ভারত অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ নিয়ে এবার মুখ খুললেন শচীন, যা বললেন..

৬ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে শুরু হতে চলেছে অস্ট্রেলিয়া বনাম ভারত টেস্ট সিরিজ। যুযুধান দুই দলের লড়াই দেখার অপেক্ষায় বসে আছে আমজনতা থেকে ক্রিকেট বিশেষজ্ঞরাও। দুই দলের সাম্প্রতিক ফর্ম বিচার করে ভারতের সমর্থকরা নতুন রেকর্ডের আশায় বুক বেঁধেছেন। আসন্ন সিরিজ নিয়ে মতামত প্রকাশ করে চলেছেন একের পর এক ক্রিকেট ব্যক্তিত্ব। কিন্তু এবার এই বিষয় নিয়ে মুখ খুললেন ভারতের ক্রিকেট ঈশ্বর স্বয়ং। অজিদের বিরুদ্ধে ঝুড়ি ঝুড়ি রান করা শচীন তেন্ডুলকর কী বললেন, আসুন দেখে নেওয়া যাক।

ওপেনিং পার্টনারশিপ এই সিরিজে সবচেয়ে গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মনে করেন শচীন। তাঁর নিজের কথায়, ‘আপনি যখন অস্ট্রেলিয়ার মতো দেশে সফর করছেন, ওপেনিং জুটিটা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। বাস্তবে, এক, দুই, তিন এমনকী চার নম্বরকেও তাড়াতাড়ি নেমে পড়তে হয়। এক থেকে ৩ নম্বর পর্যন্ত ব্যাটসম্যানদের দায়িত্ব হল প্রথম ৩০ ওভার ক্রিজে থাকা।’ কে এল রাহুল, মুরলী বিজয়রা কি শুনছেন, দায়িত্বটা তাদের ওপরেই বর্তায়।

টেস্ট সিরিজে অস্ট্রেলিয়া কী রকম পিচ দেয় তার ওপর অনেক কিছু নির্ভর করছে বলেও মনে করেন শচীন। উইকেটে ঘাস থাকলে ব্যাটসম্যানদের কাজটা কঠিন হবে বলে জানান তিনি। তাঁর ভাষায়,

‘ইংল্যান্ড সফরের আগেও আমি বলেছিলাম প্রথম ৪০ ওভার সামলানোটাই আসল কাজ। তারপর বল অনেক নরম হয়ে যায়, তখন সুইং করলেও তার সঙ্গে অ্যাডজাস্ট করার সময় পাওয়া যায়, যেটা নতুন বলে পাওয়া যায় না।’

‘অস্ট্রেলিয়াতেও প্রথম ৩০-৩৫ ওভারটাই ক্রিটিকাল যখন বল শক্ত থাকে এবং তার সিম একদিক সোজা থাকে। এরপর সিম বসে যায়, ফাস্ট বোলাররা উইকেট থেকে আর সুবিধা আদায় করতে পারে না। ওরা (অস্ট্রেলিয়া) যদি এখন সবুজ পিচ দেয় তবে অবশ্য বোলাররা আরও বেশিক্ষণ সুবিধা পাবে।’ ভারতের কাছেও ভালো ভালো ফাস্ট বোলার আছে যারা এই রকম পিচে ব্যাটসম্যানদের সমস্যায় ফেলতে পারে তাই অস্ট্রেলিয়া কী করে সেটাই দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: