দলে এই খেলোয়াড়ের জায়গা পরিবর্তনের দাবি সহবাগের, বিরাট কি শুনবেন?

রোহিত শর্মা একদা যিনি ওয়ান ডে ক্রিকেটে বীরেন্দ্র সেহবাগের পরিবর্ত হিসেবে ওপেন করেছিলেন, সেই বীরুর মতে টেস্ট ক্রিকেটেও রোহিত ওপেন করতে পারেন। প্রাক্তন এই ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মাকে ক্রিকেটের দীর্ঘ ফর্ম্যাটে ওপেনার হিসেবে সমর্থন জানিয়েছেন, এবং ভক্তদের সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি বলেন,

“হ্যাঁ কেন নয়। ও ওয়ান ডে তেও ওপেন করেছে, ও টেস্টেও ওপেন করতে পারে। এটা ভারতীয় দলের জন্যও ভাল হতে পারে। ও ইতিমধ্যেই ওয়ান ডেতে তিনটে ডবল সেঞ্চুরি করে ফেলেছে, আর এরকমভাবেই ওর কাছে সুযোগ আছে টেস্ট ক্রিকেটেও বড়ো রান করার। ও টেস্টে ত্রিপল সেঞ্চুরিও করে ফেলতে পারে”। রোহিত শর্মা টেস্টে মিডল অর্ডারে ব্যাট করেন যেভাবে ওর প্রথম ৬ বছর ও ওয়ান ডেতেও মিডল অর্ডারে ব্যাট করেছে। ওকে ওয়ান ডে’তে ওপেন করতে বলা হয় যখন ওর ভাগ্য বদলায় এবং ভারতীয় ওয়ান ডে দলের নিয়মিত সদস্য হয়ে ওঠে। ঘটনা হল রোহিত ইতিমধ্যেই তিনটি ওয়ান ডে ডবল সেঞ্চুরি করে ফেলেছেন যা তিনি ওপেনার হিসেবেই করেছেন। তিনি আর শিখর ধবন মিলে গত পাঁচ বছর ধরেই ভারতীয় দলের হয়ে ইনিংস ওপেন করছেন এবং দুজনে মিলে ভারতীয় দলের জন্য দারুন কাজ করেছেন।

রোহিত ক্রিকেটের দীর্ঘ ফর্ম্যাটে ওপেনার বানাবার ভাবনা এমন একটা বিষয় যা এখনও পরীক্ষিত নয়। ও একজন অভিজ্ঞ প্লেয়ার এবং এবং ভারতীয় দলের আগামি একবছরের বিদেশ সফর প্রায় নিশ্চিত হয়ে আছে। ও অভিজ্ঞতা ভারতীয় দলের সম্পদ হয়ে উঠতে পারে। যদি রোহিত টেস্টেও ওপেন করেন তাহলে ভারতীয় দলের কাছে সুযোগ থাকবে রাহানেকে প্রথম একাদশে জায়গা দেওয়ার, যিনি রোহিতের কারণেই দলে নিজের জায়গা হারিয়েছেন। এটা আশা করা হচ্ছে না যে ভারতীয় টিম ম্যানেজমেন্ট এখনই রোহিতকে ওপেনার হিসেবে পরীক্ষা করবে এবং এর পেছনের যথেষ্ট কারণ রয়েছে। তবে নিশ্চিতরূপে এটা এমন একটা জুয়া যে সেটা দু’একটা গেমেই খেলা যেতে পারে, কেন না এটা এমনই একটা ব্যাপার যা অধিনায়ক থাকাকালীন এমএস ধোনিও করেছিল; এবং তার ফলও পেয়েছিল হাতে নাতে। এটা এমনই একটা ফল যা রোহিত সীমিত ওভারে নিজের ফর্মের কারণে ভারতীয় দলে পাচ্ছে। ইনফ্যাক্ট ও ভারতীয় দলের ওয়ান ডে এবং টি২০ ক্রিকেটের সহ অধিনায়ক এবং বিরাট কোহলির অনুপস্থিতিতে তিনি দলকে নেতৃত্বও দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: