ভিডিও : এক ওভারে ৪৩ রান করে সকলকে তাক লাগলেন এই কিউয়ি ব্যাটসম্যান!

এক ওভারে ছয় ছক্কা মেরেছিলেন যুবরাজ সিং। তামাম ক্রিকেট বিশ্ব আন্দোলিত হয়েছিল যুবরাজের সেই মারমুখী মেজাজ দেখে। অ্যান্ড্রু ফ্লিন্টফ সেদিন যুবরাজকে রাগিয়ে না দিলে হয়তো বেচারা স্টুয়ার্ট ব্রডকে ওই রামপ্যাঁদানি খেতে হত না। আন্তর্জাতিক ক্রিকেটে ওই ওভারেই সর্বোচ্চ ৩৬ রান ওঠে। তবে এক ওভারে তার থেকেও বেশি রান উঠতে পারে, যদি নো বা ওয়াইড বল হয়। বাংলাদেশের ঢাকা প্রিমিয়ার লিগে আলাউদ্দিন বাবু এক ওভারে ৩৯ রান দিয়েছিলেন।

প্রতিপক্ষ ব্যাটসম্যান জিম্বাবোয়ের এলটন চিগুমবুরা মেরেছিলেন চারটে ছয়, এবং তিনটে চার। একটি নো বল করায় ওভার সাত বলের হয়ে গেছিল। এটা ছিল এতদিনকার রেকর্ড। কিন্তু আজকের এই ব্যাটসম্যান সর্বস্ব যুগে কোন রেকর্ডটা যে আর অক্ষত থাকবে তা নিয়ে সংশয় আছে। নতুন রেকর্ড হয়েছে নিউজিল্যান্ডের মাটিতে একটি লিস্ট এ খেলায়। এক ওভারে উঠেছে ৪৩ রান! হতভাগ্য বোলারের নাম উইলেম লুডিক।

খেলা চলছিল নর্দার্ন ডিস্ট্রিক্ট বনাম সেন্ট্রাল ডিস্ট্রিক্টের। রেকর্ড সৃষ্টিকারী ওভারের প্রথম বলে নর্দার্নের ব্রেট হ্যাম্পটন চার মারেন। তার পরের দুটো বলই কোমরের ওপরে ফুলটস এবং দুটোই ছয়। তার পরের বল বিধিসম্মত হলেও তা আবারও মাঠের বাইরে আছড়ে পড়ে। তিন নম্বর বলে এক রান নেওয়ায় জো কার্টার স্ট্রাইক পান। শেষ তিন বলে তিনটে ছয় মেরে এক ওভারে রেকর্ড ৪৩ রান তুলে দেন জো। ওভারের হিসাব ছিল এই রকম- ৪, নো বলে ৬, নো বলে ৬, ৬, ১, ৬, ৬, ৬।

এটা ঠিক যে আজকের দিনে ব্যাটের মান খুবই ভালো। ঠিকমতো টাইমিং না হওয়া শটও মাঠের বাইরে চলে যায়। তা সত্ত্বেও এ যেমন দুর্দান্ত ব্যাটিং তেমনই অত্যন্ত খারাপ বোলিং। জীবনের শেষ দিন পর্যন্ত এই ওভারের কথা ভুলতে পারবেন না উইলেম লুডিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: