আইপিএল ২০১৯ : এই তিনটি দলের বদলে যেতে পারে অধিনায়ক

ক্রিকেটে একটা চালু কথা হল, একজন অধিনায়ক ততটাই ভালো যতটা তাঁর দল। একথার সত্যতা আছে তাতে কোনও সন্দেহ নেই। স্টিভ ওয়া বা রিকি পন্টিংয়ের ক্যাপ্টেন্সিতে যে অস্ট্রেলিয়া দল খেলত তার ক্যাপ্টেন যে কেউ হলেও কোনও সমস্যা ছিল না। সেই সময়ে বাকি দেশগুলোর তুলনায় ধারে ভারে কয়েক যোজন এগিয়ে ছিল অজি টিম। কিন্তু যখন প্রায় সমমানের মধ্যে এসে পড়ে প্রতিপক্ষ দলগুলো তখনই প্রয়োজন পড়ে এক দক্ষ অধিনায়কের যে তাঁর ধুরন্ধর মস্তিষ্কের সাহায্যে চাপের মুহূর্তে দলকে উদ্ধার করবে। সঠিক বোলিং চেঞ্জ, সঠিক ফিল্ড পোজিশনিংয়ের সাহায্যে চাপে ফেলে দেবে প্রতিপক্ষ দলকে। সবচেয়ে বড় কথা, দলের খেলোয়াড়দের আত্মবিশ্বাস জুগিয়ে তাঁদের কাছ থেকে সেরাটা আদায় করে নেবে।

আইপিএলে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিরা চেষ্টা করেন ভালো ক্যাপ্টেন বাছাইয়ের দিকে নজর দিতে। ধোনি, গম্ভীর, বিরাট, রোহিতের মতো কেউ কেউ বছরের পর বছর নেতৃত্বে থেকে যান। সবার সেই সৌভাগ্য হয় না। এবার আমরা নজর দেব সেই সব আইপিএল দলের দিকে যাঁদের এবার অধিনায়ক বদলানোর বিরাট সম্ভাবনা রয়েছে।

১) রাজস্থান রয়্যালস— গতবছর শেষ চারে এসে প্রথম এলিমিনেটারে কলকাতার কাছে হারতে হয়েছিল অজিঙ্ক রাহানের রাজস্থানকে। দলের খেলা মোটামুটি সন্তোষজনক হলেও ক্যাপ্টেন্সি নিয়ে কিছু প্রশ্ন ছিলই। তার ওপর ব্যাটসম্যান হিসেবেও রাহানের ফর্ম খুব একটা ভালো যাচ্ছে না। এর ওপর অধিনায়কত্বের বোঝা চাপলে কী হবে বলা মুশকিল। রাজস্থান রয়্যালস ফ্র্যাঞ্চাইজির কাছে দুটো ভালো বিকল্প আছে। গত মরসুমে দারুণ ব্যাটিং করা জস বাটলার। তাঁর থেকেও ভালো চয়েস স্টিভ স্মিথ। দেখা যাক কী হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: