আবর্জনার স্তূপ থেকে পাওয়া গেল ভারতীয় তারকার ম্যান অফ দ্য ম্যাচের রেপ্লিকা চেক!

ক্রিকেট ম্যাচের পরে পুরস্কার বিতরণী অনুষ্ঠান দেখতে বেশ ভালো লাগে আমাদের। বিশেষ করে নিজেদের সমর্থিত দল যদি জেতে তাহলে তো কথাই নেই। খেলোয়াড়ের ম্যান অব দ্য ম্যাচের ইয়াব্বড় চেক হাতে ফোটো তোলা তো একটাই রীতি হিসেবেই দাঁড়িয়ে গিয়েছে। ইয়াব্বড় মানে সত্যিই বিশাল। যে কেউ সেটা পেতে মাটিতে বসে পড়তে পারে। আমরা সবাই জানি যে অতবড় ওই চেক নিয়ে কেউ ব্যাঙ্কে ভাঙাতে যায় না। ওটা আসলে একটা রেপ্লিকা মাত্র। আসল চেক তো খেলোয়াড়ের অ্যাকাউন্টে চলে যায়। স্বভাবতই প্রশ্ন আসে তাহলে ওই বিশাল রেপ্লিকা চেকগুলো যায় কোথায়। সম্প্রতি এই সংক্রান্ত এক ছবি সামনে এসেছে যা দেখে সবার চক্ষু চড়কগাছ।

ছবিটা কেরালার তিরুবনন্তপুরমে তোলা। তাতে দেখা যাচ্ছে এক মাঝবয়সী লোক একটা বিরাট রেপ্লিকা চেক হাতে পোজ দিচ্ছেন। চেকে লেখা তথ্যাদি থেকে জানা যাচ্ছে সদ্য শেষ হওয়া ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের একদিনের সিরিজের চতুর্থ ম্যাচের ম্যান অব দ্য ম্যাচের চেক।


যেটা পেয়েছিলেন রবীন্দ্র জাদেজা। চমকের এখানেই শেষ নয়। রেপ্লিকা চেকটি পাওয়া গেছে তিরুবনন্তপুরমের এক আবর্জনার স্তূপ থেকে।

ছবির ওই ব্যক্তির নাম জয়ন, তিনি ত্রিবান্দ্রম করপোরেশনের কর্মী। জানা গেছে ম্যাচের পর স্টেডিয়াম পরিষ্কার করতে গিয়ে এই জিনিসটিকে পড়ে থাকতে দেখা যায়। এটা বিক্ষিপ্ত ঘটনা হলে এক বিষয়, কিন্তু প্রবল বিপদের কথা যদি হামেশাই এরকম ঘটতে থাকে। কারণ রেপ্লিকা চেকগুলো তৈরি হয় প্লাস্টিক দিয়ে। যা কখনোই মাটিতে মিশে যায় না। এবং প্লাস্টিক যে প্রকৃতির জন্য কতটা ভয়াবহ জিনিস তা আমরা সবাই জানি। প্রথম বিশ্বের দেশগুলো ইতিমধ্যেই প্লাস্টিক বর্জন করেছে, সেখানে এ দেশে এই ঘটনা খুবই আশংকার। এক্ষেত্রে রবীন্দ্রা জাদেজার কোনও দোষ নেই তা বলাই বাহুল্য, কিন্তু প্রকৃত দোষী কে তা সামনে আসা দরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: