রেকর্ডের সামনে ‘অধিনায়ক’ রোহিত, যা আজ অবধি ধোনি কোহলিও করতে পারেননি!

আজ আর ৬৮ রান করতে পারলেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে সর্বোচ্চ রান সংগ্রাহক হবেন রোহিত শর্মা। টপকাবেন কিউয়ি ব্যাটসম্যান মার্টিন গাপটিলকে। ইতিমধ্যেই তিনি পেরিয়ে গেছেন বিরাট কোহলিকে। চেন্নাইয়ের এই আপাত গুরুত্বহীন ম্যাচকে ঘিরে তাই বেশ খানিকটা আগ্রহ তৈরি হয়েছে। রোহিতের ব্যক্তিগত মাইলস্টোন ছোঁয়ার সাক্ষী থাকতে তাই চিদম্বরম স্টেডিয়ামে ভিড় জমাবেন ভারতীয় দর্শককুল। তবে এটাই একমাত্র রেকর্ড নয় যার সামনে দাঁড়িয়ে ‘হিটম্যান’। অধিনায়ক হিসেবেও তাঁর সামনে রেকর্ডের হাতছানি। এমন রেকর্ড যা করতে পারেননি কোহলি বাঁ ধোনি কেউই।

প্রথম ভারতীয় ক্যাপ্টেন হিসেবে দুবার প্রতিপক্ষকে হোয়াইট ওয়াশ করার কৃতিত্ব অর্জন করতে পারবেন রোহিত যদি আজ ভারত তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দেয়। এর আগে রোহিতের অধিনায়কত্বে একবার শ্রীলঙ্কাকে ৩-০ হারিয়েছিল ভারত। ধোনিও একবারই এই কীর্তি করে দেখিয়েছেন, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৬ সালে। কোহলি অবশ্য এখনও এরকম কিছু করে উঠতে পারেননি। দেখা যাক রোহিতের ভাগ্যে কী আছে।

গত বছর প্রথমবার বিরাটের অনুপস্থিতিতে রোহিতের হাতে দলের দায়িত্ব এসে পড়ে। তাতে যেন তাঁর ব্যাটিং আরও খুলে যায়। ঝুড়ি ঝুড়ি রান করে সামনে থেকে নেতৃত্ব দিতে থাকেন রোহিত। টি-টোয়েন্তি হোক বাঁ ওয়ানডে, রোহিতের ব্যাট চলতেই থাকে। সেই সঙ্গে অধিনায়ক হিসেবেও আলাদা করে সবার প্রশংসা আদায় করতে থাকেন তিনি। অনেকে তো বলতে শুরু করছেন বিরাটের থেকে নেতৃত্ব দেওয়ায় এগিয়ে রোহিত। সে যাই হোক, মোট কথা নেতৃত্ব গুণ তাঁর সহজাত। আইপিএলেও যথেষ্ট সফলভাবে দল চালিয়েছেন তিনি। আজকের ম্যাচ জিতলে তাঁর মুকুটে নতুন পালক যোগ হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতীয় হিসেবে প্রথম হলেও, বিশ্ব ক্রিকেটে এই রেকর্ড আছে দুই অধিনায়কের। পাকিস্তানের সরফরাজ আহমেদ এবং আফগানিস্থানের আসগর আফগানের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: