

ভারতীয় দলের পেস বোলার আশিস নেহরা আগামী মাসে নিউজিল্যান্ডের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার জন্য ঘোষণা করেছেন। ১ লা নভেম্বর দিল্লিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি২০ ম্যাচ খেলে অবসর নেবেন। এই ৩৮ বছর বয়সী ভারতীয় বোলার ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটের ম্যাচে এখনও শক্তিশালী। এজন্য অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও তাঁকে দলে ফিরিয়ে আনা হয়েছে।

২০১১ সালের বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের সদস্য তাঁর অবসরের ঘোষণা আগামী মাস পর্যন্ত পিছিয়ে দিয়েছেন কারণ তিনি নিজের কেরিয়ার ঘরের মাঠে শেষ করতে চান। ভারত-নিউজিল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ আগামী ১ লা নভেম্বর দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে চলেছে।

খেলতে গিয়ে বিভিন্ন ভাবে বিভিন্ন স্থানে চোট পাওয়ায় ২০১৪ থেকেই তিনি টেস্ট ক্রিকেট ম্যাচ খেলা ছেড়ে দেন এবং ওয়ানডে সিরিজেও তিনি কমই অংশগ্রহণ করেন। শুধুমাত্র টি-টোয়েন্টি ক্রিকেটে তিনি এখনও অংশ নিচ্ছেন। ফেব্রুয়ারিতে তিনি দিল্লির হয়ে মহারাষ্ট্রের বিরুদ্ধে কটকে বিজয় হাজারে ট্রফিতে খেলেছেন।

তিনি ইএসপিএনক্রিকইনফো নামের এই ক্রিকেট পোর্টালে জানান যে,

“আমি আমার শরীর নিয়ে চিন্তিত। আমি আরও বছর দুয়েক হয়ত খেলতে পারি কিন্তু ৩৮-৩৯ বছর বয়সে একজন পেস বোলারের পক্ষে সেটা বেশ কঠিন, বিশেষ করে আমার শরীরের অবস্থা খুব ভালো নয়। কিন্তু আমি নিজের সর্বোচ্চ চেষ্টা করে যাব।”

তিনি আরও বলেন যে,

“দিল্লিতে ঘুম থেকে ওঠার পর, বিশেষতঃ শীতকালে আমার হাঁটু অবশ হয়ে যায়, আধঘন্টা বসে না থেকে ওঠা বেশ মুশকিল হয়ে যায়।”

তিনি নিজেকে মোটিভেট করার জন্য কি কি ব্যবস্থা গ্রহণ করেন তাও তিনি জানিয়েছেন। তিনি বলেন,

“আমার হাতে চারটি সার্জারি হয়েছে, এছাড়া পায়ের হাঁটু অবশ হয়ে যাওয়া তো রয়েছেই। তা সত্ত্বেও সেই আধঘন্টা কাটার পর আমি নিজেকে বলতে থাকি যে আমার এটা করতেই হবে। আমি এমন একজন মানুষ যে কোনো কিছু করব ভাবলে সেটা করবেই। এর মধ্যে কোনো বিশাল ব্যাপার নেই। দিনের মধ্যে ৩-৪ ঘন্টা নিজের শরীরের দিকে লক্ষ্য রাখতে পারলে ফল পাওয়া যায়। কিছু দেরি হলেও তা পাওয়া যাবেই।”

দেখে নিন নেহেরার একটি অসাধারণ বোলিং স্পেল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: