সিরিজ জেতার পর সেঞ্চুরিয়ানে দলে কি বদল আসছে, কেমন হচ্ছে প্রথম একাদশ, জানুন

পোর্ট এলিজাবেথে সিরিজের পঞ্চম ওয়ানডে-তে জিতে ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জিতেছে ভারত। নেলসন ম্যান্ডেলার দেশে এই প্রথম ওয়ানডে সিরিজ জিতল বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল। কাল, শুক্রবার সেঞ্চুরিয়ানে ওয়ানডে সিরিজে শেষ তথা ষষ্ঠ ম্যাচ। ভারত এই সিরিজ ৫-১ জেতে নাকি ৪-২ শেষ হয় সেটার মীমাংসা হবে শুক্রবার। এমন একটা ম্যাচের আগে বিরাট কোহলির সামনে দুটো প্রশ্ন থাকছে-১) যারা সিরিজে খেলার সুযোগ পেলেন না, তাদের কী সুযোগ দেওয়া হবে? নাকি ২) উইনিং কম্বিনেশনটাই ধরে রাখা হবে? এই সিরিজে ভারত ১২ জনকে খেলিয়েছে। কেদার যাদবের পরিবর্তে শেষ দুটি ওয়ানডে-তে খেলেছেন শ্রেয়স আইয়ার। দীনেশ কার্তিক, মনীশ পান্ডে, মহম্মদ সামি, শার্দুল ঠাকুর-রা এখনও সাইড বেঞ্চে। দেখে নেওয়া যাক কাল ভারতের প্রথম একাদশ কেমন হতে পারে-

শিখর ধাওয়ান


দারুণ ব্যাটিং করছেন। টেস্ট সিরিজের শিখর ধাওয়ান আর ওয়ানডে-র ধাওয়ান যেন দুটো আলাদা ব্যাটসম্যান। জোহানেসবার্গে যে সেঞ্চুরিটা ধাওয়ান করেছিলেন তা নিয়ে কোনও কথা হবে না। দল সেই ম্যাচে হারলেও ধাওয়ানের ইনিংস দেখে প্রশংসায় পঞ্চমুখ ছিলেন সবাই। ধাওয়ান পুরো সিরিজেই ভাল খেলেছেন। পোর্ট এলিজাবেথেও পঞ্চম ওয়ানডে-তে ভাল শুরু করেছিলেন। ২৩ বলে ৩৪ রানের দারুণ ইনিংস খেলার পর রাবাদার বলে আউট হয়েছিলেন। সেঞ্চুরিয়ানে রান করুন সেটা সবাই চাইছেন।

রোহিত শর্মা


পোর্ট এলিজাবেথে সেঞ্চুরি করে সমালোচকদের মুখ বন্ধ করছেন। টেস্ট সিরিজে খারাপ ফর্মের জন্য বাদ পড়েছিলেন। ওয়ানডে-তে সেভাবে ব্যাট কথা বলছিল না, কিন্তু আসল সময়ে রোহিত তাঁর প্রতিভার পরিচয় দিলেন।

বিরাট কোহলি (অধিনায়ক)


সিরিজের সেরা ব্যাটসম্যান। সেঞ্চুরিয়ানে একটা সেঞ্চুরি হলেই ১৬ কলা পূর্ণ হবে। ইতিহাস গড়ে দেশকে দক্ষিণ আফ্রিকা থেকে প্রথমবার ওয়ানডে সিরিজ এনে দেওয়া অধিনায়ক ম্যান অফ সিরিজের পুরস্কার পাবেন এর চেয়ে ভাল কিছু আর হয় নাকি।

আজিঙ্কা রাহানে


সিরিজের প্রথম ওয়ানডে-তে ভাল খেলার পর সেই যে তাঁকে নিয়ে বন্দনা শুরু হয়েছিল, তারপর থেকে রাহানের ব্যাটে ফের রান আসছে না। পোর্ট এলিজাবেথে রান আসেনি তাঁর ব্যাট থেকে। এদিকে, কোহলি তো এখন থেকেই তাঁকে বিশ্বকাপের চার নম্বর হিসেবে ঘোষণা করে রেখেছেন। সব ভাল যার শেষ ভালটা রাহানেকে করতেই হবে।

শ্রেয়স আইয়ার


কেদার যাদবকে বসিয়ে জোহানেসবার্গ তাঁকে নেওয়া হয়েছিল। জো’বার্গ রান না পেলেও পোর্ট এলিজাবেথে পঞ্চম ওয়ানডে-তে রান পেয়েছিলেন শ্রেয়স। ৩৭ বলে ৩০ রানের ইনিংসে পরিণত ক্রিকেটের পরিচয় দিয়েছিলেন। তবে দলে স্থান মজবুত করতে হলে সেঞ্চুরিয়ানে একটা বড় রান করতে হবে।

হার্দিক পান্ডিয়া


ব্যাটসম্যান হার্দিক সুপার ডুপার ফ্লপ। অধিনায়ক কোহলির অত্যন্ত পছন্দের ক্রিকেটার না হলে বাদ পড়তেন। তবে পোর্ট এলিজাবেথে ডেভিলিয়ার্স সহ দুটো উইকেট তুলে নেওয়া স্পেলের জন্য স্থান নিশ্চিত করেছেন। তবে হার্দিককে ভুল গেলে চলবে না, তাঁর চুলের রঙের মত বাহারী ক্রিকেট খেলার জন্যই তিনি দলে আছেন। ব্যাটে-বলেই রঙীন ক্রিকেট চাই হার্দিকের কাছ থেকে।

এমএস ধোনি


জোহানেবার্গে ৪৩ বলে ৪২ রানের দারুণ একটা ইনিংস খেলেছিলেন। তবে পোর্ট এলিজাবেথে ১৩ রানে আউট হয়। দক্ষিণ আফ্রিকায় ধোনির ব্যাট খুব একটা চলেনি। আর ৩৩টা রান হলেই ওয়ানডে ক্রিকেটে ১০ হাজার রানের মালিক হবেন ধোনি। সচিন, সৌরভ, দ্রাবিড়ের সঙ্গে ১০ হাজারের ক্লাবে সেঞ্চুরিয়ানেই ঢুকে পড়ুন ধোনি সেটাই সবাই চাইছেন।

ভূবনেশ্বর কুমার


সিরিজ জুড়ে খারাপ বল করেননি। তবে ভূবি-র কাছে প্রত্যাশা যতটা ছিল সেটা তিনি পূরণ করতে পারেননি।

জশপ্রীত বুমরা


বুমরা গোটা সিরিজে ভাল বল করেছেন। সব ভাল সিরিজের শেষটাও ভাল হোক।

কুলদীপ যাদব

সিরিজে নিয়েছেন ১৬টা উইকেট। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম কোনও স্পিনার হিসেবে একটা সিরিজে এত উইকেট কেউ নিলেন। কুলদীপ শেষ ওয়ানডে-তে তাঁর উইকেটসংখ্যাটা আরও বাড়িয়ে রাখুন। সিরিজ সেরা হওয়ার সুযোগটা কিন্তু তাঁর কাছে আছে।

যোগবেন্দ্র চাহাল


চাহাল ভাল করেছেন। দেখা যাক শেষটা কমেন করেন।

আসল কথা- কোহলি প্রথম একাদশে পরিবর্তন করবেন না। কারণ তিনি চান দক্ষিণ আফ্রিকাকে একেবারে ধরাশায়ী করে সিরিজ জিততে।

ফলে পুরো সিরিজে একটা ম্যাচেও খেলা হবে না-
দীনেশ কার্তিক

মনীশ পান্ডে

মহম্মদ সামি

শার্দুল ঠাকুর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: