স্মিথদের নির্বাসন নিয়ে চূড়ান্ত রায় দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া!

এতকিছু চেষ্টাচরিত্র করেও কোনও লাভ হল না। অজি ক্রিকেটারদের ইউনিয়ন অস্ট্রেলিয়ান ক্রিকেট অ্যাসোসিয়েশন (এসিএ) চেষ্টা করে যাচ্ছিল যাতে দক্ষিণ আফ্রিকার মাটিতে ঘটা বল বিকৃতি কাণ্ডে অভিযুক্ত তিন অজি ক্রিকেটার স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন বানক্রফটের শাস্তি মকুব করে দেওয়া হয়। এসিএ’র ব্যক্তব্য ছিল, এই তিন জন ক্রিকেটার ইতিমধ্যেই অনেক শাস্তি ভোগ করে ফেলেছেন, তাঁদের এবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে দেওয়া হোক। গোটা পৃথিবী থেকে ক্রিকেট-ভক্তরাও এই আবেদনের সপক্ষে কথা বলেছেন। কিন্তু অজি বোর্ড পরিষ্কার জানিয়ে দিল, স্মিথদের শাস্তি কমানোর কোনও প্রশ্নই নেই।

এ বছরের গোড়ায় সাউথ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ চলাকালীন এই বল বিকৃতি কাণ্ড ঘটে। মূল অভিযুক্ত ক্যামেরন ব্যানক্রফটকে ৯ মাসের জন্য নির্বাসনে পাঠায় অজি বোর্ড। অধিনায়ক এবং সহ অধিনায়ক যথাক্রমে স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নারকে এক বছরের জন্য নির্বাসন দেওয়া হয়। এই ঘটনার জেরে ওই দুই অজি তারকার আইপিএল খেলা হয়নি। অনেকেই মনে করেন লঘু পাপে গুরু দণ্ড হয়ে গেছে। তাছাড়া স্মিথ-ওয়ার্নারহীন অস্ট্রেলিয়া দলের ব্যাটিংয়ের যা দশা হয়েছে গত আট মাসে তা বলার নয়। দেশে, বিদেশে হেরেই চলেছে এক সময় বিশ্বক্রিকেট শাসন করা দেশ। তাই বিভিন্ন মহল থেকেই দাবি উঠেছে ফেরানো হোক স্মিথদের। এসিএ’র তরফ থেকে এব্যাপারে লিখিত আবেদন জমা পড়ে। কিন্তু কাল ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান আর্ল এডিংস জানান, ‘অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড এসিএ’র আবেদনের সমস্ত কিছু বিবেচনা করেই সিদ্ধান্ত নিয়েছে যে ওই তিন খেলোয়াড়কে যে নির্দেশ দেওয়া হয়েছিল তা পাল্টাচ্ছে না।’

ব্যানক্রফটের নির্বাসন ডিসেম্বরে উঠে গেলেও স্মিথ এবং ওয়ার্নারকে অপেক্ষা করে থাকতে হবে পরের বছর মার্চ অবধি। অর্থাৎ আইপিএল তো বটেই, বিশ্বকাপে খেলার সুযোগ আছে এই দুজনের। এদিকে আসন্ন অজি সিরিজের পুরোটাতেই অপেক্ষাকৃত দুর্বল অজি লাইনআপকে সামনে পাচ্ছেন কোহলিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: