দল থেকে ধোনির বাদ পড়া নিয়ে মুখ খুললেন রোহিত, যা বললেন…

রোহিত শর্মা, যিনি ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে আসন্ন টি২০ সিরিজে ভারতকে নেতৃত্ব দেবেন, বিশ্বাস করেন যে বিরাট কোহলি এবং এমএস ধোনির অনুপস্থিতিতে তরুণতারকাদের কাছে সুযোগ রয়েছে নিজেদের প্রমান করার। শেষ দুটি ওয়ানডে বাদ দিলে যেভাবে ওয়েস্টইন্ডিজ ওয়ানডে সিরিজে প্রতিদ্বন্ধীতা করেছে তাতে একটা জিনিস পরিস্কার যে বর্তমান বিশ্ব টি২০ চ্যাম্পিয়নদের বিরুদ্ধে ভারতের কাজটা খুব সহজ হবেনা।আরও যেটা ভারতের কাজ কঠিন করে দেবে তা হল ভারতের দুই সবচেয়ে অভিজ্ঞ প্লেয়ারের অনুপস্থিতি আর তারা হলেন এমএস ধোনি এবং বিরাট কোহলি।

টি-২০তে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ভারতের রেকর্ড খুব একটা ভালো নয়।দু’বারের বিশ্ব টি২০ চ্যাম্পিয়নদের ভারতের বিরুদ্ধে ৮টি ম্যাচে ৫-২ফলাফলে এগিয়ে রয়েছে। ভারত শেষ চারটি টি২০ ম্যাচে কার্লোস ব্রেথওয়েটের ছেলেদের বিরুদ্ধে জিততে ব্যর্থ হয়েছে এবং ওয়েস্টইন্ডিজ ঘরের দলের অভিযান শেষ করে দেয় ২০১৬ টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে তাদের হারিয়ে। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ভারতের শেষ জয় ছিল বাংলাদেশে টি-২০ বিশ্বকাপে ২৩ মার্চ ২০১৪য়। ইতিহাস এবং পরিস্থিতি অতিথি দলকেই সমর্থন করছে, ভারত খুব স্বাভাবিকভাবেই তাই দুই স্টলওয়ার্থ এমএস ধোনি এবং বিরাট কোহলির অনুপস্থিতি অনুভব করবে।

কিন্তু এসব মেনে নিয়েও স্ট্যান্ডইন অধিনায়ক রোহিত শর্মা ধোনি এবং বিরাটের অনুপস্থিতিতে তরুণদের জন্য আশির্বাদ হিসেবেই দেখছেন। প্রথম টি-২০র আগে কলকাতায় রোহিত সাংবাদিকদের বলেন, “কোনও সন্দেহ নেই যে ধোনি আমাদের জন্য খুবই বড় প্লেয়ার, এবং মিডল অর্ডারে তার অভিজ্ঞতার অভাব বোধহবে। কিন্তু এটা তরুণ তারকাদের একটা সুযোগ দেবে এগিয়ে এসে পারফর্ম করার জন্য। দলে যে সমস্ত ছেলেরা আছে তারা আইপিএল এবং ঘরোয়া ক্রিকেটে ভালো প্রদর্শন করেছেন এবং এই কারণেই তারা দলে এসেছে। আমাদের দেখার প্রয়োজন যে তারা দলকে কি এনে দিতে পারে। এখন দীনেশ এবং ঋষভের কাছে সুযোগ রয়েছে এগিয়ে এসে প্রদর্শন করার”।

তিনি আরও বলেন, “ এখানে যারা খেলছে এবং যারা বিশ্রাম নিচ্ছে তাদের মধ্যে ভারসাম্যের প্রয়োজন।এই ছোটো সিরিজ আপনাকে সুযোগ দেয় সিনিয়রদের বিশ্রাম দেওয়ার এবং তরুণদের পারফর্ম করার জায়গা দেওয়ার। তাই প্লেয়ারদের বিশ্রাম দেওয়াটাও সম্পূর্ণ জরুরী”।

তিনি আরও বলেন যে শাহবাজ নাদীম এবং ক্রুণাল পান্ডিয়ার মত আনক্যাপড প্লেয়ারদের কাছে সুযোগ রয়েছে আগামি বছর বিশ্বকাপের আগে নিজেদের প্রমান করার।এ ব্যাপারে তিনি বলেন, “ আমাদের সেই ছেলেদের দিকেও দেখতে হবে যারা দলের দরজায় কড়া নাড়ছে,এবং তারা কি আনতে পারে সামনে। বিশ্বকাপের দিকে তাকিয়ে, আমাদের শুধু ১৫ সদস্য নিয়ে নিশ্চিত হলেই হবেনা, তাদের সেরাটার দিকেও দেখতে হবে। শাহবাজ নাদীম,ক্রুণাল পান্ডিয়ার মত নতুন যারা দলে আছে এই সিরিজে তাদের কাছে সুযোগ রয়েছে ভালো কিছু করার। ও (পান্ডিয়া) আগের সিরিজেও ছিল কিন্তু ম্যাচ খেলার সুযোগ পায়নি, তাই দেখা যাক এই সিরিজে ও কি করতে পারে”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: