অধিনায়ক সৌরভ! নির্বাচিত হলেন মাকিন যুক্তরাষ্ট্র দলে ক্যাপ্টেন!

অনেকেই হয়তো জানেন না, আমেরিকাও ক্রিকেটে মন দিয়েছে। বেস বল, রাগবি এবং বাস্কেট বলের দেশে ক্রিকেট এখনও ততটা জনপ্রিয় না হলেও ধীরে ধীরে ওদেশের মানুষ ক্রিকেট নিয়ে মেতে উঠতে শুরু করেছেন। প্রকৃত আমেরিকানরা কতটা ব্যাট বল হাতে তুলে নিচ্ছেন তা জানা না গেলেও ওদেশে বসবাসকারী ভারতীয়, পাকিস্তানি এবং ওয়েস্ট ইন্ডিয়ানরা ব্যাপক হারে ক্রিকেট খেলছেন। শেন ওয়ার্ন- শচীন তেন্ডুলকরের অল স্টার টি-টোয়েন্টি সিরিজ যে নেপথ্যে কাজ করেছে তাতে সন্দেহ নেই।

সামনেই ২০২৩ বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী প্রতিযোগিতায় অংশ নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। জানেন কি, সেই দলের অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয়েছে এক ভারতীয়কে! নাম তাঁর সৌরভ নেত্রাভালকর। এই ছেলে কিন্তু ভারতের হয়ে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে খেলেছেন। দলের হয়ে সেই বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারিও তিনিই। মুম্বাইয়ের হয়ে রঞ্জিও খেলেছেন। কিন্তু তারপর আর তাঁর কোনও খোঁজ পাওয়া যায়নি। কারণ ক্রিকেটের থেকে পড়াশুনোকে বেশি গুরুত্ব দেন তিনি।

ইঞ্জিনিয়ারিং পড়তে চলে যান মার্কিন মুলুকে। কর্নেল বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করে ওরাকল কম্পানিতে চাকরিতে ঢোকেন। ফের শুরু হল ভালবাসার ক্রিকেট। উইকেন্ডে সানফ্রান্সিস্কো থেকে লস এঞ্জেলেসে এসে প্র্যাকটিস করতে শুরু করলেন। গাড়িতেও এই দূরত্ব প্রায় ছ’ ঘণ্টার মতো। ব্যস্ততার মধ্যেও ক্রিকেট চালিয়ে যাওয়ার পুরস্কার পেলেন আমেরিকার জাতীয় দলের ক্যাপ্টেন হয়ে। সৌরভকে আমাদের তরফ থেকে অনেক অভিনন্দন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: